X
রবিবার, ২৭ নভেম্বর ২০২২
১২ অগ্রহায়ণ ১৪২৯

অতিরিক্ত বগিতে ভর্তিচ্ছুদের নিয়ে আড়াই ঘণ্টা পর ছাড়লো পদ্মা এক্সপ্রেস

রাজশাহী প্রতিনিধি
২৭ জুলাই ২০২২, ১৯:৩৮আপডেট : ২৭ জুলাই ২০২২, ১৯:৩৮

টিকিট কাটার পরও ট্রেনে জায়গা হয়নি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভর্তি পরীক্ষা দিতে আসা অনেক শিক্ষার্থীর। আবার অনেকেই ট্রেনের টিকেট না সংগ্রহ করেই চেপে বসেছিলেন ট্রেনের বিভিন্ন আসনে।  ফলে বুধবার (২৭ জুলাই) বিকাল ৪টায় ঢাকামগামী পদ্মা এক্সপ্রেস ট্রেন ছাড়ার আগে জায়গা না হওয়ায় ভর্তিচ্ছু অনেক শিক্ষার্থীকে ট্রেন থেকে নামিয়ে দেওয়া হয়। এতে তারা বিক্ষোভ করেন ও ট্রেনটি আটকে রাখেন। পরে পদ্মা এক্সপ্রেসে অতিরিক্ত বগি সংযোজন করে সন্ধ্যা ৬টা ২৪ মিনিটে ঢাকার উদ্দেশ্যে রাজশাহী রেলওয়ে স্টেশন ছাড়ে। বাকি বিক্ষোভকারীদের রাতে ধূমকেতু ট্রেনে পাঠানোর ব্যবস্থা হয়েছে বলে জানা গেছে।

স্টেশন সূত্রে জানা যায়, দুপুর ২টায় ‘বি’ ইউনিটের তৃতীয় শিফটের পরীক্ষার মধ্য দিয়ে রাবির ভর্তি পরীক্ষা শেষ হয়। ভর্তিচ্ছুদের অনেকেই টিকিট কেটে পদ্মা এক্সপ্রেস ট্রেনে নির্দিষ্ট সময়েই উঠে পড়েন। আবার অনেক শিক্ষার্থী টিকিট না কেটেই ট্রেনে উঠে পড়েন। এতে শিক্ষার্থীদের ট্রেনে দাঁড়ানোর জায়গার চরম সংকট দেখা দেয়। উদ্ভুত পরিস্থিতিতে ট্রেন কর্তৃপক্ষ অনেক শিক্ষার্থীকে ট্রেন থেকে নামিয়ে দেয়। এতে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে ট্রেন আটকে বিক্ষোভ শুরু করেন। 

খবর পেয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের রাত ১১ টা ২০ মিনিটের ধূমকেতু এক্সপ্রেসে ঢাকায় পৌঁছে দেওয়ার আশ্বাস দেন। এতে শিক্ষার্থীরা আরও বেশি ক্ষুব্ধ হয়ে ওঠেন। পরে পদ্মা এক্সপ্রেস ট্রেনে অতিরিক্ত বগি সংযোজন করে আন্দোলনরত ভর্তিচ্ছুদের পাঠানোর ব্যবস্থা করা হয়।

ইমন নামের এক শিক্ষার্থী অভিযোগ করেন ‘আমি স্ট্যান্ডিং টিকিট কেটেছি। কিন্ত হাজার হাজার শিক্ষার্থী কোনও টিকিট পায়নি। রেলওয়ে কর্তৃপক্ষ অতিরিক্ত বগির ব্যবস্থা না করায় ট্রেনে আমরা দাঁড়িয়ে যাওয়ারও জায়গা পাইনি। তাই অতিরিক্ত বগির ব্যবস্থা করতে রেলওয়ে কর্তৃপক্ষের নিকট দাবি জানিয়েছি। কিন্তু তারা কোনও ব্যবস্থা করায় আমরা ট্রেন আটকে বিক্ষোভ করি।

পিউ পিংকি নামের আরেক শিক্ষার্থী বলেন, ‘আমি ভর্তি পরীক্ষা দিতে এসেছি। কিন্তু বাসে কিংবা ট্রেনের কোনও টিকিট পাইনি। একজন মেয়ে মানুষ হয়ে আমি কীভাবে ঢাকায় যাবো। তাই বাধ্য হয়ে ট্রেনে উঠেছিলাম। ট্রেনে দাঁড়িয়ে থাকার জায়গাও পাচ্ছিলাম না। এক পর্যায়ে ট্রেনটি ছাড়ার নির্ধারিত সময়সীমার আগ মূহূর্তে ট্রেনের ভিতরে শিক্ষার্থীদের দাঁড়িয়ে থাকার তিল ধারনের জায়গা ছিল না। তখন রেল কর্তৃপক্ষ আমাদের সবাইকে নামিয়ে দেয়।

রাজশাহী রেলওয়ে জিআরপি থানার ওসি রকিবুল হোসেন বলেন, রেল জাতীয় সম্পদ। এর যাতে কোনও ক্ষয়ক্ষতি না হয় সেজন্য জিআরপি থানা পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে। এছাড়া অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে র‌্যাব সদস্যরাও ঘটনাস্থলে অবস্থান করছেন।

এ বিষয়ে জানতে চাইলে পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, রাবির ভর্তি পরীক্ষার জন্য সব ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে। পাশাপাশি অতিরিক্ত বগিও যুক্ত করা হয়েছে। সিটের পাশাপাশি শিক্ষার্থীরা স্ট্যাডিং টিকিটও কেটেছেন। কিন্তু অধিকাংশ শিক্ষার্থী যারা ট্রেনের কোনও টিকিটই সংগ্রহ করেননি তারাও পদ্মা এক্সপ্রেস ট্রেনে উঠে পড়ে। এতে শিক্ষার্থীদের দাঁড়ানোর জায়গা পর্যন্ত ছিল না। এমন পরিস্থিতিতে ট্রেন ছাড়া সম্ভব হয়নি। এ অবস্থায় অতিরিক্ত বগির ব্যবস্থা করে কিছু শিক্ষার্থীকে পাঠানো হয়েছে। বাকিদের জন্য রাতের ট্রেনে অতিরিক্ত বগির ব্যবস্থা থাকবে। বৃহস্পতিবার পর্যন্ত পর্যায়ক্রমে শিক্ষার্থীদের পৌঁছে দিতে ট্রেনগুলোতে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

/টিটি/
পড়লো শীত, বেড়েছে লেপ-তোশকের দাম
পড়লো শীত, বেড়েছে লেপ-তোশকের দাম
আর্জেন্টিনার জয়ে ঢাবিতে ভক্তদের আনন্দ মিছিল
আর্জেন্টিনার জয়ে ঢাবিতে ভক্তদের আনন্দ মিছিল
মেসির রেকর্ড নিজের করে নিলেন ফের্নান্দেজ
মেসির রেকর্ড নিজের করে নিলেন ফের্নান্দেজ
মেসি-ফের্নান্দেজের গোলে আর্জেন্টিনার জয়
মেসি-ফের্নান্দেজের গোলে আর্জেন্টিনার জয়
সর্বাধিক পঠিত
ঢাকা থেকে কক্সবাজারের দূরত্ব কমবে ৪০ কিমি
ঢাকা থেকে কক্সবাজারের দূরত্ব কমবে ৪০ কিমি
পোল্যান্ডের জয়ে আরও চাপে মেসিরা
পোল্যান্ডের জয়ে আরও চাপে মেসিরা
ইউক্রেন ইস্যুতে অবস্থান স্পষ্ট করলো ন্যাটো
ইউক্রেন ইস্যুতে অবস্থান স্পষ্ট করলো ন্যাটো
আবারও নাসিমের অনুসারীদের পেটালো বিএনপির সমর্থকরা
আবারও নাসিমের অনুসারীদের পেটালো বিএনপির সমর্থকরা
ম্যাজিস্ট্রেটের মামলায় কারাগারে স্বামী
ম্যাজিস্ট্রেটের মামলায় কারাগারে স্বামী