X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

সরকারি কলেজের ২১ কোটি টাকার জমি-ভবন বেসরকারি কলেজের নামে ‘আত্মসাৎ’

এস এম আববাস
০৪ অক্টোবর ২০২৩, ০০:২০আপডেট : ০৪ অক্টোবর ২০২৩, ১৮:১১

শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার সরকারি শামসুর রহমান কলেজের ২ দশমিক ৪৭ একর জমিসহ ভবন বেসরকারি একটি কলেজের নামে এওয়াজ বদল দলিলমূলে হস্তান্তর করার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের তদন্ত প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এতে কলেজ গভর্নিং বডির সাবেক সভাপতি ও কলেজের সাবেক অধ্যক্ষের দুর্নীতির প্রমাণ তুলে ধরা হয়েছে।

সরকারি শামসুর রহমান কলেজের ২ দশমিক ৪৭ একর জমিসহ ভবন আত্মসাৎ করা হয়েছে— এই অভিযোগ তোলা হলে গত ৩১ জানুয়ারি ২০২৩ তদন্ত কমিটি গঠন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। অভিযোগ তদন্ত করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের উপপরিচালক (একিউএইচ) মো. নুরুল ইসলাম চৌধুরী ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের কমার্শিয়াল সেলের অফিসার ইনচার্জ (অতিরিক্ত দায়িত্ব-আইন শাখা)।

গত ২৫ জুলাই মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালকের কাছে সম্পত্তি আত্মসাৎ সংক্রান্ত অভিযোগের তদন্ত প্রতিবেদন জমা দেয় তদন্ত কমিটি।

তদন্ত প্রতিবেদনের অভিযোগে উল্লেখ করা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা জারি থাকলেও কলেজটির ২ একর ৪৭ শতাংশ জমি গভর্নিং বডির সাবেক সভাপতির নামে লিখে দিয়েছেন সাবেক অধ্যক্ষ মৌজে আলী হাওলাদার। কলেজের ওই জমিতে অধ্যক্ষের বাসভবন, শিক্ষকদের আবাসন ও ছাত্রী হোস্টেল ছিল, যা এখন কলেজের দখলে নেই। এই জমি আলহাজ্ব সফুরা বেগম কলেজের দখলে রয়েছে। জমি ও ভবনগুলোর বাজার মূল্য প্রায় ২১ কোটি ৫ লাখ টাকা।

প্রতিবেদনে অভিযোগ উল্লেখ করে বলা হয়, কলেজটির মোট সম্পত্তি ও ভবনের মূল্য ২১ কোটি ৫ লাখ টাকা। কলেজটির প্রতিষ্ঠাতা সাবেক সভাপতি মো. শামসুর রহমান আত্মসাৎ করেছেন ১৯৮ শতাংশ জমি, যার বাজার মূল্য ১৬ কোটি ৫ লাখ টাকা। আর তার ছেলে গভর্নিং বডির সাবেক সদস্য জিয়াউর রজমান আত্মসাৎ করেছেন ৪৯ শতাংশ জমি, যার বাজার মূল্য ৫ কোটি টাকা। 

তদন্ত প্রতিবেদনের পর্যালোচনা অংশে উল্লেখ করা হয়, শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলার দাসের জঙ্গল মৌজার ২ দশমিক ৪৭ একর জমি এওয়াজ বিনিময় দলিলে হস্তান্তর করা হয়েছে, নিষেধাজ্ঞা জারির পর বিধি মোতাবেক জমির এওয়াজ বিনিময় দলিল করার ক্ষমতা অধ্যক্ষের ছিল না।

শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা জারির পর, সভাপতি ও তার সহযোগীরা এওয়াজকৃত জমি দানপত্র দলিল করে আলহাজ্ব ছফুরা বেগম মহিলা কলেজকে দান করেছেন। দানকৃত জমি মহিলা কলেজ নামজারি মূলে দখলে আছে। এওয়াজকৃত জমিতে ছাত্রী হোস্টেল, অধ্যক্ষের বাসভবন, শিক্ষকের ডরমেটরি ছিল, যা আলহাজ্ব সফুরা বেগম মহিলা কলেজের প্রাক্তন সভাপতি শামসুর রহমান গং দলিল মূলে প্রদান করেন।

অন্যদিকে সভাপতি গং এর এওয়াজকৃত জমিতে সরকারি শামসুর রহমান কলেজের দুটি ভবন আছে। বর্তমানে এওয়াজকৃত জমির মালিকানা কোনও ব্যক্তির নামে নেই। মূলত এওয়াত্মকৃত উভয় জমি সরকারি শামসুর রহমান কলেজ ও আলহাজ্ব হুফুরা বেগম মহিলা কলেজ ভোগ দখল করছে।

তদন্ত প্রতিবেদনের পর্যালোচনায় আরও বলা হয়, প্রাক্তন অধ্যক্ষ মো. মৌজে আলী কলেজ গভর্নিং বডির ২০১৬ সালে ২৮ মার্চের রেজুলেশনের সিদ্ধান্ত মোতাবেক পাঁচ লাখ টাকা গ্রহণ করেছেন। কলেজ ফান্ডের টাকা এভাবে সিদ্ধান্ত নিয়ে অধ্যক্ষকে দেওয়া অযৌক্তিক মনে হয়েছে। অধ্যক্ষ থাকাকালীন প্রথমে ৩০ হাজার টাকা এবং পরবর্তীতে ৪৫ হাজার টাকা গ্রহণের অভিযোগ সঠিক।

২০১৪ সালের ১২ জুলাইয়ের সিদ্ধান্তের আলোকে প্রথম ৩০ হাজার টাকা এবং ২০১৭ সালের ১২ নভেম্বর গভর্নিং বডির সভার সভার সিদ্ধান্ত নিয়ে প্রতি মাসে ৪৫ হাজার টাকা করে গ্রহণ করা হয়েছে। 

২০১৪ সালে কলেজ বেসরকারি ছিল। তাই ৩০ হাজার টাকা প্রদানের সিদ্ধান্ত গভর্নিং বডি নিতে পারে। কিন্তু ২০১৬ সালের ৩০ জুন নিয়োগ নিষেধাজ্ঞার পর ২০১৭ সালের ১২ নভেম্বর গভর্নিং বডি আর্থিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাখে না।

এছাড়া ২০১৬ সালের ৩০ জুনের পর নিয়োগ নিষেধাজ্ঞা বলবৎ থাকাকালীন কোনও শিক্ষক নিয়োগ সম্পূর্ণ অবৈধ। ফলে প্রাক্তন অধ্যক্ষের ৬০ বছর পূর্তির পর সরকারি কলেজে আরও এক বছর চাকরি বৃদ্ধির ক্ষমতাও থাকে না।

কলেজের সম্পত্তি হস্তান্তরের বিষয়ে জানতে চাইলে সাবেক গভর্নিং বডির সাবেক সভাপতি শামসুর রহমানের ছেলে গভর্নিং বডির সাবেক সদস্য জিয়াউর রহমান বলেন, সরকারি শামসুর রহমান কলেজের জমিসহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে আমরা অনেক সম্পত্তি দান করেছি। কলেজের সম্পত্তি আমরা আত্মসাৎ করিনি। বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন জমি দেওয়া হয়েছে। সম্পত্তি হস্তান্তর প্রক্রিয়ায় হয়তো ভুল হতে পারে, কিন্তু সম্পত্তি আত্মসাৎ হয়নি। 

সম্পত্তি হস্তান্তর বিষয়ে জানতে চাইলে বর্তমান অধ্যক্ষ ফজলুল হক বলেন, আমি অধ্যক্ষ হিসেবে নিয়োগ পাওয়ার আগে সম্পত্তি হস্তান্তর হয়েছে। সম্পত্তি হস্তান্তর সংক্রান্ত বিষয় নিয়ে সরকারি কোনও নির্দেশনা পেলে নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেবো। 

/এফএস/
সম্পর্কিত
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু
সর্বশেষ খবর
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
শেখ জামালের জন্মদিন আজ
শেখ জামালের জন্মদিন আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু