X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ
চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচন ২০২২

তবু ব্যালট পেপারে পরীমণি, জিতলেও জারি রাখবেন ‘না’

আপডেট : ২৬ জানুয়ারি ২০২২, ১৪:৩২

বিয়ে ও মাতৃত্বের জোড়া চমক দিলেন ১০ জানুয়ারি। ১২ জানুয়ারি জানান, আসন্ন শিল্পী সমিতির নির্বাচনেও অংশ নিচ্ছেন পরীমণি! ১৫ জানুয়ারি জানালেন, না। নির্বাচন তিনি করছেন না। প্রত্যাহার করে নিয়েছেন নাম।

এদিকে নির্বাচন কমিশনার পীরজাদা হারুন একইদিন বিকালে বলেন, ‘আজ (১৫ জানুয়ারি) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সময় ছিল। সেটা অতিক্রম হওয়ার পর আমরা পরীমণির বিষয়টি জানতে পারি। ফলে এখন আর প্রত্যাহারের সুযোগ নেই। ব্যালটে পরীমণির নাম থাকছেই।’

হ্যাঁ, চূড়ান্ত ব্যালটে ছবিসহ নাম রয়েছে পরীমণির। মঙ্গলবার (২৫ জানুয়ারি) নির্বাচন কমিশন থেকে এই ব্যালট পেপারের বড় একটি ব্যানার দাঁড় করিয়ে দেওয়া হয় এফডিসি চত্বরে। উদ্দেশ্য, ভোটার ও প্রার্থীদের সামনে চূড়ান্ত তালিকা প্রকাশ এবং ভোট দেওয়ার পদ্ধতি অবহিত করা। যেখানে অন্য প্রার্থীর সঙ্গে কার্যনির্বাহী সদস্য পদে রয়েছে পরীমণির নাম ও ছবি। এতে ২৪ জন কার্যনির্বাহী সদস্য প্রার্থীর তালিকায় ১৪ নম্বরে রয়েছেন পরী।

হলুদ আসরে রাজ-পরী তাহলে কি শেষ পর্যন্ত ভোট করছেন? জবাবে পরীমণি বাংলা ট্রিবিউনকে বলেন, ‌‘না, করছি না। আমাকে কোনও প্রচারণায় দেখেছেন?’ কিন্তু ব্যালটে তো আপনার নাম ও ছবি যুক্ত রয়েছে। তার ভাষ্যে, ‘তাতে আমার কিছু করার নেই। আমি যথাসময়ে সংশ্লিষ্টদের জানিয়েছি আমার অপারগতার কথা।’

এদিকে ভোটের মাঠে পরীমণি নামুন আর না নামুন, বেশিরভাগ বিশ্লেষকই মনে করেন তিনি বিপুল ভোটে জিতে যাবেন। কারণ, বরাবরই পরীমণি এফডিসির অবহেলিত-বঞ্চিত শিল্পী-কুশলীদের পাশে ছিলেন নানাভাবে।

জিতলে কি সেটি গ্রহণ করবেন? জবাবে পরীমণি বাংলা ট্রিবিউনকে স্পষ্ট ভাষায় বলেন, ‘না, প্রশ্নই আসে না।’

আরেকটু ব্যাখ্যা করেন এভাবে, ‘আমি আজীবন বঞ্চিত শিল্পীদের সঙ্গে আছি। তাদের পাশে থাকতে হলে আমার কোনও পদের দরকার পড়বে না। কোনও দিন।’

বিয়ের আসরে রাজ-পরী ও প্রিয় পোষ্য বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচনে ইলিয়াস কাঞ্চন-নিপুণ আক্তার প্যানেল থেকে কার্যনির্বাহী সদস্য পদে নির্বাচন করার কথা ছিল পরীমণির। মনোনয়নপত্রও জমা পড়েছে নির্বাচন কমিশনে।

তবে সেটি প্রত্যাহারের শেষ দিন (১৫ জানুয়ারি) দুপুর নাগাদ পরীমণির স্বামী নায়ক শরিফুল রাজ গণমাধ্যমকে জানান, ‘শারীরিক অবস্থার কারণে পরী নির্বাচন করতে পারছে না। সে সংশ্লিষ্টদের জানিয়ে দিয়েছে। তাকে ডাক্তার দেখানোর জন্য দ্রুত ভারতে নেওয়ার পরিকল্পনা রয়েছে।’

এমন ঘোষণার পর ২১ ও ২২ জানুয়ারি আবারও চমকে দেন রাজ-পরী দম্পতি। ঘরোয়া আয়োজনে এই দুদিনে তারা হলুদ ও বিয়ের আয়োজন করেন দুই পরিবারের স্বজনদের নিয়ে। তারা গত বছর ১৭ অক্টোবর চুপি চুপি বিয়ে করেছেন বলে ঘোষণা দিয়েছেন চলতি বছরের ১০ জানুয়ারি। সঙ্গে আরও জানান, বাবা-মা হতে চলেছেন! ঠিক করেছেন নামও—মেয়ে হলে রানি, ছেলে হলে রাজ্য।

পরীমণি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ১৭তম নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ২৮ জানুয়ারি। এবার নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন পীরজাদা হারুন। দুজন সদস্য হলেন বি এইচ নিশান ও জাহিদ হোসেন। আপিল বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে সোহানুর রহমান সোহানকে। আপিল বোর্ডের সদস্য করা হয়েছে মোহাম্মদ হোসেন জেমী ও মোহাম্মদ হোসেনকে। এবারের নির্বাচনে দুটি প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করছে—মিশা সওদাগর-জায়েদ খান এবং ইলিয়াস কাঞ্চন-নিপুণ।

/এমএম/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
৬৫ হাজার কোটি টাকার ভর্তুকি চায় বিদ্যুৎ ও জ্বালানি বিভাগ
৬৫ হাজার কোটি টাকার ভর্তুকি চায় বিদ্যুৎ ও জ্বালানি বিভাগ
‘রাশিয়ার সঙ্গে সম্পর্ক আর আগের জায়গায় ফিরতে পারে না’
‘রাশিয়ার সঙ্গে সম্পর্ক আর আগের জায়গায় ফিরতে পারে না’
আমাদের ভারী অস্ত্রশস্ত্র দরকার: ইউক্রেন
আমাদের ভারী অস্ত্রশস্ত্র দরকার: ইউক্রেন
বান্দরবানে আহত বুয়েটের ৬ কর্মচারি চমেক হাসপাতালে
বান্দরবানে আহত বুয়েটের ৬ কর্মচারি চমেক হাসপাতালে
এ বিভাগের সর্বাধিক পঠিত