X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

অস্কারের নতুন সদস্য তারা

বিনোদন ডেস্ক
০২ জুলাই ২০১৯, ১৪:০০আপডেট : ০২ জুলাই ২০১৯, ১৬:৫০

(বাঁ থেকে) অনুপম খের, জোয়া আখতার ও অনুরাগ কাশ্যাপ বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অস্কার। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস সদস্যদের ভোটে মনোনীত ও সেরা হন বিজয়ীরা

এবার এতে যোগ দিতে ৫৯ দেশের ৮৪২ জন নতুন সদস্যকে আমন্ত্রণ জানানো হয়েছে। এরমধ্যে অর্ধেকই নারী। আর ২৯ শতাংশ আমন্ত্রিত শিল্পী-কুশলী শ্বেতাঙ্গ নন। সোমবার (১ জুলাই) এ ঘোষণা দেওয়া হয়।

ভারতীয় তারকাদের মধ্যে ডাক পেয়েছেন অভিনেতা অনুপম খের। ‘হোটেল মুম্বাই’ (২০১৮) ও ‘দ্য বিগ সিক’ (২০১৭) ছবির কথা উল্লেখ করা হয়েছে তার নামের পাশে। গীতিকার জাভেদ আখতারের মেয়ে জোয়া আখতারও আমন্ত্রণ পেয়েছেন। ‘গলি বয়’ ও ‘জিন্দেগি না মিলেগি দোবারা’ ছবি দুটি পরিচালনা করে খ্যাতি পেয়েছেন তিনি।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন বিভাগ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে ভারতীয় নির্মাতা অনুরাগ কাশ্যাপকে। একাধিক নির্মাতার সঙ্গে বানানো ‘ম্যাডলি’ (২০১৬) ও ‘বোম্বে টকিজ’ (২০১৩) ছবি দুটির জন্য আন্তর্জাতিক অঙ্গনে তার পরিচিতি আছে। ‘ফটোগ্রাফ’ (২০১৯) ও ‘দ্য লাঞ্চবক্স’ (২০১৩) ছবির পরিচালক রিতেশ বাত্রা আমন্ত্রণ পেয়েছেন লেখক বিভাগে।

এবার আমন্ত্রণ পাওয়া বিখ্যাত তারকাদের কাতারে আছেন ‘স্কাইফল’ ছবির জন্য অস্কার পাওয়া ব্রিটিশ গায়িকা অ্যাডেল, ‘অ্যা স্টার ইজ বর্ন’ ছবির গান গেয়ে অস্কার জিতে নেওয়া মার্কিন পপতারকা লেডি গাগা, ‘স্পাইডার-ম্যান’ তারকা টম হল্যান্ড, ‘ব্ল্যাক প্যান্থার’ তারকা লেটিটিয়া রাইট প্রমুখ।

আমন্ত্রিত সবাই যোগ দিলে অস্কারের সদস্য সংখ্যা ছাড়িয়ে যাবে ৯ হাজারের ঘর। তাদের ৩২ শতাংশ হবে নারী। আর ১৬ শতাংশ শিল্পী-কুশলী শ্বেতাঙ্গের বাইরে বিভিন্ন বর্ণের। ২০১৬ সাল থেকে নারী ও বিভিন্ন বর্ণের সদস্য যুক্ত করার দিকে জোর দেয় অ্যাকাডেমি কর্তৃপক্ষ। আগামী অস্কার অনুষ্ঠান হবে ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি।

/জেএইচ/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…