X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বগুড়া জেলা আ.লীগ কমিটি নিয়ে বঞ্চিতদের ক্ষোভ

বগুড়া প্রতনিধি
২৬ নভেম্বর ২০২০, ০০:২৩আপডেট : ২৬ নভেম্বর ২০২০, ০০:৫৫




বগুড়া বগুড়া জেলা আওয়ামী লীগের কমিটি নিয়ে বঞ্চিত নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। তাদের অভিযোগ ত্যাগী ও দলের জন্য নিবেদিত কর্মীদের বাদ দিয়ে হত্যা মামলার চার্জশিটভুক্ত, বহিরাগত ও অযোগ্যদের পদ দেওয়া হয়েছে। এছাড়া মাদকসেবী, দলে নিষ্ক্রিয়কে উচ্চপদ দেওয়ার অভিযোগও করেছেন নেতাকর্মীরা। আত্মীয়তার কারণেও বিতর্কিতরা কমিটিতে এসেছেন। নেতাকর্মীরা কমিটি পুনর্গঠনে দলের সভাপতি শেখ হাসিনার কঠোর হস্তক্ষেপ কামনা করেছেন।

নেতাকর্মীরা অভিযোগ করেন, গত বছরের ৭ ডিসেম্বর বগুড়া শহরের শহীদ খোকন পার্কে বগুড়া জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে সাবেক প্রেসিডিয়াম সদস্য মরহুম মোহাম্মদ নাসিম জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনুকে সভাপতি ও যুগ্ম সম্পাদক রাগেবুল আহসান রিপুকে সাধারণ সম্পাদক করে সাত সদস্যের কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে সহ-সভাপতি পদে টি জামান নিকেতা এবং যুগ্ম সম্পাদক পদে মঞ্জুরুল আলম মোহন, সাগর কুমার রায় ও আসাদুর রহমান দুলু এবং কোষাধ্যক্ষ পদে মরহুম সভাপতি আলহাজ্ব মমতাজ উদ্দিনের ছেলে মাসুদুর রহমান মিলন স্থান পান।

প্রায় ১১ মাস পর গত ২৩ নভেম্বর সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত চিঠিতে বগুড়া জেলা আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা দেওয়া হয়। মজিবর রহমান মজনুকে সভাপতি ও রাগেবুল আহসান রিপুকে সাধারণ সম্পাদক করা হয়। ১১ জন সহ-সভাপতি, তিন জন যুগ্ম সম্পাদক বিভিন্ন পদে নেতা দেওয়া হলেও যুব ও ক্রীড়া সম্পাদক, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক এবং উপ প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক পদ ফাঁকা রাখা হয়েছে। এ কমিটিতে দলীয় দুই সংসদ সদস্যসহ ৩২ জনকে সদস্য রাখা হয়েছে।

কমিটি ঘোষণার পর থেকে গত দু’দিন জেলার বিভিন্ন স্থানে ব্যাপক আলোচনা সমালোচনা চলছে। বঞ্চিত ও ত্যাগী নেতাকর্মীরা জানান, সম্মেলনের পর জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপুর মধ্যে সমঝোতা না হওয়ায় তারা নিজ নিজ পছন্দের লোকজনদের দিয়ে আলাদা কমিটি ঢাকায় পাঠান।

নেতাকর্মীরা অভিযোগ করেন, সদ্য ঘোষিত জেলা আওয়ামী লীগের কমিটিতে ১১ নম্বর সহ-সভাপতি হিসেবে স্থান পেয়েছেন জ্বালানি তেল ব্যবসায়ী মিজানুর রহমান। তিনি কোনোদিন আওয়ামী লীগের রাজনীতি করেননি। ১৬ নম্বর সদস্য আশরাফুল ইসলাম মন্টু আদমদীঘি উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ছিলেন। গত ২০১৬ সালের ৮ জানুয়ারি দুপুরে সান্তাহার ডাকবাংলোর গেটে প্রতিপক্ষের হামলায় সান্তাহার ইউনিয়ন যুবলীগের সভাপতি শফিকুল ইসলাম ঘটনাস্থলে ও পরে হাসপাতালে টেম্পু চালক সোহরাব হোসেন সোহাগ নিহত হন। এ দুটি হত্যা মামলায় আশরাফুল ইসলাম মন্টুর বিরুদ্ধে চার্জশিট হয়েছে। পরে তাকে দল থেকে বহিষ্কার করা হয়। বহিষ্কৃত এ নেতা ও দুটি হত্যা মামলার আসামি জেলা আওয়ামী লীগের নির্বাহী সদস্য হওয়ায় নেতাকর্মীরা হতবাক হয়েছেন।

এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সাজেদুল ইসলাম চম্পা জানান, মন্টুকে আজও দলে ফিরিয়ে নেওয়া হয়নি।

অপর সদস্য রাহুল গাজী ও তৌফিকুর রহমান বাপ্পী ভান্ডারি কোনোদিন আওয়ামী লীগের রাজনীতিতে ছিলেন না বলে অভিযোগ রয়েছে। সদস্য মাহবুবা নাসরিন রূপা ইডেন কলেজ ছাত্রলীগের যুগ্ম আহবায়ক। হলে বহিরাগত ছাত্রী রাখা নিয়ে গত বছরের ৯ নভেম্বর দু’গ্রুপের সংঘর্ষের সময় রূপা অপর নেতা সাবিকুন তামান্নাকে বটি দিয়ে কুপিয়ে আহত করেন। এ নিয়ে তার বিরুদ্ধে অনেক আন্দোলন হয়েছে। বগুড়ায় তার রাজনৈতিক কোনও অবদান না থাকার পরেও অজ্ঞাত কারণে তিনি দলীয় মনোনয়নে দুপচাঁচিয়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। তাকে জেলা আওয়ামী লীগের সদস্য রাখায় অনেকে হতবাক হয়েছেন। যদিও রূপা এ কমিটি নিয়ে তার ফেসবুক পেজে অনেক বাজে ভাষা ব্যবহা করে পোস্ট দিয়েছেন। অনেক ত্যাগী নেতা বঞ্চিত হলেও জেলা ছাত্রলীগের ছাত্রী বিষয়ক সম্পাদক ও জেলা যুবলীগের প্রস্তাবিত কমিটির মহিলা বিষয়ক সম্পাদকের তালিকায় থাকা রুমানা আজিজ রিংকিও সদস্য পদ পেয়েছেন। স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি ম. আবদুর রাজ্জাক এখানেও সহ-সভাপতি হয়েছেন। তিনি কোন ক্যাটাগরিতে এ পদ পেয়েছেন তা কেউ জানেননা। এক নম্বর সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার আরিফ ওপেলের দলীয় কোনও ভূমিকা নেই বলে অভিযোগ করেছেন বঞ্চিত নেতাকর্মীরা। ওপর সাংগঠনিক সম্পাদক শাহাদত আলম ঝুনু বগুড়া পুলিশ লাইন্স স্কুল ও কলেজের অধ্যক্ষ। তার পক্ষে দলীয় কর্মকাণ্ডে অংশ নেওয়ার সময় থাকার কথা নয়। মহিলা বিষয়ক সম্পাদক নাসরিন রহমান সীমার দলে তেমন অবদান নেই। তিনি তার স্বামী মরহুম আওয়ামী লীগ নেতা তোতার জন্য মূল্যায়িত হয়েছেন।

নেতাকর্মীরা আরও জানান, সদস্য পদ পাওয়া অধ্যক্ষ আহসানুল হক কাহালু উপজেলায় যুবলীগের সদস্য হতে চেয়েও সুযোগ পাননি। স্বেচ্ছাসেবক লীগ নেতা ও শাজাহানপুরের খোট্টাপাড়া ইউনিয়নের চেয়ারম্যান আবদুল্লাহ আল ফারুকের পরিচয় তিনি দুই নম্বর যুগ্ম সম্পাদক আসাদুর রহমান দুলুর ভাগ্নে এবং সদস্য আলমগীর হোসেন স্বপন তার (দুলু) বাইকের ড্রাইভার। অথচ এ উপজেলায় ত্যাগী নেতা মাহফুজার রহমান বাবলু সুযোগ পাননি বলে অভিযোগ রয়েছে। একজন মাদকসেবী ও দলীয় কর্মকাণ্ডে নিষ্ক্রিয় ব্যক্তিকেও দায়িত্বশীল সম্পাদকীয় পদ দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন নেতাকর্মীরা। অথচ ছাত্রলীগের সাবেক সম্পাদক আবদুল বাছেদ, আবু সেলিম, খালেকুজ্জামান রাজা, গৌতম কুমার দাস, মাহফুজুল ইসলাম ভুইয়া রুমেল, আনোয়ার পারভেজ রুবন, কামরুল হুদা উজ্জ্বল প্রমুখকে বঞ্চিত করা হয়েছে বলে দাবি তাদের।

সদরের ইউএনও অফিস ভাঙচুর মামলার আসামি আল রাজি জুয়েল আগের কমিটিতে উপ-প্রচার সম্পাদক হলেও এবার দফতর সম্পাদক পদ পেয়েছেন। তিনি প্রভাবশালী এক সহ-সভাপতির আত্মীয়। ত্যাগী ও দলীয় কর্মকাণ্ডে সক্রিয় সুলতান মাহমুদ খান রনি ভাগ্যের জোরে প্রচার ও প্রকাশনা সম্পাদক হয়েছেন বলে জানা গেছে। এছাড়া উপজেলা কমিটির সভাপতি ও সম্পাদকদের জেলা কমিটিতে রাখার বিষয়ে নিষেধ থাকলেও সদস্যের তালিকায় তাদের অনেকের নাম এসেছে।

এদের মধ্যে শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান শ্মশানের জমি দখলে জড়িত ও আদালতে তিরষ্কৃত।

নাম ও পরিচয় প্রকাশে অনিচ্ছুক অনেক নেতাকর্মী জানান, জেলা সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে সমন্বয় না থাকা এবং আলাদা কমিটি দেওয়ায় জেলা আওয়ামী লীগের কমিটিতে সুবিধাবাদী, হাইব্রিডরা স্থান পেয়েছেন। কেউ কেউ সুযোগ পেয়েছেন, কেন্দ্রীয় নেতাদের ম্যানেজ করে। তারা এ কমিটি থেকে বিতর্কিত, হাইব্রিড ও দলে নিষ্ক্রিয়দের সরিয়ে ত্যাগী ও বঞ্চিত অন্তর্ভুক্ত করতে দলের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

কমিটি প্রসঙ্গে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু সাংবাদিকদের বলেন, কেন্দ্র থেকে যে কমিটি দেওয়া হয়েছে; তা নিয়েই আমরা কাজ করতে প্রস্তুত।

আওয়ামী লীগের রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন জানান, জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটির তালিকা সভাপতি ও সাধারণ সম্পাদক দিয়েছেন। আমরাতো কাউকে চিনি না। বিতর্কিত কেউ স্থান পেলে সেটা দেখা হবে। এছাড়া ভুলক্রমে উপজেলা কমিটির পাঁচ নেতার নাম এসেছে। পরবর্তীতে সেখানে অন্যদের স্থান দেওয়া হবে বলে জানান তিনি।

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া