X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১
বগুড়ায় ৩ শতাধিক গ্রেনেড তৈরির সরঞ্জাম উদ্ধার

পহেলা বৈশাখে নাশকতার টার্গেট ছিল জঙ্গিদের!

মো. নাজমুল হুদা নাসিম, বগুড়া
০৪ এপ্রিল ২০১৬, ১৮:৫৩আপডেট : ০৪ এপ্রিল ২০১৬, ১৯:২০

বগুড়ায় বোমা বিস্ফোরণ-২২

আগামী বাংলা নববর্ষ বা অন্য কোনও উৎসবে বড় ধরনের নাশকতার টার্গেট ছিল জঙ্গিদের। এ লক্ষ্য নিয়েই তারা বিপুল পরিমাণ গ্রেনেড তৈরির পরিকল্পনা করছিল। তাদের হাতে যে পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম ছিল তা দিয়ে তিন শতাধিক শক্তিশালী গ্রেনেড তৈরি করা সম্ভব ছিল। তবে গ্রেনেড তৈরির সময় দুই জঙ্গি নিহত হওয়ায় তাদের এ নাশকতার পরিকল্পনা ব্যর্থ হয়েছে। বগুড়ার পুলিশ সুপার আসাদুজ্জামান জানিয়েছেন এ তথ্য। তিনি আরও বলেছেন, নিহত জঙ্গিদের পরিচয় জানার চেষ্টা চলছে। এদের পরিচয় পাওয়া গেলেই ঘটনাটির সঙ্গে জঙ্গিদের কোন সংগঠনটি জড়িত তা নিশ্চিত হয়ে তাদের বিরুদ্ধে অভিযান চালানো হবে।

এদিকে, নিহতদের একজনের নাম তরিকুল বলে দাবি করেছে সিরাজগঞ্জ পুলিশ। পুলিশ আরও দাবি করেছে, তরিকুল নিষিদ্ধ ঘোষিত সংগঠন জামা’তুল মোজাহেদিন (জেএমবি)-র সদস্য। তার বাবা, ভাইসহ পরিবারের ৬ সদস্যকে পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য তুলে নিয়ে গেছে। সিরাজগঞ্জের পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

বগুড়ায় বোমা বিস্ফোরণ-৪

রবিবার রাতে বগুড়ার শেরপুর উপজেলার গাড়িদহ জুয়ানপুর কুঠিরভিটা গ্রামের একটি ভাড়া বাড়িতে গ্রেনেড তৈরির সময় ভয়াবহ বিস্ফোরণে অজ্ঞাত পরিচয় দুই ব্যক্তি নিহত হন। পুলিশ এদের জঙ্গি হিসেবে চিহ্নিত করেছে। তবে তাদের পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি। ওই বাড়ির মালিক বগুড়ার সারিয়াকান্দি উপজেলার চন্দনবাইশা গ্রামের মজিবর রহমানের ছেলে মাহবুব আলম ঢাকার বাইপাইল পল্লী বিদ্যুৎ সমিতিতে চাকরি করেন। অল্প কিছুদিন আগে নির্মিত বাড়িটি তিনি ভাড়া দিয়েছিলেন মিজান নামের এক কাঁচামাল ব্যবসায়ীর কাছে। বাড়ির মালিককে পাওয়া না গেলেও এর কাছাকাছি এলাকায় থাকেন বাড়িঅলার মেয়ে সুমাইয়া আকতার পলি।

পলি বাংলা ট্রিবিউনকে জানান, ‘প্রায় সাত মাস আগে মিজান নামের এক ব্যক্তি দুই হাজার ২০০ টাকায় তার বাবার বাড়িটি ভাড়া নেন। এসময় নিজেকে তিনি কাঁচামাল ব্যবসায়ী হিসেবে পরিচয় দেন। পরে তার স্ত্রী শাপলা এবং এক ভগ্নিপতিকে নিয়ে ওই বাসায় ওঠেন। তবে তার ভগ্নিপতিকে তিনি সহযোগী ও কাঁচামাল ব্যবসায়ী হিসেবে পরিচয় দেওয়ায় উনার ব্যাপারে আমরা কিছু জানতে চাইনি। মিজান শুধু জানিয়েছিলেন তার বাড়ি নওগাঁ জেলায়। এর বাইরে তার সম্পর্কে আমরা আর কিছু জানি না।’

বগুড়ায় বোমা বিস্ফোরণ-৩

বাড়িঅলার মেয়ে পলি আরও জানান, গত ১ এপ্রিল শুক্রবার মিজান তার স্ত্রী ও সন্তানকে নিয়ে নওগাঁয় বেড়াতে যান। ওইদিন ফ্রেঞ্চকাট দাড়িঅলা অজ্ঞাত পরিচয় আরেক ব্যক্তি ওই বাড়িতে আসতে দেখা গেছে। তবে বাড়িতে মিজানের ভগ্নিপতি থাকায় উনার পরিচয় কেউ জানতে চাননি।

তিনি জানান, তারা বিশ্বাস করে মিজান নামের ওই ব্যক্তিকে ভাড়া দিয়েছেন। তাই তার সম্পর্কে বিশেষ কিছু জানতে চাননি।

পলি আরও জানান, ‘রবিবার রাত সাড়ে ৮টার দিকে ওই বাসার একটি ঘরে বিকট শব্দে কিছু বিস্ফোরিত হয়। সঙ্গে সঙ্গে প্রতিবেশীদের সঙ্গে নিয়ে বাড়িতে গিয়ে দেখেন ওই দুই ব্যক্তি গুরুতর আহত হয়ে পড়ে আছেন। পরে পুলিশ এসে তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে সেখানে তাদের মৃত্যু হয় বলে শুনেছি।’ 

এদিকে, এই বিস্ফোরণের ঘটনার পরপরই পুলিশ বাড়িটি ঘিরে ফেলে। ওই রাতেই ঢাকা থেকে কাউন্টার টেরোরিজম ট্রান্স ন্যাশনাল ডিভিশনের ১৩ সদস্যের একটি বোমা নিষ্ক্রিয়করণ দল ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা হয়। সোমবার সকাল সাড়ে নয়টা থেকে দুপুর বারোটা পর্যন্ত  ওই বাড়িতে তল্লাশি চালিয়ে আরজিএস গ্রেনেডের আদলে তৈরি ২০টি তাজা গ্রেনেড, ৭.৬৫ ক্যালিবারের ৪টি বিদেশি পিস্তল, ৪০ রাউন্ড গুলি, ৬টি ম্যাগজিন এবং ৩ শতাধিক গ্রেনেড তৈরির সরঞ্জাম ও কাঁচামাল উদ্ধার করেছে। একটি মোটর বাইক ও একটি বাইসাইকেল পাওয়া গেছে। পরে গ্রেনেডগুলো পাশের একটি মাঠে বিস্ফোরণ ঘটানো হয়।

বগুড়ায় বোমা বিস্ফোরণ-১

শেরপুর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার সোহেল রানা জানান, রবিবার রাত পৌনে ৯টার দিকে ওই বাড়ি থেকে রক্তাক্ত দুই ব্যক্তিকে উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেন তারা। রাত সোয়া ১০টার দিকে বুকে স্প্লিন্টার বিদ্ধ একজন এবং সাড়ে ১১টার দিকে দুই হাত ও এক পা উড়ে যাওয়া অপরজন মারা যান। রাতেই পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন এবং পুলিশ বাড়িটি ঘিরে রাখে।

বোমা নিষ্ক্রিয়করণ দলের সদস্যরা জানান, যে পরিমাণ সরঞ্জাম পাওয়া গেছে তা দিয়ে তিন শতাধিক গ্রেনেড তৈরি করা সম্ভব হতো। এসব চাবিযুক্ত গ্রেনেড বিস্ফোরণ স্থল থেকে ৪-৫ মিটার এলাকার মধ্যে প্রাণহানিসহ ব্যাপক ক্ষয়ক্ষতি করতে পারে। পরে পাশের একটি মাঠে গ্রেনেডগুলো বিশেষ ব্যবস্থায় বিস্ফোরণ ঘটিয়ে নিস্ক্রিয় করা হয়। ওই বাড়ি থেকে একটি বাজাজ সিটি-১০০ মোটরবাইক ও একটি বাইসাইকেল পাওয়া যায়। জনৈক নুরুল ইসলামের নামে মোটরবাইকটি রেজিস্ট্রেশন করা হলেও এতে নম্বর লাগানো হয়নি।

বগুড়ার পুলিশ সুপার আসাদুজ্জামান আরও জানিয়েছেন, এ ঘটনায় বাড়ির মালিকের জড়িত থাকার প্রমাণ পেলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

সোমবার সকালে বগুড়া শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে বগুড়া-ঢাকা মহাসড়কের পাশে শেরপুর উপজেলার গাড়িদহ ইউনিয়নের জুয়ানপুর কুঠিরভিটা গ্রামে গিয়ে দেখা গেছে, পুলিশ, র‌্যাব ও সিআইডির সদস্যরা বাড়িটি ঘিরে রেখেছেন। বাড়ির ভেতরে তিনটি ঘর তছনছ হয়ে গেছে। একটি ঘরে জানালার কাঁচগুলো ভেঙে গেছে। মেঝেতে রক্ত। বিস্ফোরিত গ্রেনেডের স্প্লিন্টারের আঘাতে ছাদ ক্ষতবিক্ষত হয়ে গেছে। পাশের ঘরে ২-৩টি ব্যাগে বোমা তৈরির সরঞ্জাম। বোমা নিষ্ক্রিয় দলের সদস্যরা উদ্ধারের পাশাপাশি নমুনা সংগ্রহ করছিলেন। বেলা ১২টার দিকে উদ্ধার কার্যক্রম শেষ হলে বাড়িটি সিল এবং পাশে পাশে গ্রেনেডগুলো বিস্ফোরণ ঘটিয়ে নিস্ক্রিয় করা হয়।

এলাকাবাসীদের মাঝে এ ঘটনায় আতংক দেখা দিয়েছে। তাদের কেউ সাংবাদিকদের সামনে কথা বলতে রাজি হননি। শুধু বলেছেন, রাতে প্রচণ্ড শব্দে কিছু বিস্ফোরিত হয়েছে। ওই বাড়িতে কে থাকতো তা কখনও খেয়াল করেননি। তবে তারা বলেছেন, ওই দুই ব্যক্তি মারা না গেলে এতোগুলো গ্রেনেড উদ্ধার হতো না।

শেরপুর থানার ওসি খান মো. এরফান জানান, সোমবার বিকাল পর্যন্ত নিহত দুই জঙ্গির পরিচয় পাওয়া যায়নি। মামলার প্রস্তুতি চলছে।

 /টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া