X
বুধবার, ০১ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১

প্রতিবন্ধীদের কাছে ক্ষমা চাইলেন অ্যান হ্যাথাওয়ে

বিনোদন ডেস্ক
০৭ নভেম্বর ২০২০, ০০:৫৫আপডেট : ০৭ নভেম্বর ২০২০, ১৫:৫৪

‘দ্য উইচেস’ ছবিতে অ্যান হ্যাথাওয়ে ছবির নাম ‘দ্য উইচেস’। অর্থাৎ ডাইনিরা। গল্প-উপন্যাসে ডাইনিদের শারীরিক গড়ন উদ্ভট হওয়ার কথাই পাঠকরা জানে। ভয়ানক এক ডাইনির ভূমিকায় অভিনয় করার সময় হলিউড তারকা অ্যান হ্যাথাওয়ে এমনটাই ভেবেছিলেন।
কিন্তু ছবিটি মুক্তির পর তো সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। হ্যাথাওয়ের চরিত্রটির মাধ্যমে শারীরিক প্রতিবন্ধীদের হেয় করা হয়েছে বলে দাবি অনেকের। এ কারণে বৃহস্পতিবার (৫ নভেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে সবার কাছে ক্ষমা চেয়েছেন তিনি।
অ্যান হ্যাথাওয়ে ৩৭ বছর বয়সী এই আমেরিকান অভিনেত্রী উল্লেখ করেন, ডাইনি চরিত্রে কাজের সময় অঙ্গ-প্রত্যঙ্গের দিক দিয়ে শারীরিক প্রতিবন্ধীদের ব্যাপারটি মোটেও ভাবনায় ছিল না তার।
অস্কারজয়ী এই তারকা বলেন, ‘শারীরিক প্রতিবন্ধীদের কাছে আমি দুঃখিত। যদি সত্যিই বিষয়টি বুঝতাম তাহলে কখনও এমন হতো না। এখন যেহেতু বুঝেছি, আগামীতে আরও সচেতন থাকার প্রতিশ্রুতি দিচ্ছি। সবার কাছে ক্ষমা প্রার্থনা করি।’
‘দ্য উইচেস’-এ দেখা যায়, অ্যান হ্যাথাওয়ের দুই হাতে তিনটি করে অস্বাভাবিক বড় আঙুল। এছাড়া তার দুই পায়ে আঙুল নেই। ভয়ানক এক ডাইনিকে এভাবে ফুটিয়ে তোলায় সমালোচিত হচ্ছেন তিনি।
সাধারণ মানুষের হাতে-পায়ে থাকে পাঁচটি করে আঙুল। সমালোচকদের মন্তব্য– যেসব শারীরিক প্রতিবন্ধীর আঙুল নেই বা হাতে-পায়ে আঙুলের সংখ্যা কম তারা শিশুদের জন্য ভীতিকর, ছবিটি এমন বার্তা ছড়িয়ে দিয়েছে।
১৯৮৩ সালে প্রকাশিত ব্রিটিশ কথাশিল্পী রোলড ডালের ‘দ্য উইচেস’ উপন্যাস অবলম্বনে ছবিটি পরিচালনা করেছেন রবার্ট জেমেকিস। করোনাভাইরাস মহামারির কারণে প্রেক্ষাগৃহের পরিবর্তে ‘দ্য উইচেস’ মুক্তি পেয়েছে ওটিটি প্ল্যাটফর্ম এইচবিও ম্যাক্সে।
১৯৯০ সালে একই উপন্যাস অবলম্বনে একটি ছবি পরিচালনা করেন ইংলিশ নির্মাতা নিকোলাস রোগ।
সূত্র: বিবিসি

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
মুবিতে মুক্তি দেশি মুভি
মুবিতে মুক্তি দেশি মুভি
মে দিবসে ফুঁসে উঠলেন সিনেমা শ্রমিকরা
মে দিবসে ফুঁসে উঠলেন সিনেমা শ্রমিকরা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’