X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

দিনাজপুর পৌর মেয়রকে বরখাস্ত

দিনাজপুর প্রতিনিধি
১৫ জুন ২০২২, ২৩:১৬আপডেট : ১৫ জুন ২০২২, ২৩:১৬

আর্থিক অনিয়ম ও ক্ষমতার অপব্যবহারের সাতটি অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একইসঙ্গে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করতে দুর্নীতি দমন কমিশনে চিঠি দিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

বুধবার (১৫ জুন) সন্ধ্যায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের পৌর-১ শাখার উপ-সচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাকে বরখাস্ত করা হয়। এই পৌর মেয়র বিএনপির রংপুর বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, পৌর মেয়র জাহাঙ্গীর আলম ইজারাদারের কাছ থেকে সময়মতো টাকা আদায় করতে না পরায় এবং পৌরসভার হাট-বাজার ইজারার টাকা বাকি থাকলেও পরবর্তী করণীয় নির্ধারণ না করে প্রশাসনিক অদক্ষতার পরিচয় দিয়েছেন। ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য স্থানীয় সরকার বিভাগ থেকে ৬৪ লাখ টাকা বরাদ্দ থাকলেও স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা ছাড়াই দুই কোটি ৪৭ লাখ ৫৯ হাজার ৬০৫ টাকার টেন্ডার
করা এবং পরে ২০২০-২০২১ অর্থবছরে পরবর্তী তিন বছরের বরাদ্দ থেকে তা সমন্বয় করার কারণে কোনও টেন্ডার করা হয়নি, যা বিধিসম্মত হয়নি মর্মে অভিযোগ প্রমাণিত হয়েছে।

২০২০-২০২১ অর্থবছরে সংশোধিত বাজেটে পৌরসভার গরিব, দুস্থ ও অসহায় ব্যক্তিদের সহায়তার জন্য ১৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়। এর মধ্যে ১৪ লাখ ৩২ হাজার ৭৯০ টাকা দুস্থদের কাছে বিতরণ প্রক্রিয়ায় কোনও প্রচলিত বিধিবিধান প্রতিপালিত হয়নি। বর্তমান মেয়র দায়িত্ব নেওয়ার পর থেকে তার ১৯৩ জন মাস্টাররোলে কর্মচারী নিয়োগেও কোনও বিধিবিধান অনুসরণ করেননি এবং প্রয়োজনের অতিরিক্ত নিয়োগ দিয়েছেন। ব্যাটারিচালিত ইজিবাইকের ধার্য করা নিবন্ধন ও নবায়ন ফির বিষয়ে দিনাজপুরের প্রাক্তন জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় চালকদের প্রশিক্ষণ, ইজিবাইক হলুদ, নীল রঙ দ্বারা চিহ্নিতকরণ, ডাটাবেজ তৈরির সিদ্ধান্ত ছিল- কিন্তু তার কোনও কিছুই করা হয়নি। আদায় করা অর্থ বর্ণিত সিদ্ধান্তের বাইরে গিয়ে বেতন ভাতা সম্মানী খাতে ব্যয় করা হয়েছে। দিনাজপুর পৗরসভার দাখিল করা ৬১টি বিলবোর্ডের ভাড়া বাবদ বর্তমানে ১১ লাখ ৬২ হাজার ১৫০ টাকা দীর্ঘদিন ধরে বকেয়া রয়েছে। টাকাগুলো আদায়ে কোনও উদ্যোগ গ্রহণ করা হয়নি।

দিনাজপুর বিদ্যুৎ বিভাগের কাছে পৌরসভার জমি ভাড়ার টাকা দাবি করে ২৪ কোটি টাকা বিদ্যুৎ বিল পরিশোধ না করায় অব্যবস্থাপনা তৈরি হয়েছে। এ কারণে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের আওতায় এনে উন্নয়ন বরাদ্দ থেকে পৌরসভা বঞ্চিত হয়েছে। ২০১০ সালের ৩০ মে স্থানীয় সরকার বিভাগের ৭৯৮নং স্মারকে পৌরভবন নির্মাণের জন্য বরাদ্দ করা ৩৮ লাখ টাকার ভবন নির্মাণ না করে কর্মকর্তা-কর্মচারীদের বেতন, বোনাস, মেয়র ও কাউন্সিলরদের সম্মানীভাতা দিয়েছেন। যা আইন ও বিধি সম্মত হয়নি মর্মে তদন্তে প্রমাণিত হয়েছে। এসব কারণে মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম সাময়িক বরখাস্ত করা হলো। এই আদেশ জনস্বার্থে জারি করা হলো এবং অবিলম্বে কার্যকর হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

এদিকে দুর্নীতি দমন কমিশনের সচিব বরাবর পাঠানো আরেক চিঠিতে বলা হয়, দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদনের সাতটি অভিযোগ প্রমাণিত আইনি ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এ বিষয়ে পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম বলেন, ‘এখন পর্যন্ত আমাকে বরখাস্ত করা হয়েছে। এ বিষয়ে কিছু জানি না। আমার বিরুদ্ধে ২০১২ ও ২০১৫ সালে দুদক তদন্ত করে আমাকে অব্যাহতি দিয়েছে। ২০২২ সালেও অভিযোগ উত্থাপিত হলো। এবারও আমি অব্যাহতি পাবো। যেখানে আমাকে এক কেজি ৪০০ গ্রাম চাল দিয়ে জেলে পাঠায়, সেখানে আর অভিযোগ। আমি বিএনপি করি, এটা আমার অপরাধ। বিএনপি করাটা অপরাধ নয়। বিএনপির মেয়র দেখে! তবে আমি বিএনপি করবোই। আমি সারাজীবন বিএনপি করবো।’

/এফআর/
সম্পর্কিত
দায়িত্বে গাফিলতির কারণে ডুবে গিয়েছিল রজনীগন্ধা ফেরি, ১১ জন বরখাস্ত
যৌন হয়রানির অভিযোগে জবির আরেক শিক্ষক বরখাস্ত
ইউপি সদস্যের কাছে চাঁদা দাবি করায় এসআই বরখাস্ত
সর্বশেষ খবর
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
বেসিস নির্বাচন২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা