X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

মোনাশের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ নভেম্বর ২০২১, ০০:৪৭আপডেট : ১৩ নভেম্বর ২০২১, ০০:৪৭

গত বৃহস্পতিবার (১১ নভেম্বর) ‘শিক্ষা কার্যক্রমের অনুমোদন ছাড়াই মোনাশ কলেজের স্টাডি সেন্টারে শিক্ষার্থী ভর্তি’ শিরোনামে বাংলা ট্রিবিউন-এ প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশে মোনাশ কলেজ স্টাডি সেন্টার-এর কর্তৃপক্ষ ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি)।

মোনাশের বক্তব্য

প্রতিবাদলিপিতে মোনাশ স্টাডি সেন্টার কর্তৃপক্ষ বলেছে—‘শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রী স্বয়ং উপস্থিত থেকে ইউসিবি ক্যাম্পাসের উদ্বোধন করেনI

প্রতিবাদলিপিতে বলা হয়, “পুরো প্রতিবেদনজুড়ে ইউসিবি’র বিরুদ্ধে অসত্য ও মানহানিকর তথ্য উপস্থাপন করা হয়েছে। এ ছাড়া, প্রতিবেদনে ইউসিবি’র বিরুদ্ধে আনা অভিযোগগুলো প্রমাণ করতে পারে এমন কোনও সুনির্দিষ্ট সাম্প্রতিক তথ্যেরও উল্লেখ নেই।”

প্রতিবাদলিপিতে এও বলা হয়—‘প্রতিবেদনের বক্তব্যের মূল ভিত্তি ছিল বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন। ফরেন ইউনিভার্সিটি প্রোগ্রামসমূহ এখানে প্রাসঙ্গিক নয়, কারণ এক্ষেত্রে ইউজিসির অনুমতি সংক্রান্ত আইন নেই। অভিভাবকস্থানীয় কর্তৃপক্ষ হিসেবে ইউজিসি শুধু এই প্রোগ্রামগুলো পর্যবেক্ষণ করে থাকে।’

প্রতিবাদলিপিতে বলা হয়, “বাংলাদেশে ফরেন স্টাডি সেন্টার স্থাপনের জন্য ইউজিসি’র সুপারিশের ভিত্তিতে অনুমোদন প্রদান করে থাকে বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়।

 

প্রতিবেদকের বক্তব্য

প্রথমত, ইউসিবি ক্যাম্পাসের উদ্বোধনে একাধিক মন্ত্রীর উপস্থিত থাকাটা এটা প্রমাণ করে না যে, প্রতিবেদনটি ভুল, বা তাদের কার্যক্রম আইনসিদ্ধ।

দ্বিতীয়ত, ‘ইউজিসির অনুমতি সংক্রান্ত আইন নেই’ বলে রাষ্ট্রের বিদ্যমান আইনকে কার্যত অস্বীকার করেছে মোনাশ কলেজ স্টাডি সেন্টার কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ২০১০ সালের বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের ৩৯ (২) উপ-ধারায় বলা হয় ‘কোনও বিদেশি বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানের নামে ক্যাম্পাস স্থাপন অথবা কোনও প্রোগ্রাম বা কোর্স অনুমোদন সংক্রান্ত যাবতীয় বিষয় সরকার প্রণীত বিধি দ্বারা নির্ধারিত হবে।’

২০১৪ সালের বিদেশি বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানের শাখা ক্যাম্পাস বা স্টাডি সেন্টার পরিচালনা বিধিমালার ৪ (১) ধারায় বলা হয়েছে, ‘কমিশনের নিকট থেকে সাময়িক অনুমতিপত্র বা ক্ষেত্রমতে সনদ গ্রহণ ব্যাতিরেকে কোনও শাখা ক্যাম্পাস বা স্টাডি সেন্টার স্থাপন ও পরিচালনা করতে পারবে না।’

এই দুই ধারা থেকে প্রতীয়মান যে ইউজিসি'র অনুমতি বাধ্যতামূলক।

উল্লেখ্য, মোনাশ কলেজ স্টাডি সেন্টারের হেড অব এনরোলমেন্ট জামাল উদ্দিন জামি বলেছেন, ‘ইউজিসির অনুমোদন নেওয়া হয়েছে।’ অথচ প্রতিবাদলিপিতে বলা হচ্ছে— ‘ইউজিসি’র অনুমতি সংক্রান্ত কোনও আইন নেই’। মোনাশ-এর প্রতিনিধি ও প্রতিবাদলিপির বক্তব্য একে অন্যের বিপরীত।

প্রতিবাদে আরও বলা হয়, ‘সংবাদের শেষ অনুচ্ছেদে মোনাশ কলেজ স্টাডি সেন্টারের হেড অব এনরোলমেন্ট জামাল উদ্দিন জামি সহযোগিতাপূর্ণ আচরণ করেননি বলে উল্লেখ করা হয়েছে।’ অথচ প্রতিবেদনে এরকম কোনও কথাই লেখা হয়নি।

মোটকথা, মোনাশ স্টাডি সেন্টার কর্তৃপক্ষ যেভাবে ‘পুরো প্রতিবেদনজুড়ে অসত্য তথ্য উপস্থাপন করা হয়েছে’ বলেছে, সেটা ঢালাও মন্তব্য মাত্র। তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ সুনির্দিষ্ট আইন ও তার ধারার ব্যাত্যয় থেকেই উত্থাপিত।

তারা শিক্ষার্থী ভর্তির বিষয়টি অস্বীকার করেনি; অথচ, কার্যত ইউজিসি'র অনুমোদন না থাকাটা স্বীকার করেছে। অতএব এই শিক্ষার্থীরা যে ইউজিসি'র অনুমোদনহীন একটি প্রতিষ্ঠানে ভর্তিকৃত তা অনস্বীকার্য।

 

আরও পড়ুন

শিক্ষা কার্যক্রমের অনুমোদন ছাড়াই মোনাশ কলেজের স্টাডি সেন্টারে শিক্ষার্থী ভর্তি!

মোনাস কলেজের স্টাডি সেন্টার কি কোচিং সেন্টার?

 

/এফএ/
সম্পর্কিত
এপিএ’র কর্মপরিকল্পনায় মানসম্মত উচ্চশিক্ষা ও গবেষণাকে গুরুত্ব দেওয়ার পরামর্শ
হিটের প্রকল্প পরিচালক হলেন অধ্যাপক আসাদুজ্জামান
ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কার: প্রতিবাদে ইউজিসি'তে অবস্থান নেবে ডিইউজে
সর্বশেষ খবর
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক