X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

দেশের শিল্পীরা কলকাতায় গিয়ে পার্শ্বচরিত্রে অভিনয় করবে, এটাই প্ল্যান: স্বপন আহমেদ

ওয়ালিউল মুক্তা
০৫ মে ২০১৭, ০০:১২আপডেট : ১৩ মে ২০১৭, ১২:২৬

বামে ‘পরবাসিনী’, উপরে ‘ওয়ান’ এবং নিচে ‘তুমি রবে নীরবে’ সিনেমার স্থিরচিত্র ‘ওয়ান’ নামের পুরনো ছবিটি আমাদের সঙ্গে মুক্তি দিচ্ছে বিষয়টি ভালো লেগেছে। এবং তাদের এমন কর্মকাণ্ডে আমি খুশি! হয়তো তার এমন মন্তব্যই আশা করেন!

অনেকটা বিদ্রুপের সুরেই বলেছিলেন ‘পরবাসিনী’ ছবির নায়ক ইমন। আজ (৫ মে) দেশের মাত্র ১৪টি প্রেক্ষাগৃহে আসছে এটি। অপর দিকে প্রসেনজিৎ অভিনীত কলকাতার ছবি ‘ওয়ান’ পরিবেশনা প্রতিষ্ঠান আরাধনা এন্টারপ্রাইজের মাধ্যমে মুক্তি পাচ্ছে ৮০টি প্রেক্ষাগৃহে। এছাড়া মাহবুবা ইসলাম সুমী পরিচালিত ইমপ্রেসের ছবি  ‘তুমি রবে নীরবে’ মুক্তি পাচ্ছে ঢাকার কয়েকটি হলে। এদিকে  ‘ওয়ান’ ছবি নিয়ে আমদানিকারকদের এমন দৌরাত্বে ক্ষুব্ধ ‘পরবাসিনী’ ছবির কলাকুশলীসহ চলচ্চিত্রের অধিকাংশ মানুষ। ছবিটির পক্ষে অনেকেই ক্ষোভ ঢালছেন সামাজিক মাধ্যমে।
বৃহস্পতিবার বিকালে পুরো বিষয়টি নিয়ে বাংলা ট্রিবিউনের কাছে মুখ খুলেছেন প্যারিস প্রবাসী স্বপন আহমেদ, তিনিই ‘পরবাসিনী’ ছবির পরিচালক। স্বপন আহমেদ/ ছবি: নাসিম বর্ণ
বাংলা ট্রিবিউন: প্রথম সপ্তাহে হলের দিক দিয়ে ‘পরবাসিনী’ বেশ পিছিয়ে পড়েছে। অন্যদিকে ‘ওয়ান’ ছবি বেশ এগিয়ে। বিষয়টি নিয়ে বির্তক চলছে। এটি আপনি কীভাবে দেখছেন?
স্বপন আহমেদ: আমরা যেখানে সেন্সরের জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষা করি সেখানে মাত্র দুই দিনে একটি ছবি (ওয়ান) কীভাবে রাতারাতি সেন্সর পায়!
ছবিটি (ওয়ান) ২৫ এপ্রিল সেন্সর বোর্ডে জমা পড়ে। এরপর একদিনে রিভিউ শেষে ২৭ তারিখেই এটি সেন্সর পায়। এরপর কথা ছিল ২৮ এপ্রিল এটি মুক্তি পাবে। কিন্তু তা তো আদৌ হয়নি। ছবিটি মুক্তি দেওয়া হচ্ছে ৫ মে। আমাদের সঙ্গে! এটা তো পরিকল্পিতই মনে হচ্ছে।
বাংলা ট্রিবিউন: এটিকে আপনি সমস্যা হিসেবে দেখেছেন কেন! মুক্তি তো একসঙ্গে হতেই পারে।
স্বপন আহমেদ: দেখুন ছবিটির আমদানিকারকরা জানায় ২৮ তারিখে এটি মুক্তি পাচ্ছে। কিন্তু আমি খোঁজ নিয়ে দেখি এটি হয়নি। তারা পরিকল্পিতভাবে আমার ছবির সঙ্গেই এটি মুক্তি দিতে চেয়েছেন। বিষয়টি আমি বিএফডিসি প্রশাসনকেও জানিয়েছি। তারাও খোঁজ নিয়েছে।
‘ওয়ান’ ছবির আমদানিকারকদের কাছ থেকে জানতে পারি, ২৮ এপ্রিল এটি দুটি হলে মুক্তি পাচ্ছে। নীলফামারী ও খুলনায়। এরমধ্যে একটি হল বন্ধ অপরটিতে এটি মুক্তি পায়নি। এরপর তারা অধিক সংখ্যক হল ক্যাপচার করে আমাদের সঙ্গে মুক্তি দিলো।
অথচ আমরা সেন্সর পাওয়ার পর দীর্ঘদিন ধরে বিশ্লেষণ করে ৫ মে নির্ধারণ করি। এসময় অন্য তেমন কোনও ছবি ছিল না। একটি ছবি ছিল, কিন্তু ব্যবসায়িক দিক ভেবে মনে হয়েছিল, এ তারিখটা আমাদের জন্য ভালো। কিন্তু তারা (ওয়ান) ইচ্ছাকৃতভাবে ৫ মে ছবিটি মুক্তি দিচ্ছে।
‘পরবাসিনী’ সিনেমার গান:

বাংলা ট্রিবিউন: ‘ইচ্ছাকৃত’ কেন বলছেন?
স্বপন আহমেদ:
আমার মনে হয় আমাদের চলচ্চিত্রের জন্য বড় ধরনের ষড়যন্ত্র হচ্ছে। কারণ বিগত কয়েকটি ছবি দেখুন।   ‘কৃষ্ণপক্ষ’, ‘সত্তা’ ও ‘সুলতানা বিবিয়ানা’- প্রতিটি ছবির ক্ষেত্রে এমনটি হয়েছে। হঠাৎ কলকাতার ছবি চলে এসেছে এগুলোর মুক্তির সময়। আমার ক্ষেত্রেও তাই হলো। এতে করে অধিক হল দখল করে আমাদের দেশীয় ছবি পিছিয়ে দেওয়া হচ্ছে। যেন দেশের প্রযোজক-পরিচালকরা আস্তে আস্তে নিরুৎসাহিত হয়, ছবি বানানো বন্ধ করে দেয়। যেন এদেশের মানুষ বাধ্য হয়ে কলকাতার ছবি দেখে।  এদেশের টাকা যাবে কলকাতায়। শিল্পীরা সেখানে গিয়ে দু’একটি পার্শ্বচরিত্রে অভিনয় করবে। এটাই তাদের প্ল্যান।

বাংলা ট্রিবিউন: পরোক্ষভাবে ভারতের এই আগ্রাসনে আপনি প্রতিবাদী হয়ে উঠেছেন। কিন্তু আপনার ছবিতেও অধিক সংখ্যক ভারতীয় শিল্পী।  এতে অভিনয় করেছেন রিথ মজুমদার, সব্যসাচী চক্রবর্তী, জুন মালিয়া, উর্বশী রতেলার মতো ভারতীয় শিল্পীরা। পোস্টারেও তার আধিক্য রয়েছে।
স্বপন আহমেদ: এটি গল্পের কারণে করা হয়েছে। এটি একটি গ্লোবাল ঘটনা নিয়ে বিজ্ঞানকল্পকাহিনি। যার ফলে শুধু ভারত নয়, ছবিতে স্পেনের অধিক সংখ্যক শিল্পীও আছেন।
বাংলা ট্রিবিউন: এদেশের দর্শকরা ছবিটি কীভাবে নেবেন বলে আশা করছেন?
স্বপন আহমেদ: ভিন্নদেশি ছবি কখনও আমাদের দেশের মানুষ নেয়নি। বিগত কয়েকটি ছবির ক্ষেত্রেই তা হয়েছে। আর ‘পরবাসিনী’র গল্প মৌলিক, শিল্পী এদেশের। আমরা দর্শকদের হতাশা করবো না।

‘ওয়ান’ সিনেমার গান:

/এম/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
বানসালির ওপর ক্ষুব্ধ এই বাঙালি অভিনেত্রী
বানসালির ওপর ক্ষুব্ধ এই বাঙালি অভিনেত্রী
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’