X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

মিতা হক প্রসঙ্গে তপন মাহমুদ

বিনোদন ডেস্ক
১১ এপ্রিল ২০২১, ১২:৪৩আপডেট : ১১ এপ্রিল ২০২১, ১২:৪৩

বিশিষ্ট সংগীতশিল্পী, সংগঠক ও শুদ্ধ সংগীত চর্চার অন্যতম পুরোধা মিতা হক আর নেই। রবিবার (১১ এপ্রিল) ভোর ৬টা ২০ মিনিটে তিনি না ফেরার দেশে পাড়ি জমান। মাত্র ৫৮ বছর বয়সে তার এই অকাল প্রস্থানে বিষণ্নতা নেমেছে সংগীত ও সাংস্কৃতিক অঙ্গনে। বাংলা ট্রিবিউন-এর কাছে এই বিষয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানালেন দেশের আরেক বরেণ্য রবীন্দ্রসংগীতশিল্পী ও সংগঠক তপন মাহমুদ-

তপন মাহমুদ ও মিতা হক আমি এখন আছি অস্ট্রেলিয়ার সিডনিতে। সম্ভবত সাড়ে ছটার দিকে একটি টেলিভিশনের মাধ্যমে জানলাম, মিতা আর নেই। খুব কষ্ট পেয়েছি- এটা বলে বোঝানোর মতো নয়।

আমার মনে পড়ছে, মিতাকে আমি প্রথম দেখি ৩০-৩৫ বছর আগে। তিনি তখন লালমাটিয়া গার্লস কলেজের প্রথম বর্ষের ছাত্রী। বার্ষিক প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। আমি সেখানে তৃতীয়বারের মতো বিচারক হিসেবে গিয়েছিলাম। তিনি গাইলেন, ‌‘বলো সখি বলো, কেন মিছে করো ছল’। এবং প্রথম হলেন। গানটির কথা আজও মনে আছে আমার।

কারণ হলো, এটুকু বয়সে এত সুন্দর করে গান- ভাবা যায় না। আর দ্বিতীয়ত, আমাদের বহু অনুষ্ঠানে মিতাকে নিয়ে এই স্মৃতিটা আমি বলতাম। এটা বলতে আমার ভীষণ ভালো লাগত।

আস্তে আস্তে তিনি গানে জোরালোভাবে সম্পৃক্ত হলেন। তারপরই আকাশচুম্বী জনপ্রিয়তা পেলেন। তিনি রবীন্দ্র সম্মিলন পরিষদের হয়ে কাজ করতে লাগলেন। আর আমি বাংলাদেশ রবীন্দ্র শিল্পী সংস্থা নিয়ে ব্যস্ত। আমাদের প্রচুর যোগাযোগ হতো। মিতার সঙ্গে আমার বয়সের পার্থক্য আছে। তিনি বয়সে আমার অনেক ছোট। কাজ করতে করতে সম্পর্কটা ভাইবোন ও বন্ধুর মতো হয়ে গিয়েছিল।

আমাদের আত্মিক যোগাযোগের কোনও কমতি ছিল না। আমরা আলাদা সংগঠনের হয়েও কেউ কাউকে কখনও ফিরিয়ে দিইনি।

আমার যত অনুষ্ঠানে ডেকেছি তার বেশিরভাগেই তিনি উপস্থিত হয়েছেন। সম্ভবত দু’বছর আগে তাকে সংস্থার পক্ষ থেকে আমরা সম্মাননা দেই। তখন তিনি অসুস্থ।

অনুষ্ঠানে মিতা আমাকে বললেন, ‘তপন ভাই, আমি বয়সে আপনার অনেক ছোট, অথচ আপনি আমাকে সম্মাননা দিলেন।’ আমি বললাম, ‘তুমি আমার চেয়ে অনেক বড় শিল্পী, তাই দিলাম।’

আমি আমার বড় শিল্পীকে হারালাম। বিষাদে মনটা ছেয়ে আছে। যেন এ বিষাদ কেটে উঠবার নয়।

অনুলিখন: ওয়ালিউল বিশ্বাস

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
চীনে মুক্তি, নতুন ইতিহাস গড়বে ‘টুয়েলভথ ফেল’?
চীনে মুক্তি, নতুন ইতিহাস গড়বে ‘টুয়েলভথ ফেল’?
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে