X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নেপালে পুরস্কার পেলো ‘পায়ের তলায় মাটি নাই’

বিনোদন রিপোর্ট
০৫ এপ্রিল ২০২২, ১৩:৫৬আপডেট : ০৫ এপ্রিল ২০২২, ১৩:৫৬

নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা পূর্ণদৈর্ঘ্য সিনেমার পুরস্কার জিতেছে ‘পায়ের তলায় মাটি নাই’।

নেপাল চলচ্চিত্র ও সাংস্কৃতিক একাডেমি এবং নেপাল সরকারের চলচ্চিত্র উন্নয়ন বোর্ডের যৌথ আয়োজনে মার্চের ৩১ তারিখে কাঠমান্ডুতে শুরু হওয়া উৎসবের ৫ম আসর এটি। সেখানে সেরা পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ক্যাটাগরিতে ‘গৌতম বুদ্ধ অ্যাওয়ার্ড’ জিতেছে বাংলাদেশের তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধা পরিচালিত ও আবু শাহেদ ইমন প্রযোজিত এ ছবিটি।

গতকাল (৪ এপ্রিল) উৎসবের সমাপনী দিনে এই পুরস্কার ঘোষণা করা হয়। যুক্তরাষ্ট্র, জার্মানি, দক্ষিণ কোরিয়া, ভারতসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ থেকে নির্বাচিত হওয়া মোট ১৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সাথে প্রতিযোগিতা করে সেরা হয় বাংলাদেশের ‘পায়ের তলায় মাটি নাই’। 

বক্সঅফিস নিবেদিত ও গল্প রাজ্য ফিল্মসের প্রযোজনায় নির্মিত বহুল আলোচিত ‘পায়ের তলায় মাটি নাই’র সহযোগিতায় আছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও বাতায়ন প্রডাকশনস। নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করেছেন মীর মোকাররম হোসেন, সহ-প্রযোজক হিসেবে আছেন ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও বাতায়ন প্রডাকশনসের তাহরিমা খান।

প্রযোজক আবু শাহেদ ইমন প্রতিক্রিয়ায় বলেন, ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যাত্রা শুরু করা ছবিটি ইতোমধ্যেই পৃথিবীর বিভিন্ন গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। বিশেষ সমালোচক পুরস্কার পেয়েছে শ্রীলঙ্কার জাফনা চলচ্চিত্র উৎসবে। অংশ নিয়েছে ভারতের গোয়ায় অনুষ্ঠিত চলচ্চিত্র আয়োজনের মূল প্রতিযোগিতা বিভাগে। কিন্তু কোনও চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণ করে সেরা ছবির পুরস্কার অর্জন এই প্রথম। ফলে বিষয়টি আমাদের জন্য অত্যন্ত আনন্দের।’

ছবিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী অভিনেত্রী দীপান্বিতা মার্টিন, মোস্তফা মন্ওয়ার, প্রিয়াম অর্চিসহ আরও একঝাঁক প্রতিভাবান শিল্পী ও কলাকুশলী।

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা