X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

‘এক্স = প্রেম’ নিয়ে শিলাজিৎ-সৃজিতের বাগযুদ্ধ

বিনোদন ডেস্ক
২৭ জুন ২০২১, ১৪:২৩আপডেট : ২৭ জুন ২০২১, ১৬:০৬

শিলাজিৎকে যারা চেনেন, তাদের মগজে আজও খোদাই করা আছে নামটি, ‘এক্স = প্রেম’। একই অবস্থা সম্ভবত এই সময়ের প্রভাবশালী নির্মাতা ও প্রেমিক সৃজিত মুখার্জির।

তা না হলে অ্যালবামটি প্রকাশের ২১ বছর পরেও কেন এই নাম কিংবা সূত্রটি নিয়ে বাগযুদ্ধে লিপ্ত হবেন পশ্চিমবঙ্গের দুই তারকা। বাগযুদ্ধই নয়, বিষয়টিকে দুজনে নিয়ে গেছেন সাইবার যুদ্ধে। যেখানে অংশ নিয়েছেন দুই শিবিরের ভক্ত-অনুসারীরা। ঢোল বাজছে দু’পক্ষেই।

এবার মূল ঘটনা জানা যাক, সৃজিত মুখার্জি নির্মাণ করছেন নতুন ছবি। নাম রেখেছেন ‘এক্স ইক্যুয়ালস টু প্রেম’। এর পোস্টার মুক্তি পেতেই নাম-বিভ্রাটে জড়ালেন পরিচালক। কারণ, ঠিক ২১ বছর আগে একই নামে শিলাজিৎ মজুমদারের একটি গানের অ্যালবাম প্রকাশ পেয়েছিল। আনন্দবাজার অনলাইনকে শিলাজিৎ জানালেন, তার মস্তিষ্কপ্রসূত নাম ব্যবহার করার আগে একবার কথা বলে নিতে পারতেন সৃজিত। জবাবে সৃজিত জানালেন, তিনি ফোন করেছিলেন। কিন্তু শিলাজিৎ তার ফোনে সাড়া দেননি। যদিও পরিচালকের বক্তব্য, সৌজন্যের খাতিরে ফোন করছিলেন তিনি। অনুমতি নেওয়ার জন্য নয়।

দু’জনের এই মতবিরোধে রীতিমতো আলোড়ন পড়েছে নেটমাধ্যমে। এরই মাঝে শিলাজিৎ তার ফেসবুক পেজে একটি পোস্ট করেন। সরাসরি কারও নাম না নিয়ে তিনি জানালেন, অনেক পরিশ্রম করে পাস করানো সেই নাম এখনও লোকে ‘খাচ্ছে’। তা দেখে তিনি খুশি। শিলাজিতের অনুরাগীরাও সেই পোস্টে পরিচালক সৃজিতের সমালোচনায় মেতেছেন।

আনন্দবাজার অনলাইনকে শিলাজিৎ বলেন, ‘আমি খুশি। বিখ্যাত মানুষরা আমার দেওয়া নাম ব্যবহার করছেন, তার মানে আমার মতো ছোট গীতিকার এখনও তাদের মাথার মধ্যে বাস করে।’ আরও বলেন, ‘‘সৃজিতের কাছ থেকে আমার কোনও টাকাপয়সাও চাই না। ‘হেমলক সোসাইটি’র সময় সেই পরিচালক ততটাও বিখ্যাত হননি। তাই নিজের দ্বিতীয় ছবিতে গান গাওয়ানোর জন্য আমার কাছে এসেছিলেন। কিন্তু এখন তো তিনি বিশাল বড়মাপের মানুষ। আমার প্রয়োজন কেন পড়বে? আমার অ্যালবামের নাম নিয়েও তো আমাকে জানাননি কিছু। কেনই বা জানাবেন!’’

সৃজিত অবশ্য আত্মপক্ষ সমর্থনে উদাহরণ দেন এভাবে, ‘‘গ্যাংস্টার’ ছবিতে গীতিকার প্রসেন ‘তোমাকে চাই’ গান লিখেছিলেন। ২০১৭ সালে ‘তোমাকে চাই’ বলে একটি ছবিও মুক্তি পেয়েছিল। সেই সময়ে প্রযোজকরা কি কবীর সুমনের কাছ থেকে অনুমতি নিয়েছিলেন? এটা তো একটা শব্দবন্ধ। সেটা যে কেউ ব্যবহার করতে পারে। এটা নিয়ে কারও কোনও অসুবিধা থাকতে পারে না। কারণ, বাংলা ভাষার শব্দের ওপর কারও স্বত্ব নেই।’’

সৃজিত জানালেন, সৌজন্যের খাতিরে তিনি শিলাজিৎদাকে ফোন করেছিলেন। শনিবার (২৬ জুন) শিলাজিতের পোস্ট দেওয়ার পরে তো বটেই, তার আগেও তিনি তাকে ফোন করেছিলেন বলে জানালেন। কিন্তু ফোন ধরেননি শিলাজিৎ। তবে সৃজিতের কথায়, ‘আমি যে ছবির এই নামকরণ করেছি শুধু এই কথা জানানোর জন্যই ফোন করেছিলাম। অনুমতি নেওয়ার জন্য নয়। কারণ, আমার আর শিলুদার সম্পর্কটা সে রকম নয়। ২০০৭ সাল থেকে চিনি আমি তাকে। আমি ভেবেছিলাম তিনি খুশি হবেন তার দেওয়া নাম ব্যবহার করা হয়েছে শুনে। কিন্তু আমার ফোন না ধরলে আমি কেমন করে জানাবো তাকে?’

শ্রী ভেঙ্কটেশ ফিল্মস প্রযোজিত ‘এক্স ইক্যুয়ালস টু প্রেম’-এ অভিনয় করছেন অর্জুন চক্রবর্তী, মধুরিমা বসাক, অনিন্দ্য সেনগুপ্ত, শ্রুতি দাস প্রমুখ।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
মৃণাল সেন রূপে কবে প্রেক্ষাগৃহে আসছেন চঞ্চল?
মৃণাল সেন রূপে কবে প্রেক্ষাগৃহে আসছেন চঞ্চল?
মৃত্যুর ৪৪ বছর পর নতুন ছবিতে মহানায়ক, এলো প্রথম ঝলক
মৃত্যুর ৪৪ বছর পর নতুন ছবিতে মহানায়ক, এলো প্রথম ঝলক
আবার একসঙ্গে স্বস্তিকা-পরমব্রত, সংগীতে অনুপম!
আবার একসঙ্গে স্বস্তিকা-পরমব্রত, সংগীতে অনুপম!
চঞ্চল ভাইকে এভাবে কখনও পর্দায় দেখা যায়নি: ফারিণ
চঞ্চল ভাইকে এভাবে কখনও পর্দায় দেখা যায়নি: ফারিণ
বিনোদন বিভাগের সর্বশেষ
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
‘ওপারে ভালো থেকো বন্ধু’
অভিনেতা রুমির মৃত্যু‘ওপারে ভালো থেকো বন্ধু’
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী