X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সড়কের ইট তুলে বিক্রি করে দিলেন ওয়ার্ড কাউন্সিলর

হিলি প্রতিনিধি
২৭ নভেম্বর ২০২০, ১৬:৪১আপডেট : ২৭ নভেম্বর ২০২০, ১৬:৪২

সড়কের ইট নিয়ে গেছেন কাউন্সিলর দিনাজপুরের ঘোড়াঘাটে পৌরসভাধীন এলাকার প্রায় চার মিটার একটি সড়কের ইট তুলে নিয়ে বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠেছে ঘোড়াঘাট পৌরসভার এক নম্বর ওয়ার্ড কাউন্সিলর সাহেব আলীর বিরুদ্ধে।

জানা যায়, কয়েক বছর আগে ঘোড়াঘাট পৌর ভবনের ধার ঘেঁষে ঘাটপাড়া যাওয়ার রাস্তাটি ইট দিয়ে কার্পেটিং করেছিল ঘোড়াঘাট পৌরসভা কর্তৃপক্ষ। পাশাপাশি রাস্তাটির ধার দিয়ে বন্দরের পানি প্রবাহের জন্য একটি লোকাল ড্রেনও নির্মাণ করেছিল তারা। ড্রেনটির মাধ্যমে শহরের পানি সরাসরি করতোয়া নদীতে গিয়ে পড়তো। এই রাস্তা দিয়ে নিয়মিত কয়েকশ’ লোকের যাতায়াত। তবে কোনও ধরণের টেন্ডার বা চুক্তি ছাড়াই শ্রমিকদের মাধ্যমে সেই রাস্তার ইট তুলে সস্তা মূল্যে বিক্রি করে দিয়েছেন ঘোড়াঘাট পৌরসভার ৪নং ওয়ার্ড কাউন্সিলর সাহেব আলী।

সরেজমিন দেখা যায়, রাস্তাটিতে মাটি ফেলছেন শ্রমিকরা। আর রাস্তার ধার ঘেঁষে জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থায়নে আরসিসি ড্রেন তৈরি করছে নির্মাণ শ্রমিকরা। রাস্তার পাশ দিয়ে থাকা বেশ কয়েকটি বাড়ির ভেতরে পুরাতন ইট রাখা।

এদিকে রাস্তার ইট ক্রয় বিক্রয় সম্পর্কে সাংবাদিকের কাছে স্থানীয় লোকজন বক্তব্য দিচ্ছে শুনে কাউন্সিলর সাহেব আলী তার স্ত্রীসহ ঘটনাস্থলে উপস্থিত হয়ে বিভিন্নভাবে লোকজনকে গালমন্দ করে। এক পর্যায়ে কাউন্সিলর সাহেব আলী বলেন, ‘এগলা টেকা কি হামি একলাই খাই। আরও ভাতার আছে! তার হেরেকও দেওয়া লাগে। প্রথমে যখন ইট তুলে নিয়ে গেছে, তখন হামি নিজেও বাধা দিছি। পরে হামার উপর মহলের লোক ফোন করছে। তার পর হামি ছাড়া দিছি। যখন ইট তুলে বিক্রি করা হছে, তখন তোমরা বাধা দেবার পারেননি।’

স্থানীয় এলাকাবাসী অভিযোগ করে বলেন, গত এক সপ্তাহ যাবত ইটগুলো রাস্তা থেকে তুলে  সাহেব কমিশনার সাড়ে ৩ হাজার টাকা হাজার মূল্যে ঘাটপাড়া গ্রামের লিটন মিয়ার কাছে ১ হাজার ৮শ’ পিস, মঞ্জুর কাছে ৪ হাজার পিস, জাহানারা বেগমের কাছে ১ হাজার পিস, এবং সুলতানা ও মৌলিদা বেগমের কাছে ২ হাজার পিস বিক্রি করেছে।

তারা আরও জানান, এর আগেও রাস্তাটি থেকে অনেকগুলো ইট তুলে নিয়ে যাওয়া হয়েছে। তবে সেই ইটগুলো স্থানীয় কারও কাছে বিক্রি করা হয়নি। রাস্তা থেকে ইট তোলা এবং রাস্তায় মাটি ফেলার সময় পৌর মেয়র আব্দুস সাত্তার মিলন একাধিবার রাস্তাটি পরিদর্শন করেছেন।

সড়ক থেকে তুলে নেওয়া ইট ইট ক্রয়কারী মঞ্জু মিয়া বাংলা ট্রিবিউনকে বলেন, স্বল্প মূল্যে ইট কেনার জন্য আমাকে অফার দেওয়া হয়েছিল। সে কারণে আমি ৪ হাজার ইট কিনেছি এবং এর সমুদয় অর্থ কাউন্সিলরকে পরিশোধ করে দিয়েছি। জন্মের পর থেকেই দেখে আসলাম সড়কের উন্নয়ন হয়। কিন্তু আজ অনুন্নয়ন দেখলাম। জনপ্রতিনিধিরা মাটির উপরে ইট বিছায়, আর আমাদের জনপ্রতিনিধি ইট তুলে তাতে মাটি ফেলছেন।

ইট ক্রয়কারী স্থানীয় নারী জাহানারা বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, আমি রাস্তা থেকে তোলা ১ হাজার ইট কাউন্সিলরের কাছে থেকে কিনে নিয়েছি। সাড়ে ৩ হাজার টাকা চেয়েছিল, আমি আমার ভাইরের মাধ্যমে ৩ হাজার টাকা কাউন্সিলরকে দিয়েছি।

ইট ক্রয়কারী লিটন মিয়া বলেন, আমাকে প্রথমে সবগুলো ইট কেনার জন্য বলেছিল। কিন্তু সরকারি রাস্তার ইট বলে কিনিনি। পরে যখন দেখলাম স্থানীয় অনেকে কাউন্সিলরের কাছ থেকে ইটগুলো কিনে নিচ্ছে, তখন আমিও ১ হাজার ৮শ’ পিস ইট কিনে নিয়েছি।

ইট বিক্রির অভিযোগ অস্বীকার করে অভিযুক্ত ওয়ার্ড কাউন্সিলর সাহেব আলী বাংলা ট্রিবিউনকে বলেন, ওই রাস্তায় কোনও ইট ছিল না এবং কারও কাছে বিক্রিও করা হয়নি। রাস্তাটিতে মাটি ফেলা হচ্ছে। রাস্তার পাশে পুরাতন লোকাল একটি ড্রেন ছিল। এই ড্রেনের ইট ঠিকাদারেরা তুলে নিয়েছে।

ইট বিক্রির বিষয়ে কিছুই জানেন না বলে পৌর মেয়র আব্দুস সাত্তার মিলন জানান, ওই সড়কের কোনও কাজের জন্য কোনও প্রকার টেন্ডার হয়নি। রাস্তার পাশে পুরাতন একটি ড্রেন ছিল। সেই ড্রেনের ইট স্থানীয় লোকজন বিভিন্ন সময় নিয়ে গেছেন। রাস্তাটির উন্নয়নের জন্য রাস্তাটিতে একশ ট্রলি মাটি ফেলা হচ্ছে। 

/আরআইজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা