X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

বাংলা গানের বিশ্বায়নে টিএম রেকর্ডস

বিনোদন রিপোর্ট
১৩ ডিসেম্বর ২০২১, ০৩:০৮আপডেট : ১৩ ডিসেম্বর ২০২১, ১৪:১৮

বাংলা গানকে বিশ্বায়নের পথে আরও একধাপ এগিয়ে নিতে যাত্রা হলো নতুন প্রযোজনা-পরিবেশনা প্রতিষ্ঠান টিএম রেকর্ডস। 

রবিবার (১২ ডিসেম্বর) রাতে রাজধানীর মহাখালীর স্টার সিনেপ্লেক্সে জমকালো আনুষ্ঠানিকতার মাধ্যমে অভিষেক হলো এই প্রতিষ্ঠানটির।

বাংলা গানের বিশ্বায়নের পথে এগিয়ে নিতে গান-বাংলার হয়ে অনেক আগে থেকেই কার্যক্রম শুরু করেন কৌশিক হোসেন তাপস ও ফারজানা মুন্নী দম্পতি। তাদের যৌথ প্রয়াসে সৃষ্টি হয়েছে দেশের প্রথম এইচডি মিউজিক চ্যানেল গান-বাংলা। বাংলাদেশের আন্তর্জাতিক মিউজিক প্ল্যাটফর্ম হিসেবে পৃথিবীজোড়া প্রশংসিত হয়েছে তাদের প্রযোজনা-পরিচালনায় ‘উইন্ড অব চেঞ্জ’। যার মাধ্যমে বাংলা গানের সঙ্গে ভালোবাসার সুতোয় বেঁধেছেন বিশ্বসংগীত। 

এবার সেই ভালোবাসার নিদর্শনস্বরূপ এই দম্পতির নামের অদ্যাক্ষরে (টি ও এম) সৃষ্টি হলো সংগীত প্রযোজনা-পরিবেশনা প্রতিষ্ঠান টিএম রেকর্ডস।

নতুন এই রেকর্ড লেবেলের যাত্রালগ্নে শুভেচ্ছা জানাতে হাজির হন শতাধিক সংগীতশিল্পী। এসময় টিএম রেকর্ডসের উদ্বোধন ঘোষণা করেন ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী। 

বিক্রম দোরাইস্বামী ও কৌশিক হোসেন তাপস তিনি বলেন, “আমাদের জীবন ফুরিয়ে যায়, কিন্তু শিল্প বেঁচে থাকে। শিল্পীরা বর্তমান বাস্তবতায় বসবাস করে আমাদের অন্য এক বাস্তবতার সন্ধান দেন। তারা ঈশ্বরের আশীর্বাদপুষ্ট। আমার সৌভাগ্য হয়েছে গানবাংলা পরিবারের সঙ্গে মেশার। তাদের পরিবেশনা উপভোগ করার। এমন আন্তরিক পরিবেশে আমাকে আমন্ত্রণ জানানোর জন্য আমি ধন্যবাদ জানাই সবাইকে। টিএম মানে হোক ‘ট্রিমেন্ডাস মিউজিক’(অসাধারণ সংগীত), বাংলা গানকে অনন্য মাত্রায় পৃথিবীর কাছে উপস্থাপন করতে কাজ করে যাবে বাংলা সংগীতের এই ‘পাওয়ার কাপল’ (তাপস-মুন্নী)-এটা আমি বিশ্বাস করি।”

সংগীতের কোনও সীমানা নেই, নেই ভাষার সীমাবদ্ধতা। সে কথা মনে করিয়ে দিয়ে টিএম রেকর্ডস-এর চেয়ারপার্সন ফারজানা মুন্নী বলেন,  “সারা দুনিয়া এখন অনেকদূর এগিয়ে গেছে। আমরা পিছিয়ে থাকতে চাই না। ওয়ার্ল্ড মিউজিক ইন্ডাস্ট্রি যেভাবে পরিচালিত হচ্ছে, যেসব পরিবর্তনগুলো আসছে আমরা চাই আমাদের বাংলা গানেও সেই পরিবর্তনগুলো আসুক। আমাদের ‘উইন্ড অব চেঞ্জ’-ইতিমধ্যেই বিশ্বজুড়ে বাংলা গানে উদাহরণ তৈরি করেছে। আমাদের দেশের তরুণরা যেমন অন্য ভাষার গান পছন্দ করছে, গাইছে- আমরাও চাই আমাদের বাংলা গান বিশ্বজুড়ে মানুষের মুখে মুখে ফিরুক। এখন আমাদের এগিয়ে যাওয়ার সময়। বাংলা গানকে সুরে-কথায় এবং ভিডিও প্রেজেন্টেশনের মাধ্যমে অনেকদূর পৌঁছে দেয়ার লক্ষ্যেই টিএম রেকর্ডস-এর যাত্রা হলো।”

দেশের সেরা প্রতিভাবান শিল্পীদের সঙ্গে নিয়ে, নিত্য নতুন গান ও তার আন্তর্জাতিক মানের উপস্থাপনার নজির সৃষ্টি করতে চায় টিএম রেকর্ডস। সে লক্ষ্যে ইতিমধ্যেই কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি। সুরে-কথায় শ্রোতাদের মুগ্ধ করতে দেশি শিল্পীদের কণ্ঠে ও বিশ্বমানের যন্ত্রানুসঙ্গে ইতিমধ্যেই প্রায় অর্ধশতাধিকেরও বেশি গান রেকর্ড সম্পন্ন হয়েছে। মিউজিক ভিডিও নির্মাণের কাজও এগিয়ে চলছে দেশে ও দেশের বাইরে। যাতে অংশগ্রহণ করছেন দেশ-বিদেশের বিখ্যাত তারকারা।

ফারজানা মুন্নী ও কৌশিক হোসেন তাপস টিএম রেকর্ডস-এর স্বপ্নদ্রষ্টা কৌশিক হোসেন তাপস বলেন, “বাংলা গানের অডিও  এবং ভিজ্যুয়াল কেমন হওয়া উচিত তা যেন টিএম দেখলেই বোঝা যায়- সে উদাহরণ বা বেঞ্চমার্ক সৃষ্টি করতে চাই আমরা। আমরা যাদের মনে করি সবচেয়ে টেলেন্টেড, যাদের যোগ্যতা ও মেধা আছে, তাদের যেভাবে তুলে ধরলে পুরো পৃথিবী অবাক বিস্ময়ে তাকিয়ে দেখবে। সে ভাবনা থেকে শুরুতেই আমরা তাদের দিকে ফোকাস করছি। পাশাপাশি বাংলাদেশের পঞ্চাশ বছরে মিউজিক ইন্ডাস্ট্রি আজকের অবস্থানে আসার পথে যে যে গুণী তারকা বা শিল্পীদের অবদান রয়েছে আমরা তাদের সঙ্গে নিয়েও এগুতে চাই। বিশেষ করে যারা যুগের সঙ্গে তাল মিলিয়ে যেতে পারছেন, নিজেকে কালোত্তীর্ণ করতে পেরেছেন কিংবা তরুণদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে পারছেন আমরা তাদেরকেও উপস্থাপন করতে চাই।”

টিএম রেকর্ডস-এর যাত্রা দিনে বড়পর্দায় প্রদর্শিত হয় চারটি গানের আন্তর্জাতিক মানের মিউজিক ভিডিও। টিএম রেকর্ডসের এমন চমকপ্রদ আবির্ভাবের প্রতি মুগ্ধতা ও বিস্ময় প্রকাশ করেন উপস্থিত শিল্পীরা।

টিএম রেকর্ডস জানায়, চলতি মাস থেকেই নিয়মিত বিরতিতে গানগুলো চমক আকারে শ্রোতাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছে তারা।

/এমএম/
সম্পর্কিত
টাইমস স্কয়ারের পর্দায় আবারও বাংলা গান
টাইমস স্কয়ারের পর্দায় আবারও বাংলা গান
নায়িকা মিমির মনের খবর নিয়ে গান (ভিডিও)
নায়িকা মিমির মনের খবর নিয়ে গান (ভিডিও)
এলেন সিনেমার জন্য, গাইলেন গান!
এলেন সিনেমার জন্য, গাইলেন গান!
ডিবি কার্যালয় থেকে বের হয়ে যা বললেন তাপস-অপু
ডিবি কার্যালয় থেকে বের হয়ে যা বললেন তাপস-অপু
বিনোদন বিভাগের সর্বশেষ
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সম্প্রচারের দুই দশকে...
সম্প্রচারের দুই দশকে...