X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

করোনায় শিখন ঘাটতি যাচাইয়ে তিন বিষয়ে পাইলটিং ৩০ প্রতিষ্ঠানে

আপডেট : ৩১ ডিসেম্বর ২০২১, ১৯:৩০

কোভিড-১৯ পরিস্থিতিতে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি ও গণিত এই তিন বিষয়ে শিখন ঘাটতির পরিমাণ যাচাইয়ে পাইলটিং কার্যক্রমে যাচ্ছে সরকার। ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন জেলার আইসিটি লার্নিং সেন্টার (আইএলসি) ল্যাব সুবিধা আছে এমন ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে এই পাইলটিং শুরু হবে। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও সকল আঞ্চলিক উপপরিচালক ও জেলা শিক্ষা অফিসারদের নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের জারি করা অফিস আদেশে এই নির্দেশনা দেওয়া হয়।

অফিস আদেশে বলা হয়, কোভিড-১৯ এর কারণে ২০২১ শিক্ষাবর্ষের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের (২০২২ শিক্ষাবর্ষে ৯ম শ্রেণিতে উত্তীর্ণ) বাংলা, ইংরেজি এবং গণিত বিষয়ে শিখন ঘাটতি নিরূপণ করার জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে নির্দেশনায় বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট (বেডু) একটি গবেষণা কার্যক্রম পরিচালনা করছে।

এই গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষক প্রশ্নোত্তরিকা এবং শিক্ষার্থীদের অনলাইন পরীক্ষার জন্য বিষয়ভিত্তিক (বাংলা, ইংরেজি, গণিত) প্রশ্নপত্র তৈরি করা হয়েছে। গবেষণার মূল কার্যক্রমে যাওয়ার আগে বেডু সংযুক্ত তালিকায় উল্লিখিত আইএলসি ল্যাব সুবিধা আছে এমন ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে একটি পাইলটিং কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করেছে।

এই পাইলট কার্যক্রমের তথ্য সংগ্রহের জন্য শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য গুগল ফর্ম ব্যবহার করা হবে। কার্যক্রমটি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ বা প্রধান শিক্ষক এবং আইএলসি ল্যাবের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের জন্য একটি নির্দেশনা তৈরি করা হয়েছে।

ওই নির্দেশনার আলোকে নির্বাচিত ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান অনলাইন পরীক্ষার পাইলট কার্যক্রমটি (অনুশীলনমূলক ও পাইলট পরীক্ষা) সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়।

নির্দেশনা বুঝতে অস্পষ্টতা থাকলে প্রয়োজনীয় পরামর্শের জন্য বিষয়ভিত্তিক তিনজনসহ মোট চারজন অভিজ্ঞ শিক্ষকের সঙ্গে যোগাযোগ করার কথা বলা হয়েছে অফিস আদেশে।

প্রতিষ্ঠান ৩০টি নির্বাচন করা হয়েছে গ্রাম, শহর হাওর, উপকূল, পার্বাত্যসহ বিভিন্ন অঞ্চল থেকে।

নির্বাচিত ৩০ প্রতিষ্ঠান

সুনামগঞ্জের দিরাই উপজেলার দিরাই মডেল উচ্চ বিদ্যালয়, সিলেট সদর পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়,

মৌলভীবাজারে শ্রীমঙ্গল উপজেলার শ্রীমঙ্গল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কক্সবাজারের টেকনাফ উপজেলার টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়, খাগড়াছড়ি সদরের খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়, নোয়াখালীর সুবর্ণচরের শহীদ জয়নাল আবেদীন মডেল উচ্চ বিদ্যালয়, চাঁদপুরের হাজীগঞ্জের হাজীগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়, বান্দরবানের লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়, বাগেরহাটের রামপাল পাইলট বালিকা মাধ্যমিক বিদ্যালয়, যশোরের চৌগাছা শাহাদত পাইলট মাধ্যমিক বিদ্যালয়, খুলনার দৌলতপুর আলিম মাদ্রাসা, সাতক্ষীরার দেবহাটা বি বি এম পাইলট ইনস্টিটিউট, ময়মনসিংহের ত্রিশাল উপজেলার নজরুল একাডেমি, নেত্রকোনার বারহাট্টা সি কে পি পাইলট উচ্চ বিদ্যালয়, জামালপুরের সরিষাবাড়ী আর ডি এম পাইলট উচ্চ বিদ্যালয়, ঢাকা মহানগরের মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়, ঢাকার দোহার উপজেলার বেগম আয়েশা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, কিশোরগঞ্জের অষ্টগ্রাম পাইলট উচ্চ বিদ্যালয়, শরীয়তপুর সদরের শরীয়তপুর ইসলামিয়া কামিল মাদ্রাসা, বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কুয়াকাটা ইসলামপুর দাখিল মাদ্রাসা, ভোলার মনপুরা উপজেলার হাজীরহাট মাধ্যমিক বিদ্যালয়, রাজশাহী মহানগরের বি বি হিন্দু একাডেমি, নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার জাহাঙ্গীরপুর মডেল উচ্চ বিদ্যালয়, বগুড়ার কাহালু উপজেলার কাহালু উচ্চ বিদ্যালয়, পাবনার সাহিয়া পাইলট উচ্চ বিদ্যালয়, সিরাজগঞ্জের উল্লাপাড়া মার্চেন্টস উচ্চ বিদ্যালয়, লালমনিরহাটের পাটগ্রামের জগতবেড় হাই স্কুল এবং পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার শালবাহান বিদ্যানিকেতন হাই স্কুল।

/এসএমএ/এমএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
শেয়ালের মাংস বিক্রির অপরাধে একজনের কারাদণ্ড
শেয়ালের মাংস বিক্রির অপরাধে একজনের কারাদণ্ড
বিশ্বে ১০ কোটি মানুষ বাস্তুচ্যুত, ‘বিস্ময়কর মাইলফলক’: জাতিসংঘ
বিশ্বে ১০ কোটি মানুষ বাস্তুচ্যুত, ‘বিস্ময়কর মাইলফলক’: জাতিসংঘ
ওয়েব চেক-ইন চালু করছে বিমান
ওয়েব চেক-ইন চালু করছে বিমান
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরে চাকরি, পদসংখ্যা ১৭৩
সরকারি চাকরির খবরদুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরে চাকরি, পদসংখ্যা ১৭৩
এ বিভাগের সর্বাধিক পঠিত
অর্থ আত্মসাৎ: নর্থ সাউথের চার ট্রাস্টিকে পুলিশে দিলেন হাইকোর্ট
অর্থ আত্মসাৎ: নর্থ সাউথের চার ট্রাস্টিকে পুলিশে দিলেন হাইকোর্ট