X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

জালিয়াতির অভিযোগ: ঝালকাঠির সাবেক মেয়রের স্ত্রী ও শ্যালকসহ ২২ কর্মচারীকে শোকজ

ঝালকাঠি প্রতিনিধি
২৭ নভেম্বর ২০২০, ১৯:৩৩আপডেট : ২৭ নভেম্বর ২০২০, ১৯:৩৬






ঝালকাঠি ঝালকাঠি পৌর মেয়র মো. লিয়াকত আলী তালুকদারের স্বাক্ষর জাল করে ১৮ লাখ ২১ হাজার টাকা আত্মসাতের ঘটনায় সাবেক মেয়রের দ্বিতীয় স্ত্রী ও শ্যালকসহ (১ম স্ত্রীর ভাই) ২২ কর্মচারীকে শোকজ করা হয়েছে। বর্তমান মেয়রের দায়িত্ব গ্রহণের পর থেকে উক্ত কর্মচারীরা প্রভিডেন্ট ফান্ড থেকে এ অর্থ হাতিয়ে নেয় বলে অভিযোগ উঠেছে। ২৬ নভেম্বর মেয়রের সভাপতিত্বে এক জরুরি সভায় অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়। একইসঙ্গে পৌর প্যানেল মেয়রকে আহবায়ক করে ১১ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে সাত কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

মেয়র লিয়াকত আলী তালুকদার জানান, পৌর কর্মকর্তা-কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড নামে রূপালী ব্যাংকে একটি হিসাব রয়েছে যাতে কর্মচারীদের বেতনের ১০ শতাংশসহ মোট ২০ শতাংশ টাকা জমা রাখা হয়। চাকরি থেকে অবসর নেওয়ার সময় কর্মচারীরা এককালীন এ অর্থ পেয়ে থাকেন। তবে কর্মচারীরা এ তহবিল থেকে অবসরের আগে জরুরি প্রয়োজনে লোন নেওয়ার বিধান রয়েছে। উক্ত ব্যাংক হিসাব থেকে টাকা উঠাতে মেয়র ও সংশ্লিষ্ট কর্মচারীর যৌথ স্বাক্ষর দিতে হয়।

মেয়র আরও জানায়. গত ২২ নভেম্বর অফিস সহায়ক জাহাঙ্গীর আলম জাল স্বাক্ষর দিয়ে ব্যাংক থেকে টাকা উঠাতে গেলে এ জালিয়াতির ঘটনা ধরা পরে। এরপরেই রূপালী ব্যাংক থেকে হিসাব বিবরণী উঠালে বর্তমান মেয়র দায়িত্ব নেওয়ার পর ১৭ এপ্রিল ২০১৬ থেকে এ পর্যন্ত মোট ১০৪টি চেকে মেয়রের স্বাক্ষর জাল করে টাকা হাতিয়ে নেওয়ার ঘটনা ধরা পরে।

পৌর সচিব শাহীন সুলতানা বলেন, এ বিষয়ে প্যানেল মেয়র মাহবুবুজ্জামানকে আহবায়ক করে গঠন করা তদন্ত কমিটি প্রতিবেদনে মেয়রের স্বাক্ষর জাল করার ঘটনা ঘটেছে বলে উল্লেখ করেছে। তদন্তে ভবিষ্যত ও আনুতোষিক তহবিলে ব্যাংক হিসাব বিবরণীতে এর প্রমাণ পাওয়া গেছে। তদন্ত কমিটির জিজ্ঞাসাবাদে কর্মচারীরা ট্রাক হেলপার মিলন হাওলাদার ও মর্তুজ আলি তাদের চেকে মেয়রের স্বাক্ষর নিয়েছে বলে জানিয়েছে।

তিনি আরও জানান, ২৬ নভেম্বর পৌরসভার জরুরি সভায় অভিযুক্তদের বিরুদ্ধে ‘থানায় এফআইআর, সাময়িক বরখাস্তসহ কেন তাদের স্থায়ী বরখাস্ত করা হবে না’ সাত দিনের মধ্যে তার জবাব চেয়ে সর্বসম্মতিক্রমে শোকজ নোটিশ প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়। এদের মধ্যে সাবেক মেয়র আফজাল হোসেন রানার দ্বিতীয় স্ত্রী ফটোকপি অপারেটর সামসুন্নাহার মারিয়া ও শ্যালক (প্রথম স্ত্রীর ভাই) সোহেল খানও রয়েছে। অর্থ আত্মসাৎ ও স্বাক্ষর জালের সঙ্গে জড়িতদের মধ্যে ট্রাক হেলপার মিলন হাওলাদার ও মর্তুজ আলী মোট ৫১ টি চেকে তিন লাখ ৩০ হাজার ১০০ টাকা, স্যানিটাডির ইন্সপেক্টর আ. সালাম সিকদার ১০ চেকে এক লাখ ৬৪ হাজার, টিকাদানকারী আমিনুল ইসলাম, সীমা রানী দাস, সুলতানা পারভীন ও রাশিদা খানম ১৩ চেকে মোট দুই লাখ ৫১ হাজার ১০০ টাকা, কসাইখানা পরিদর্শক গিয়াস উদ্দিন পাঁচ চেকে এক লাখ ২৭ হাজার ৫০০ টাকা, রোলার চালক ফিরোজ খান, ইয়াসিন আরাফাত সাত চেকে মোট ৮৭ হাজার ৫০০ টাকা, নিম্নমান সহকারী ফোরকান আমিন চার চেকে ৩৬ হাজার টাকা, অফিস সহায়ক মোরশেদা খানম, চান ও জাহাঙ্গীর আলম সাত চেকে এক লাখ ৩৩ হাজার টাকা, স্বাস্থ্য সহকারী রিয়াজুল ইসলাম দুই চেকে ৩৬ হাজার, ট্রাকচালক শাকিব খান দুই চেকে ১৬ হাজার টাকা, সাবেক মেয়রের স্ত্রী ফটোকপি অপারেটর সামসুন্নাহার মারিয়া এক চেকে ২৮ হাজার টাকা, কার্য্য সহকারী নাজমুল হাসান এক চেকে এক লাখ ৫০ হাজার টাকা, বিদ্যুৎ লাইনম্যান সোহেল রানা এক চেকে ১৮ হাজার টাকা, পাম্প চালক ইকবাল হোসেন ও সাবেক মেয়রের শ্যালক সোহেল খান ১৪ চেকে তিন লাখ তিন হাজার টাকা এবং বিল ক্লার্ক সাহাবউদ্দিন তিন চেকে এক লাখ ৪১ হাজার টাকাসহ সর্বমোট ১৮ লাখ ২১ হাজার ২০০ টাকা উঠানো হয়েছে বলে তথ্য পাওয়া গেছে।

এ বিষয়ে ঘটনায় জড়িতদের তালিকায় থাকা হেলপার মিলন ও মর্তুজ আলী দাবি করেন, আমাদের চেকে সঠিকভাবে মেয়রের স্বাক্ষর এনেছিলাম। কিন্তু বাকিরা নিজেদের বাঁচাতে অন্যায়ভাবে আমাদের নাম জড়িয়ে দিচ্ছে। আর অভিযুক্ত স্যানিটারি ইন্সপেক্টর সালাম সিকদারের দাবি, আসলে এসব চেকে সঠিকভাবেই মেয়র স্বাক্ষর করেছিলেন তবে পৌরসভার নথিতে তা উল্লেখ না থাকায় তিনি আমাদের বিরুদ্ধে এই অভিযোগ করছেন।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ২ যাত্রী নিহত
ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ২ যাত্রী নিহত
সম্প্রচারের দুই দশকে...
সম্প্রচারের দুই দশকে...
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’
দোকান সাজাতে গিয়ে গানচিত্র নির্মাণ!
দোকান সাজাতে গিয়ে গানচিত্র নির্মাণ!
সর্বাধিক পঠিত
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি