X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

গোল্ডেন গ্লোবস: তারকাশূন্য নিঃশব্দ আসর

জনি হক
১০ জানুয়ারি ২০২২, ১৫:১৭আপডেট : ১০ জানুয়ারি ২০২২, ২০:৪২

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের সঙ্গে অস্কারের সাদৃশ্য খোঁজা হয় অনেক বছর ধরেই। গোল্ডেন গ্লোব জিতলে যেকোনও ছবি কিংবা তারকার জন্য অস্কারের পথটা সুগম হয়ে যায় বলে মনে করেন অনেকে। অতীতে অনেকবার এর প্রমাণ পাওয়া গেছে। এবারও তেমনটাই ভাবা হচ্ছে।

৭৯তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে সামনের সারির তিনটি করে পুরস্কার জিতে নিয়েছে অস্কারজয়ী জেন ক্যাম্পিয়নের ওয়েস্টার্ন ঘরানার ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’ এবং স্টিভেন স্পিলবার্গের সংগীত নির্ভর ‘ওয়েস্ট সাইড স্টোরি’। এবার সাদামাটা আয়োজনে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। হলিউডের শীর্ষস্থানীয় টেলিভিশন ও চলচ্চিত্র তারকাদের ঝলমলে উপস্থিতি দেখা যায়নি।

‘দ্য পাওয়ার অব ডগ’ ছবিতে বেনেডিক্ট কাম্বারব্যাচ

সেরা চলচ্চিত্র (মিউজিক্যাল অথবা কমেডি) পুরস্কার পেয়েছে ‘ওয়েস্ট সাইড স্টোরি’। ১৯৫৭ সালের সংগীতনির্ভর মঞ্চনাটকের এই রিমেকে স্টিভেন স্পিলবার্গ দেখিয়েছেন একজোড়া তরুণ-তরুণীর প্রেম। তাদের গায়ের রঙ আলাদা এবং তারা বিপক্ষ দুটি পথ-নৃত্যদলের সদস্য।

ওয়াল্ট ডিজনি স্টুডিওস মোশন পিকচার্সের পরিবেশনায় প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত ‘ওয়েস্ট সাইড স্টোরি’ আরও দুটি পুরস্কার পেয়েছে। সেরা অভিনেত্রী (মিউজিক্যাল অথবা কমেডি) হয়েছেন র‌্যাচেল জেগলার। ২০ বছর বয়সী এই তরুণীর এটাই প্রথম চলচ্চিত্র। ‘ওয়েস্ট সাইড স্টোরি’তে তার সহশিল্পী আরিয়ানা ডিবোজ পেয়েছেন সেরা পার্শ্ব অভিনেত্রী পুরস্কার। আমেরিকান দুই অভিনেত্রীই অশ্বেতাঙ্গ। 

মজার বিষয় হলো, ২০১৯ সালের ৯ জানুয়ারি ‘ওয়েস্ট সাইড স্টোরি’ ছবিতে মারিয়া চরিত্রে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হন র‌্যাচেল জেগলার। চরিত্রটির জন্য ২০২২ সালের ৯ জানুয়ারি গোল্ডেন গ্লোব জিতলেন তিনি!

সেরা চলচ্চিত্র (ড্রামা) হয়েছে নেটফ্লিক্সের ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’। ওয়েস্টার্ন ধাঁচের ছবিটির জন্য সেরা পরিচালক শাখার পুরস্কার পেয়েছেন নিউজিল্যান্ডের জেন ক্যাম্পিয়ন। কান উৎসবে সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পাম জয়ী একমাত্র নারী নির্মাতা তিনি। দীর্ঘ একযুগ পর আবারও পরিচালকের আসনে বসেছেন ৬৭ বছর বয়সী এই কিউই নির্মাতা। তার ছবিতে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেতা হয়েছেন অস্ট্রেলিয়ান তরুণ কোডি স্মিথ ম্যাকফি।

ওয়ার্নার ব্রাদার্স পরিবেশিত ‘কিং রিচার্ড’ ছবিতে টেনিস তারকা ভেনাস ও সেরেনা উইলয়ামসের বাবা রিচার্ড উইলিয়ামসের ভূমিকায় অনবদ্য অভিনয়ের সুবাদে সেরা অভিনেতা (ড্রামা) হয়েছেন উইল স্মিথ। দুই মেয়েকে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার মতো তৈরির জন্য তার দৃঢ়সঙ্কল্প তুলে ধরা হয়েছে ছবিটিতে। 

‘কিং রিচার্ড’ ছবিতে উইল স্মিথ
অ্যামাজন স্টুডিওসের ‘বিইং দ্য রিকার্ডোস’ ছবির জন্য সেরা অভিনেত্রী (ড্রামা) পুরস্কার পেয়েছেন নিকোল কিডম্যান। এতে আমেরিকার কিংবদন্তি টিভি অভিনেত্রী লুসিল বলের ভূমিকায় দেখা গেছে অস্ট্রেলিয়ান এই তারকাকে। পঞ্চাশের দশকে ‘আই লাভ লুসি’ সিটকম নির্মাণের সময় একসপ্তাহ স্বামী কিউবান-আমেরিকান তারকা ডেসি আরনাজের সঙ্গে লুসিল বলের সম্পর্ক তুলে ধরা হয়েছে ছবিটিতে। এ নিয়ে পাঁচটি গোল্ডেন গ্লোব জমা হলো কিডম্যানের ঘরে। 

‘স্পাইডার-ম্যান’ তারকা অ্যান্ড্রু গারফিল্ড সেরা অভিনেতা (মিউজিক্যাল অথবা কমেডি) পুরস্কারটি পেয়েছেন। ‘টিক, টিক... বুম!’ ছবিতে প্রয়াত সংগীতশিল্পী জনাথন লারসন চরিত্রে দারুণ অভিনয় করেছেন ব্রিটিশ এই অভিনেতা।

নিজের পরিচালিত ‘বেলফাস্ট’ ছবির সেরা চিত্রনাট্যকার পুরস্কার পেয়েছেন ব্রিটিশ অভিনেতা-নির্মাতা কেনেথ ব্রানা। সেরা অ্যানিমেটেড ছবি হয়েছে জারেড বুশ ও বাইরন হাওয়ার্ড পরিচালিত ‘এনক্যান্টো’। এটি ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিওস নির্মিত ৬০তম চলচ্চিত্র।

ইংরেজির বাইরে অন্য ভাষার ছবি শাখায় সেরা হয়েছে জাপানের ‘ড্রাইভ মাই কার’। সেরা মৌলিক গান হয়েছে জেমস বন্ড সিরিজের ‘নো টাইম টু ডাই’ ছবির শিরোনাম গান। এজন্য পুরস্কার পেয়েছেন গায়িকা বিলি আইলিশ ও সংগীত পরিচালক ফিনিয়াস ও’কনেল। সেরা মৌলিক সুর শাখায় সেরা হয়েছে
‘ডুন’ (হ্যান্স জিমার)।

ট্রান্সজেন্ডার অভিনেত্রীর ইতিহাস
এফএক্স টিভি চ্যানেলের ‘পোজ’ সিরিজের তৃতীয় সিজনের জন্য সেরা অভিনেত্রী (ড্রামা সিরিজ) পুরস্কার জিতেছেন এমজে রড্রিগেজ। ইতিহাসে এবারই প্রথম কোনও ট্রান্সজেন্ডার অভিনেত্রী গোল্ডেন গ্লোবস পেলেন।

বিতর্কে জর্জরিত
গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস অনুষ্ঠানের চাকচিক্য কোটি কোটি দর্শককে টিভি সেটের সামনে বসিয়ে রাখে। লালগালিচায় দেখা যায় তারকা সমাহার। কিন্তু এবার নজিরবিহীন চিত্র। হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশনে কোনও কৃষ্ণাঙ্গ সদস্য না থাকা ব্যাপক সমালোচিত হয়। ক্যালিফোর্নিয়ার দৈনিক লস অ্যাঞ্জেলেস টাইমস এক প্রতিবেদনে জানায়, হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশনের ৮৭ ভোটারের সবাই যুক্তরাষ্ট্র ভিত্তিক সাংবাদিক এবং তাদের মধ্যে কোনও কৃষ্ণাঙ্গ নেই। এছাড়া হলিউডের প্রযোজনা-পরিবেশনা প্রতিষ্ঠানের সঙ্গে সংগঠনটির ঘনিষ্ঠতার কারণে মনোনীত ও বিজয়ী নির্বাচনে প্রভাব পড়ে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।

বিতর্কের মাঝে গত বছরের মে মাসে টম ক্রুজ তার জেতা তিনটি গোল্ডেন গ্লোব ট্রফি ফেরত পাঠান। অন্য অনেক অভিনয়শিল্পী, নির্মাতা ও প্রযোজনা-পরিবেশনা প্রতিষ্ঠান এবারের আসর বর্জনের ইচ্ছা প্রকাশ করে। তাদের সমর্থন দিয়ে এনবিসি নেটওয়ার্ক অনুষ্ঠানটি সম্প্রচার করেনি। এর আগে একবারই এমনটি ঘটেছে। ১৯৭৯ সালে ৩৬তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস টিভিতে সম্প্রচার হয়নি। এছাড়া ২০০৮ সালে ৬৫তম আসরে চেনা কোনও আয়োজন ছিল না। 

এদিকে সমালোচনার কারণে হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন নতুন ২১ জনকে সদস্য করে। তাদের ছয় জন কৃষ্ণাঙ্গ। এছাড়া বিধি সংশোধন করে যৌন হয়রানি বিষয়ে প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নিয়েছে সংগঠনটি। এখন তাদের সদস্য বিভিন্ন দেশের ১০৫ জন সাংবাদিক।

কী হয়েছে অনুষ্ঠানে
রবিবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় সোমবার সকাল) যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলসের বেভারলি হিলটন হোটেলে তারকাশূন্য অনুষ্ঠানে প্রযোজনা প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, চলচ্চিত্র উৎসব আয়োজকসহ বিভিন্ন দেশের ফিল্ম প্রফেশনালদের আমন্ত্রণ জানানো হয়। তারা মঞ্চে এসে সংক্ষিপ্ত অনুভূতি জানিয়েছেন ও বিজয়ীদের নাম বলেছেন। 

একটি অংশে অভিনেতা আর্নল্ড শোয়ার্জনেগার ও অভিনেত্রী জেমি লি কার্টিসের একটি করে ভিডিও বার্তা দেখানো হয়। মানবকল্যাণে হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশনের গুরুত্ব তুলে ধরেন জেমি লি। শোয়ার্জনেগার কৃতজ্ঞচিত্তে বলেছেন, ১৯৭৭ সালে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে নিউ স্টার অব দ্য ইয়ার জয়ের সুবাদে হলিউডে তার পায়ের তলার মাটি শক্ত হয়েছে।

হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশনের নতুন চিফ ডাইভারসিটি অফিসার নীল ফিলিপস ছিলেন অনুষ্ঠানে। আমন্ত্রিত সবাইকে দুই ডোজ টিকা ও বুস্টার ডোজ নেওয়ার কাগজ এবং করোনা নেগেটিভ সনদ দেখাতে হয়েছে। এছাড়া মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখা ছিল বাধ্যতামূলক।

হাতেগোনা অতিথির উপস্থিতিতে অনেকটা নিঃশব্দে অনুষ্ঠিত হয়েছে গোল্ডেন গ্লোবের ৭৯তম আসর। নিজেদের অফিসিয়াল ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বিজয়ী তালিকা জানিয়েছেন আয়োজকরা।

টেলিভিশনে শীর্ষে
এইচবিও’র ‘মেয়ার অব ইস্টটাউন’-এর জন্য সেরা অভিনেত্রী (লিমিটেড সিরিজ অথবা টিভি মুভি) হয়েছেন কেট উইন্সলেট। এতে গোয়েন্দা পুলিশের ভূমিকায় অভিনয় করেছেন তিনি। বিয়েবিচ্ছেদ, পুত্রসন্তানের আত্মহত্যাসহ ব্যক্তিজীবনে সমস্যাগ্রস্ত এই নারী তদন্তে সফল হয় না। এ কারণে তার গোয়েন্দা দক্ষতা নিয়ে প্রশ্ন দেখা দেয়।

‘মেয়ার অব ইস্টটাউন’ সিরিজে কেট উইন্সলেট

এইচবিও’র ‘সাকসেশন’ সেরা টিভি সিরিজ (ড্রামা) সর্বাধিক তিনটি শাখায় পুরস্কার পেয়েছে। সেরা অভিনেতা (ড্রামা সিরিজ) জেরেমি স্ট্রং এবং সেরা পার্শ্ব অভিনেত্রী হয়েছেন সারাহ স্নুক।

স্ট্রিমিং প্ল্যাটফর্ম হুলু’র ‘ডোপসিক’-এর জন্য সেরা অভিনেতা (লিমিটেড সিরিজ অথবা টিভি মুভি) হয়েছেন মাইকেল কিটন। 

‘সাকসেশন’ সিরিজের তৃতীয় সিজনে কিয়েরান কালকিন, সারাহ স্নুক এবং ম্যাথু ম্যাকফাডাইয়েন

অ্যাপল টিভি প্লাসের ‘টেড লাসো’র জন্য জেসন সুডেইকিস সেরা অভিনেতা (মিউজিক্যাল অথবা কমেডি) পুরস্কার পেয়েছেন। লিমিটেড সিরিজ অথবা টিভি মুভি শাখায় সেরা হয়েছে অস্কারজয়ী পরিচালক ব্যারি জেনকিন্সের ‘দ্য আন্ডারগ্রাউন্ড রেলরোড’ (অ্যামাজন প্রাইম ভিডিও)।

বুড়ো হাড়ে ভেলকি
নেটফ্লিক্সের দুনিয়া কাঁপানো ‘দ্য স্কুইড গেম’ সিরিজের বর্ষীয়ান তারকা ও ইয়ঙ-সু হয়েছেন সেরা পার্শ্ব অভিনেতা। তিনিই প্রথম কোরিয়ান অভিনেতা যিনি গোল্ডেন গ্লোব পেলেন। 

‘দ্য স্কুইড গেম’ সিরিজে সহশিল্পীদের সঙ্গে ও-ইয়ঙ সু (বাঁয়ে)

সেরা টিভি সিরিজ (মিউজিক্যাল অথবা কমেডি) এইচবিও ম্যাক্সের ‘হ্যাকস’-এ দারুণ নৈপুণ্যের জন্য বর্ষীয়ান জিন স্মার্ট পেয়েছেন সেরা অভিনেত্রী (মিউজিক্যাল অথবা কমেডি) পুরস্কার। সব মিলিয়ে টেলিভিশন অঙ্গনের ছয়টি পুরস্কার পেয়েছে এইচবিও এবং এইচবিও ম্যাক্স। 

তথ্যসূত্র: রয়টার্স, ভ্যারাইটি

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি