X
বুধবার, ১০ আগস্ট ২০২২
২৬ শ্রাবণ ১৪২৯

প্লেব্যাকে ফেরা, হাবিবের তিন ভালোলাগা

সুধাময় সরকার
০৮ এপ্রিল ২০২২, ১৭:১৬আপডেট : ০৮ এপ্রিল ২০২২, ১৯:৪৫

রিমেক গান দিয়ে হাবিব ওয়াহিদের রাজকীয় সূচনা, এরপর অডিও অ্যালবামে কণ্ঠশিল্পী হিসেবেও নিজের অবস্থান প্রমাণ করেন। তবে এসব ছাপিয়ে দেশের সবচেয়ে আধুনিক সংগীত পরিচালক হিসেবে নিজেকে দাঁড় করান সিনেমায়। রিমেক-মৌলিক-প্লেব্যাক-জিজ্ঞেল, দ্রুত সময়ে সোনা ফলান সর্বত্র।

মাঝে টানা ছয় বছর নিজেকে গুটিয়ে নিয়েছেন চারপাশে বিস্ময় জাগিয়ে। রিমেক-জিজ্ঞেল-প্লেব্যাক থেকে প্রায় শতভাগ প্রত্যাহার করে নিলেন। মৌলিক গান বাঁধা শুরু করলেন নিজের জন্য। শুধু গান নয়, সেটির ভিডিও নির্মাণ, প্রযোজনা ও পরিবেশনাটাও করলেন নিজ হাতে। জানান, ইন্ডাস্ট্রিতে সঠিক নিয়ম, আইন ও সঠিক আউটপুটের অভাববোধ থেকে নিজেই নিজেকে প্রত্যাহার করে নিলেন অন্যের কাজ থেকে। বিনিময়ে সময় দিলেন নিজেকে। প্রকাশ করলেন নিজের ইউটিউব চ্যানেলে অসংখ্য মৌলিক গানচিত্র। পেলেন সফলতাও।

আশার কথা, বাংলা সংগীতের এই বিস্ময় আবারও ফিরছেন প্লেব্যাকে। দীর্ঘ বিরতির পর ৯ এপ্রিল প্রকাশ হচ্ছে তার তৈরি ও গাওয়া গান ‘জমবে মেলা’। শাকিব খান অভিনীত সরকারি অনুদানের ছবি ‘গলুই’ এর গান এটি। গানটি লিখেছেন যথারীতি নির্মাতা এস এ হক অলিক। যার হাত ধরেই ‘হৃদয়ের কথা’য় গান করে হাবিব প্রথম প্লেব্যাক সুপারহিট তকমা পান।

ধারণা করা হচ্ছে, ‘গলুই’ থেকেও একই প্রতিধ্বনি মিলবে আবার। এবার হাবিব দুটি গান করেছেন। দুটোই দ্বৈত। যার মাধ্যমে তিনি সুযোগ দিয়েছেন নতুন শিল্পী জেরিনকে। ১৬ বছর আগে যেমনটা দিয়েছিলেন ন্যানসিকেও।

প্লেব্যাকে ফেরা, হাবিবের তিন ভালোলাগা ফের প্লেব্যাকে ফেরা প্রসঙ্গে বাংলা ট্রিবিউন-এর সঙ্গে হাবিব কথা বলেন বিস্তারিত। প্রকাশ করেন এই ফেরা নিয়ে নিজের তিনটি ভালোলাগার কথা।

বলেন, ‘আমি শেষ প্লেব্যাক কবে করেছি, এখন আর মনেও পড়ে না। এতোটাই দূরে সরে এসেছি। অথচ আমি এখনও মনে করি, গানকে সঠিক মূল্যায়ন করার সবচেয়ে উত্তম মাধ্যম হচ্ছে সিনেমা। তবুও সেখান থেকে দূরে যাওয়ার কারণ- হতাশা। দেখা গেছে অনেক আবেগ আর যত্ন নিয়ে একটা গান করছি। কিন্তু সিনেমা মুক্তির পর ট্রিটমেন্ট দেখে হতাশ হই। এমনও অনেক কাজ করেছি, সিনেমাই মুক্তি পায়নি। মানে সব শ্রম গুড়েবালি। যাইহোক, সেসব ভুলে আবারও সিনেমায় কাজ করলাম, এটাই এখন সবচেয়ে ভালোলাগার বিষয়।’

৯ এপ্রিল অন্তর্জালে মুক্ত হতে যাওয়া ‘জমবে মেলা’ গানটি প্রসঙ্গে হাবিব বলেন, ‘বৈশাখী আমেজের এমন গান এর আগে আমি করিনি। এবার সেটা করা হলো। অলিক ভাইয়ের লিরিক, আমার অলটাইম পছন্দের। সবমিলিয়ে এটা একটা নতুন ও ভালো অভিজ্ঞতা।’
 
ভালোলাগা প্রকাশ করলেন সহশিল্পী জেরিনকে নিয়েও। বললেন, ‘এই গানটির মাধ্যমে তরুণ মেধাবী জেরিনকে একটি প্ল্যাটফর্ম দিতে পেরেছি, সেটাও ভালোলাগার বিষয়। কারণ, ফিল্ম অলওয়েজ গ্রেট প্ল্যাটফর্ম যে কারও জন্য। নতুনদের জন্য এটা তো বিশাল আকাশের মতো। সবমিলিয়ে নতুনকে নিয়ে প্লেব্যাকে ফিরে সত্যিই আনন্দিত।’

প্লেব্যাকে ফেরা, হাবিবের তিন ভালোলাগা ‘গলুই’-এর জন্য হাবিব এবারের ঈদে অনেক বছর পর প্রকাশ করছেন না নিজের কোনও গান। জানান, ‘জমবে মেলা’র পর চলতি মাসের শেষ দিকে ঈদ উপলক্ষে প্রকাশ হচ্ছে একই ছবিতে তার করা আরও একটি গান। হাবিব বলেন, ‘আমার কাছে গান-ভিডিও সব তৈরি আছে। চাইলেই প্রকাশ করতে পারি। কিন্তু একই মাসে দুটো সিনেমার গান প্রকাশ হচ্ছে। তাও অনেক বছর পর। ফলে আমি চাই না অন্য গান প্রকাশ করে ক্ল্যাশ তৈরি হোক।’ 

হাবিবের গানে ‘গলুই’-এ ঠোঁট মেলাবেন শাকিব খান ও পূজা চেরী। চলচ্চিত্রটিতে শাকিবের নাম লালু। পেশায় ঢুলি। নৌকা চালাতেও তার নামডাক আছে। পূজা ছাড়াও এতে অভিনয় করছেন আজিজুল হাকিম, সমু চৌধুরী, ঝুনা চৌধুরী প্রমুখ।

পিরিওডিক্যাল রোমান্টিক গল্পের ছবি ‘গলুই’ ২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদান পায়। এর সহ-প্রযোজক খোরশেদ আলম খসরু। 

/এমএম/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
আদালত প্রাঙ্গণে প্রতারণা, যুবকের ১৫ দিনের জেল
আদালত প্রাঙ্গণে প্রতারণা, যুবকের ১৫ দিনের জেল
 নিবন্ধনধারীদের আন্দোলন নিয়ে সংসদীয় কমিটির বৈঠকে আলোচনা
 নিবন্ধনধারীদের আন্দোলন নিয়ে সংসদীয় কমিটির বৈঠকে আলোচনা
ম্যানেজিং কমিটির সভাপতির শিক্ষাগত যোগ্যতা নির্ধারণের প্রস্তাব নাকচ শিক্ষামন্ত্রীর
ম্যানেজিং কমিটির সভাপতির শিক্ষাগত যোগ্যতা নির্ধারণের প্রস্তাব নাকচ শিক্ষামন্ত্রীর
শিক্ষা ক্ষেত্রে অনেক বাধার দেয়াল রয়েছে: দীপু মনি
শিক্ষা ক্ষেত্রে অনেক বাধার দেয়াল রয়েছে: দীপু মনি
এ বিভাগের সর্বশেষ
হাবিব ওয়াহিদের নামে হেডফোন 
হাবিব ওয়াহিদের নামে হেডফোন 
এবার মহসীন মেহেদীর কথায় হাবিব ওয়াহিদ
এবার মহসীন মেহেদীর কথায় হাবিব ওয়াহিদ
হাবিবের গীতিকার যখন ফেসবুক ভক্তরা!
হাবিবের গীতিকার যখন ফেসবুক ভক্তরা!
মায়ের মতো জুটি বাঁধলেন মেয়েও!
মায়ের মতো জুটি বাঁধলেন মেয়েও!
আবার একসঙ্গে হাবিব-ন্যানসি
আবার একসঙ্গে হাবিব-ন্যানসি