X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ইউএনওর সঙ্গে দুর্ব্যবহার: উপজেলা চেয়ারম্যানকে অপসারণে ‘কারণ দর্শানোর নোটিশ’

লালমনিরহাট প্রতিনিধি
০২ ডিসেম্বর ২০২০, ১৩:৩১আপডেট : ০২ ডিসেম্বর ২০২০, ১৩:৩১

 

 



আদিতমারী উপজেলা চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েস ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন এবার লালমনিরহাটের আদিতমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েসকে উপজেলা পরিষদের ‘চেয়ারম্যান পদ’ থেকে কেনও অপসারণ করা হবে না-মর্মে ‘কারণ দর্শানোর নোটিশ’ পাঠানো হয়েছে। প্রাপ্তির ৭ কর্মদিবসের মধ্যে জবাব চেয়ে নোটিশটি পাঠিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ।  

























গত সোমবার (৩০ নভেম্বর) বিকালে  হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত ৪৬.০০.০০০০.০৪৬.২৭.০৩৬.২০২০.৯৫৮ নম্বর স্মারকে স্থানীয় সরকার বিভাগের উপজেলা-১ শাখা ‘কারণ দর্শানো নোটিশ’টির একটি কপি আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মনসুর উদ্দিনের মাধ্যমে সদ্য সাময়িক বরখাস্ত হওয়া আদিতমারী উপজেলা চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েসের নিজ বাড়ির ঠিকানায় মঙ্গলবার (১ ডিসেম্বর) পাঠানো হয়েছে। উপজেলা চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েস বাড়িতে না থাকায় তার পরিবারের সদস্যরা পত্রটি গ্রহণ করেনি বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মনসুর উদ্দিন রাত ৮টায় এ প্রতিনিধিকে মোবাইল কলে নিশ্চিত করেছেন।

মঙ্গলবার (১ ডিসেম্বর) রাতে বাংলা ট্রিবিউনের হাতে আসা ‘কারণ দর্শানো নোটিশ’-এ বলা হয়, উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ [উপজেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১১ দ্বারা সংশোধিত] এর ১৩(১)(গ) ধারার অপরাধে আপনাকে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ হতে কেনও অপসারণ করা হবে না, তা একই আইনের ১৩(২) ধারা অনুযায়ী পত্র প্রাপ্তির ৭ (সাত) কার্যদিবসের মধ্যে নিম্নস্বাক্ষরকারীর নিকট জবাব দাখিল করতে নির্দেশ প্রদান করা হলো। একইসঙ্গে আপনি ব্যক্তিগত শুনানিতে ইচ্ছুক কি না তা জানানোর জন্য অনুরোধ করা হলো।
একই তারিখে (৩০ নভেম্বর, সোমবার) একই মন্ত্রণালয়ের উপসচিব নুমেরী জামান স্বাক্ষরিত পৃথক ৪৬.০০.০০০০.০৪৬.২৭.০৩৬.২০২০.৯৪৮ নম্বর স্মারকে স্থানীয় সরকার বিভাগ (উপজেলা-১শাখা) আদিতমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েসকে সাময়িকভাবে বরখাস্ত এবং একই পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ কে উপজেলা পরিষদের আর্থিক ক্ষমতা প্রদান করে একটি প্রজ্ঞাপন জারি করে।
কারণ দর্শানো নোটিশে উল্লেখ করা হয়, ‘যেহেতু উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মনসুর উদ্দিনের সঙ্গে আপনার অসদাচরণ, দুর্বব্যহার, অশ্রাব্য ভাষায় গালিগালাজ ও হুমকি প্রদান করার সত্যতা পাওয়া গিয়েছে এবং বর্ণিত অভিযোগটি উপজেলা পরিষদ আইন ১৯৯৮ এর ১৩(১)(গ) ধারার অপরাধের শামিল, সেহেতু আপনার বিরুদ্ধে উক্ত আইনের ১৩(২) ধারায় কার্যক্রম গ্রহণ করার বাধ্যবাধকতা রয়েছে। এ অবস্থায় আপনাকে ৭ কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর জবাব দাখিল করার নির্দেশ প্রদান করা হলো।’  
এ বিষয়ে বক্তব্য জানতে আদিতমারী উপজেলা পরিষদের সদ্য বরখাস্ত উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েসের ব্যক্তিগত মোবাইলে একাধিকবার কল করেও তাকে পাওয়া যায়নি।
আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মনসুর উদ্দিন বলেন, ‘জারি কারকের (ম্যাসেঞ্জার) মাধ্যমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত কারণ দর্শানো নোটিশটি সদ্য সাময়িক বরখাস্ত আদিতমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান মহোদয়ের নিকট পাঠানো হয়েছিল। কিন্তু তিনি বাড়িতে না থাকায় তার পরিবারের সদস্যরা তা গ্রহণ করেননি। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করে আবার নোটিশটি রেজিস্ট্রি ডাকযোগে পাঠানো হবে।’  

উল্লেখ্য, গত ১২ নভেম্বর আদিতমারী উপজেলা পরিষদের মাসিক সমন্বয় উন্নয়ন সভার হট্টগোলকে কেন্দ্র করে ওইদিন বিকালে আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মনসুর উদ্দিনসহ উপজেলার অন্য ১৭টি দফতরের কর্মকর্তারা একযোগে লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বরাবর উপজেলা চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েসের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। এতে চেয়ারম্যানের বিরুদ্ধে অভিযোগ আনা হয় -‘বেশি কথা বললে পিটিয়ে নরসিংদী পাঠিয়ে দেবো।’
অপরদিকে গত ১৩ নভেম্বরের ঘটনায় আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মনসুর উদ্দিনের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করে অভিযোগ করেন-‘একদিন আমরা ক্ষেপলে সরকারের চেয়ার থাকে না। আপনি তো দুই পয়সার উপজেলা চেয়ারম্যান।’
আদিতমারী উপজেলা চেয়ারম্যানের সংবাদ সম্মেলনের দুইদিন পর তথা ১৫ নভেম্বর ইউএনও বাদী হয়ে চেয়ারম্যানের বিরুদ্ধে হত্যার হুমকি প্রদানের অভিযোগ তুলে জিডি করেন। সেখানে উল্লেখ করেন, ‘বেশি কথা বললে পিটিয়ে লাশ নরসিংদী পাঠিয়ে দেবো।’ উপজেলা পরিষদের ১৯টি চেকের পাতা ছিঁড়ে ফেলার ঘটনায় একই দিনে চেয়ারম্যানের বিরুদ্ধে আরও একটি জিডি করা হয়।

 

/আরআইজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সীমান্তে গোলাগুলি: নাফ নদে ঘুরে গেলো মিয়ানমারের যুদ্ধজাহাজ
সীমান্তে গোলাগুলি: নাফ নদে ঘুরে গেলো মিয়ানমারের যুদ্ধজাহাজ
রেলের প্রতিটি টিকিটের জন্য গড়ে হিট পড়েছে ৫ শতাধিক
রেলের প্রতিটি টিকিটের জন্য গড়ে হিট পড়েছে ৫ শতাধিক
একসঙ্গে ইফতার করলেন ছাত্রলীগ-ছাত্রদলসহ সব ছাত্রসংগঠনের নেতারা
একসঙ্গে ইফতার করলেন ছাত্রলীগ-ছাত্রদলসহ সব ছাত্রসংগঠনের নেতারা
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
সর্বাধিক পঠিত
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ