X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ঢাকার মঞ্চে সেরমাদিরাস ও সুলেমান মুখোমুখি

বিনোদন রিপোর্ট
২৫ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৩৮আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ১৯:২৯

একজন ক্রেতা, আরেকজন বিক্রেতা। বিক্রেতা একটি অফার নিয়ে ক্রেতার সঙ্গে যোগাযোগ করে। এরপর একে অপরের মুখোমুখি হয় তারা। তাদের ভাষা আলাদা। ফরাসি মঞ্চনাটক ‘ইন দ্য সলিটিউড অব কটন ফিল্ডস’-এর গল্প এটি। ঢাকায় এই প্রযোজনা প্রদর্শনীর আয়োজন করেছে ফরাসি সাংস্কৃতিক কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ।

ক্রেতা ও বিক্রেতা চরিত্র দুটি নামহীন। তারা কোন সময়ের ও কোন জায়গার বাসিন্দা তা জানানো হবে না। ক্রেতা ও বিক্রেতার ভূমিকায় অনন্য অভিনয়শৈলীতে দর্শকদের মুগ্ধ করবেন ফ্রান্সের জ্যঁ পল সেরমাদিরাস এবং মালির সুলেমান সানোগো। সংলাপের সঙ্গে থাকবে তাদের শরীরী অভিব্যক্তি।

ঢাকার সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আগামী ২৭ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় এই নাট্য প্রদর্শনী হবে।

আলিয়ঁস ফ্রঁসেজের প্রোগ্রাম অফিসার মামুন অর রশিদ বাংলা ট্রিবিউনকে জানান, ১ ঘণ্টা ব্যাপ্তির ‘ইন দ্য সলিটিউড অব কটন ফিল্ডস’ নাটকটি বিনামূল্যে উপভোগ করা যাবে। এজন্য [email protected] ঠিকানায় ইমেইল করে আগে থেকে নিবন্ধন করতে হবে। প্রত্যেক দর্শনার্থীকে মিলনায়তনে প্রবেশের সময় দেখাতে হবে করোনার টিকা গ্রহণের সনদ।

সুলেমান সানোগো এ মাসে মালি থেকে ঢাকায় এসে আলিয়াঁস ফ্রঁসেজের আয়োজনে শিল্পকলা একাডেমিতে ‘ড্যান্স অর ক্যাওস’ শীর্ষক নাচ পরিবেশন করেন। তিনি ‘সোলো’ নামে পরিচিত। বেড়ে উঠেছেন মালির বামাকো শহরের পথে পথে। তার যাপিত জীবন দুঃখ-কষ্টে ভরা। সোলোর অনুভূতিতে, ‘আমি যখন নাচি, তখন সব ভুলে যাই। তখনই সবচেয়ে সুখ অনুভব করি। নাচ আমার নিজেকে খুঁজে পাওয়া।’

সুলেমান সানোগোকে খুঁজে বের করে বিশ্বের সবচেয়ে স্বকীয় কোরিওগ্রাফিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম বেলজিয়ামের ব্রাসেলসের পারফর্মিং আর্টস রিসার্চ অ্যান্ড ট্রেনিং স্টুডিওস (পার্টস)। সেখানে তিনি তিন বছর পৃথিবীর বিখ্যাত কোরিওগ্রাফার এবং শিক্ষকদের কাছ থেকে তালিম নিয়েছেন।

অন্যদিকে গত জানুয়ারিতে আলিয়ঁস ফ্রঁসেজের আয়োজনে শিল্পকলা একাডেমির মঞ্চে ফরাসি নাটক ‘দ্য ড্র্রিম অব অ্যা রিডিকুলাস ম্যান’ পরিবেশন করেন বিখ্যাত অভিনেতা জ্যঁ পল সেরমাদিরাস। ১৮৭৭ সালে রুশ লেখক দস্তয়েভস্কির ছোটগল্প অবলম্বনে এতে একক অভিনয় করেছেন তিনি।

জ্যঁ পল সেরমাদিরাস প্যারিস বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি ‘ব্লস সালো’ শীর্ষক আন্তর্জাতিক কর্মশালায় প্রশিক্ষণ নেন। ১৯৯৫ সালে গড়ে তোলেন ‘কোম্পানি দু পাসাজ’।

বেশ কয়েকবার বিখ্যাত ‘ফেস্টিভাল দো আভিনিও’তে পারফর্ম করেছেন জ্যঁ পল সেরমাদিরাস। ফ্রান্সের পাশাপাশি মরক্কো এবং ভারতসহ অন্যান্য দেশের মঞ্চে শেক্সপিয়র, মলিয়ের এবং চেখভের ৪০টিরও বেশি নাটক মঞ্চায়ন করেছেন তিনি।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…