X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

এইডসের ঝুঁকিতে হিলি স্থলবন্দরসহ আশপাশের এলাকা

হিলি প্রতিনিধি
৩০ নভেম্বর ২০২০, ১৯:০৩আপডেট : ৩০ নভেম্বর ২০২০, ১৯:০৭

এইডসের ঝুঁকিতে হিলি স্থলবন্দরসহ আশপাশের এলাকা এশিয়া মহাদেশের মধ্যে এইচআইভি-এইডসে আক্রান্তের দিক থেকে ভারতের অবস্থান প্রথম। আর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে গড়ে প্রতিদিন দুই থেকে আড়াইশ’ পণ্যবাহী ট্রাক দেশে প্রবেশ করে। এর মধ্য দিয়ে চার থেকে পাঁচশ’ চালক ও সহকারী দেশে প্রবেশ করছেন। একইভাবে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে সাত থেকে আটশ’ যাত্রী যাতায়াত করে থাকে। যদিও করোনার কারণে যাত্রী আসা-যাওয়া বর্তমানে বন্ধ রয়েছে। কিন্তু দেশে প্রবেশের সময় ট্রাকের চালক, হেলপার ও পাসপোর্ট যাত্রীদের কোনও স্বাস্থ্য ও রক্ত পরীক্ষার ব্যবস্থা নেই। এদিকে এইচআইভি এইডসের সংক্রমণরোধে কয়েকটি এনজিও কাজ করলেও বর্তমানে রয়েছে মাত্র দুটি এনজিও তাদের কার্যক্রম পরিচালনা করছে। এ অবস্থায় এইচআইভি এইডস আক্রান্তের মারাত্মক ঝুঁকিতে রয়েছে হিলি স্থলবন্দরসহ সীমান্তবর্তী এলাকার মানুষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব মতে, ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশে এইচআইভিতে আক্রান্তের সংখ্য দাড়িয়েছে সাত হাজার ৩৭৪ জন। শুধুমাত্র ২০১৯ সালেই এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯১৯জন। আর এখন পর্যন্ত এইডসে আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ২৪২ জন। এর মধ্যে ২০১৯ সালেই মারা গেছেন ১৭০ জন।

এনজিও সূত্রে জানা গেছে, হিলিতে ১৪ থেকে ১৫ জনের মতো এইচআইভিতে আক্রান্ত রোগী রয়েছেন, যার মধ্যে ২০১৯ সালেই তিন জন মারা গিয়েছেন। তারা তিন জনই হিজড়া। বাকিদের চিকিৎসা চলছে।

স্থানীয় বাসিন্দা মুশফিকুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা যতটুকু জানি, তাতে করে এইচআইভি এইডসে আক্রান্তের দিক থেকে ভারতের অবস্থান প্রথম। আর আমরা হিলিতে যারা বসবাস করি তারা বাংলাদেশ ও ভারতের নিকটতম সীমান্তবর্তী এলাকায় রয়েছি। প্রতিদিন হিলি স্থলবন্দর দিয়ে চার থেকে পাঁচশ’ চালক ও হেলপার দেশে প্রবেশ করে। তারা এখানে অনেক সময় রাত্রিযাপন করে। একইসঙ্গে ভাসমান যৌনকর্মী ও হিজড়াদের সঙ্গে মেলামেশা করে। একইভাবে বাংলাদেশ থেকে অনেক পণ্য রফতানি হয়। সেগুলো নিয়ে অনেক বাংলাদেশি ট্রাক চালক ভারতে পণ্য খালাস করে দেশে আসছেন। কিন্তু এসব চালক ও হেলপার দেশে প্রবেশের সময় কোনও রক্ত পরীক্ষার ব্যবস্থা নেই। এতে করে তাদের মাধ্যমেও এইচআইভি এইডস ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। এসব কারণে হিলি স্থলবন্দরসহ এর আশপাশের এলাকার মানুষ এইচআইভি এইডসে আক্রান্তের ঝুঁকিতে রয়েছে। তাই আমাদের দাবি দুই দেশের পণ্য পরিবহনে জড়িত পরিবহন শ্রমিকদের যেন রক্ত পরীক্ষার ব্যবস্থা নেওয়া হয়।

হিলি স্থলবন্দরে পণ্য নিয়ে আসা ভারতীয় ট্রাকচালক অনিল কুমার বাংলা ট্রিবিউনকে বলেন, এইচআইভি এইডস একটি মারাত্মক রোগ। এটি পরীক্ষার ব্যবস্থা থাকলে ভালো হতো।

হিলি স্থলবন্দরের ভাসমান যৌনকর্মী নিশাত আরা বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা পেটের দায়ে টাকার বিনিময়ে কাজ করি। অনেক সময় কিছুটা বাড়তি টাকার লোভে ভারতীয় ট্রাকের চালক ও হেলপারদের সঙ্গে সময় কাটাই। একইসঙ্গে হিলিতে বাইরেথেকে আসা লোকদের সঙ্গেও আমরা সময় কাটাই। আমাদের এইচাইভি এইডস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

হিলিতে এইচআইভি এইডস প্রতিরোধে কর্মরর্ত লাইট হাউজ হিলির দুটি সাব ডিআইসি সেন্টারের কো অর্ডিনেটর মোস্তাফিজুর রহমান ও আরিফুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, হিলি একটি সীমান্ত এলাকা। দুই দেশের অনেকেই এখানে রাত্রিযাপনসহ যৌনকর্মীদের সঙ্গে দৈহিক সম্পর্ক স্থাপন করে। এতে করে এইচআইভি এইডসে আক্রান্তের মারাত্মক ঝুঁকি রয়েছে। হিলিতে লাইট হাউজের দুটি ইউনিট এইচআইভি এইডস প্রতিরোধে কাজ করছে। এর মধ্যে একটি হিজড়া ও পুরুষ সমকামি জনগোষ্ঠিকে নিয়ে, অপরটি কাজ করছে যৌনকর্মীদের নিয়ে। মোস্তাফিজুর রহমান ও আরিফুর রহমান এইচআইভি টেস্ট ও এইডস বিষয়ে স্থানীয়দের মধ্যে জনসচেতনতা বাড়াতে সরকারি ও বেসরকারি আরও উদ্যোগের দাবি জানান।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. তৌহিদ আল হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, যেকোনও সীমান্ত এলাকা এইচআইভি এইডসের ঝুঁকিতে থাকে। হিলি একটি স্থলবন্দর, অনেক সময় পাশের দেশ থেকে এইচআইভি রোগী আসতে পারে। এ কারণে এটি একটি ঝুঁকিপূর্ণ জায়গা। এখানে বেশকিছু এনজিও কাজ করছে, তাদের পাশাপাশি আমরাও কাজ করছি। যেকোনও রক্ত গ্রহণ ও প্রদানের ক্ষেত্রে অবশ্যই এইচআইভি এইডস রোগ আছে কিনা তা পরীক্ষা করে দেখা হয়। এনজিওদেরকে বলা হয়েছে ইতোমধ্যে যাদের এই রোগ আছে তাদের যেন ঠিকমতো কাউন্সেলিং করা হয়, চিকিৎসা দেওয়া হয়। তারা যেন এই রোগ অন্য কোথাও ছড়ানোর সুযোগ না পায়। তাদেরকে সচেতন করার পাশাপাশি অন্যান্য মানুষকেও এ বিষয়ে সচেতন করার কাজ চলছে বলে জানান তিনি।

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া