X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সাবেক কর্মকর্তার বিরুদ্ধে ৬শ’কোটি টাকা আত্মসাতের অভিযোগ কেডিএস গ্রুপের

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
২৮ নভেম্বর ২০২০, ২১:৫৪আপডেট : ২৯ নভেম্বর ২০২০, ১০:৫৪

কেওয়াই স্টিল মিলের সংবাদ সম্মেলন

প্রতিষ্ঠানের করা মামলায় কারাগারে থাকা এক সাবেক কর্মকর্তার বিরুদ্ধে ৬০০কোটি টাকা আত্মসাতের অভিযোগ করেছে কেওয়াই স্টিল মিলস লিমিটেড। শনিবার (২৮ নভেম্বর) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এই অভিযোগ আনেন কেওয়াই স্টিলের আইনজীবী আহসানুল হক হেনা।

এর আগে ২৫ নভেম্বর সংবাদ সম্মেলন করে ‘মিথ্যা মামলা দিয়ে হয়রানির’ অভিযোগ আনেন কারাগারে থাকা মুনির হোসেন খানের বাবা চট্টগ্রাম বন্দরের সাবেক কর্মকর্তা মোয়াজ্জেম হোসেন খান। ওই সংবাদ সম্মেলনে মোয়াজ্জেম হোসেন খানের দাবি, কেডিএস গ্রুপ হয়রানিমূলক ভাবে তার ছেলের বিরুদ্ধে ২৬টি মামলা দিয়েছে।’

এ সম্পর্কে আইনজীবী আহসানুল হক হেনা বলেন, মুনির হোসেন খানকে ২০০৭ সালে কেওয়াই স্টিল মিলের এক্সিকিউটিভ ডিরেক্টর হিসেবে মাসিক দুই লাখ টাকা বেতনে নিয়োগ দেওয়া হয়। তিনি কেওয়াই স্টিলের সকল ক্ষমতার অধিকারী ছিলেন। অ্যাকাউন্টস, বিদেশ থেকে কাঁচামাল ও রাসায়নিক আমদানি তার ওপর ন্যাস্ত ছিল। তিনি কোম্পানির মালিকের আস্থাভাজন হয়ে ওঠেন। সেই সুযোগ কাজে লাগিয়ে দুর্নীতির আশ্রয় নিয়ে কোম্পানির প্রায় ৬০০ কোটি টাকা আত্মসাৎ করেছেন।’

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, তার (মুনির) যোগদানের সময় কোম্পানির দায় ছিল ৩০০ কোটি টাকা। চলে যাওয়ার সময় ছিল হাজার কোটি টাকার বেশি। তাই তারা যে দাবি করেছেন, মুনির থাকাকালে কোম্পানি অগ্রগতি হয়েছে এটি ভিত্তিহীন। তিনি এইচআর কয়েল আমদানিতে দুর্নীতি করেছেন, কোম্পানির কাজের বাইরে উনি সাঙ্গপাঙ্গ নিয়ে বিদেশ ভ্রমণ করেছেন।  মার্কেট দাম থেকে বেশি দামে এইচআর কয়েল ক্রয় করেছেন, এরমধ্যে সিক্রেট এগ্রিমেন্ট করে কমিশনের নামে তিনি কোটি কোটি হাতিয়ে নিয়েছেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তাকে ২০১৮ সালে বরখাস্ত করা হয়। তিনি সব গুরুত্বপূর্ণ কাগজপত্র সরিয়ে ফেলেন, যা আমরা ব্যাংকে যোগাযোগ করে পরবর্তীতে পেয়েছি। তাই মামলা করতে কিছুটা বিলম্ব হয়। তার বিরুদ্ধে কোম্পানি ২৬টি মামলা করে। নিয়ম অনুযায়ী প্রত্যেকটি দুর্নীতির জন্য একটি করে মামলা দায়ের করা হয়েছে।

কারাগারে কোম্পানির মিটিং করার নামে ডেকে নিয়ে মুনিরকে মারধর করা হয় বলে অভিযোগ করেছেন তার বাবা মোয়াজ্জেম হোসেন খান। এর জবাবে আইনজীবী আহসানুল হক হেনা দাবি করেন, আমরা বিভিন্ন পত্র পত্রিকায় দেখেছি তার পিতা একটি অভিযোগ করেছেন। তার ছেলে মুনির হোসেন খানকে নাকি জেলখানায় মিটিং এর নামে  ডেকে নিয়ে ইয়াছিন রহমান টিটু বেদম মারধর করেছেন। এটি সর্বোপরি মিথ্যা ও উদ্দেশ্য প্রণোদিত।

এই আইনজীবী বলেন, এ ব্যাপারে সাংবাদিকরা জেল কর্তৃপক্ষকে জিজ্ঞাসা করলে তারা জানিয়েছেন, এমন কোনও ঘটনা ঘটেনি এবং এটি সম্ভবও না। 

প্রসঙ্গত, অভিযুক্ত ইয়াছিন রহমান টিটুও বর্তমানে কারাগারে আছেন। তিনি কেডিএস গ্রুপের চেয়ারম্যান খলিলুর রহমানের দ্বিতীয় ছেলে। একটি বেসরকারি শিপিং কোম্পানির কর্মকর্তা ভারতীয় নাগরিক জিবরান তায়েবি হত্যা মামলায় ১৯৯৯ সালে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত হন ইয়াছিন রহমান টিটু। ২০১১ সাল থেকে কারাগারে আছেন তিনি।

সংবাদ সম্মেলনে কেওয়াই স্টিলের সিওও জাবির হুসাইন, সিএফও রাকিবুন কামাল, হেড অব মার্কেটিং সাজ্জাদ আল মামুন, ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন এক্সিকিউটিভ অভিষেক সেনগুপ্ত এবং আইনজীবী সামানজার খান উপস্থিত ছিলেন।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা