X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

তদন্ত প্রতিবেদনের সিদ্ধান্তের আগে রাবিতে নিয়োগ বন্ধের আহ্বান

রাবি প্রতিনিধি
২৬ নভেম্বর ২০২০, ১৯:৪৩আপডেট : ২৬ নভেম্বর ২০২০, ১৯:৫৩

তদন্ত প্রতিবেদনের সিদ্ধান্তের আগে রাবিতে নিয়োগ বন্ধের আহ্বান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) করা তদন্ত প্রতিবেদনের বিষয়ে সরকারি সিদ্ধান্তের আগ পর্যন্ত সব ধরনের নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষকসমাজের একাংশ। একই সঙ্গে ইউজিসির তদন্ত কমিটির সুপারিশের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষকরা।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্সে প্রগতিশীল শিক্ষকসমাজের ‘দুর্নীতিবিরোধী শিক্ষকবৃন্দের’ ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ আহ্বান জানান তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু। তিনি বলেন, ‘সমালোচিত বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষক নিয়োগ নীতিমালাকে সম্প্রতি ৫০২তম সিন্ডিকেটে আরও শিথিল করেছে। নতুন করে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চারটি প্রভাষক পদে এবং ফলিত গণিত বিভাগে দুটি প্রভাষক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে এসএসসি এবং এইচএসসি যোগ্যতার শর্ত শিথিল করা হয়েছে। এছাড়া, বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে ১৩ জন মেডিক্যাল অফিসার, ১৪ জন সাধারণ কর্মচারী ও ১৪ জন সহায়ক কর্মচারী, সেন্টার অব এক্সেলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিং-য়ে চারটি পদসহ বেশ কিছু দফতরে নিয়োগ প্রক্রিয়া চলছে।’

অধ্যাপক সুলতানুল ইসলাম টিপু আরও বলেন বলেন, ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তদন্তে অনিয়ম-দুর্নীতি প্রমাণিত হওয়ার পর বর্তমান প্রশাসনের এসব কার্যক্রম পরিচালনার নৈতিক ভিত্তি নেই। এর আগে আমরা উপাচার্য ও রেজিস্ট্রারকে সব নিয়োগ কার্যক্রম থেকে বিরত থাকার আহ্বান জানানোয় আমাকে কারণ দর্শানোর নোটিশ পর্যন্ত দেওয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে গত ১৩ নভেম্বর প্রগতিশীল শিক্ষক সমাজের প্রায় একশ’ শিক্ষক বিশ্ববিদ্যালয়ের সার্বিক স্বার্থে উপাচার্যকে একই আহ্বান জানিয়েছে।’

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, ‘আমরা আশঙ্কা করছি, যে ধরনের কর্মকাণ্ডের অভিযোগে উপাচার্য ও বর্তমান প্রশাসনের কতিপয় সদস্য ইউজিসি তদন্তে দায়ী হয়েছেন, ভবিষ্যতে নিয়োগের ক্ষেত্রেও একই ধরনের অনিয়ম ও দুর্নীতির পুনরাবৃত্তি ঘটবে। এ অবস্থায়, তদন্ত প্রতিবেদন সম্পর্কে সরকারের সিদ্ধান্ত গ্রহণের আগ পর্যন্ত সব ধরনের নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখার আহ্বান জানাচ্ছি।’

সংবাদ সম্মেলন থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনিয়ম ও দুর্নীতির বিষয়ক তদন্ত কমিটি সুপারিশমালার বিষয়ে যথাসম্ভব দ্রুত সিদ্ধান্ত গ্রহণের জন্য সরকারের কাছে বিশেষ আহ্বান জানানো হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

তদন্ত প্রতিবেদনের সিদ্ধান্তের আগে রাবিতে নিয়োগ বন্ধের আহ্বান এদিকে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক নির্মাণে দুর্নীতি ও বঙ্গবন্ধু অবমাননার অভিযোগ তুলে এর সঙ্গে জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন উপাচার্যপন্থী শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় শহীদ বুদ্ধিজীবী চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন থেকে বক্তারা শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক নির্মাণে দুর্নীতি ও বঙ্গবন্ধুর অবমাননার সঙ্গে জড়িত শিক্ষকদের দুর্নীতিবাজ আখ্যা দিয়ে চাকরি থেকে স্থায়ীভাবে বহিষ্কারের দাবি জানান।

প্রসঙ্গত, শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক নির্মাণ প্রকল্পের দায়িত্বে ছিলেন ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু। তিনি বর্তমান প্রশাসনের অপসারণের দাবিতে ‘অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়’ ব্যানারে আন্দোলনরত শিক্ষকদের মুখপাত্র।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক নির্মাণে দুর্নীতি ও বঙ্গবন্ধু অবমাননার অভিযোগের বিষয়ে অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, আমি উপাচার্যকে আহ্বান জানাই, তিনি স্মৃতিফলকের কাজের সবকিছু প্রকাশ করুন। মানুষ জানুক সেখানে কী হয়েছে। তা না করে তিনি (উপাচার্য) দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনকারী শিক্ষকদের মুখ বন্ধ রাখার চেষ্টা করতে তদন্ত বিলম্বিত করছেন বলে দাবি করেন তিনি।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
তিন লাল কার্ডের ম্যাচে মোহামেডানের খেলতে অস্বীকৃতি, আবাহনীকে জয়ী ঘোষণা
তিন লাল কার্ডের ম্যাচে মোহামেডানের খেলতে অস্বীকৃতি, আবাহনীকে জয়ী ঘোষণা
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
ইরান হামলা বন্ধ করলেও ছায়াশক্তিরা সক্রিয়
ইরান হামলা বন্ধ করলেও ছায়াশক্তিরা সক্রিয়
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী