X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১
কান উৎসব ২০২২

কানে আসছেন শুভ-তিশা, সঙ্গে ছোট্ট ইলহাম

জনি হক, কান (ফ্রান্স) থেকে
১৬ মে ২০২২, ১৬:১০আপডেট : ১৬ মে ২০২২, ১৭:৫১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিকে তাঁর চরিত্রে আরিফিন শুভ এবং শেখ ফজিলাতুন নেছা মুজিবের তরুণী বয়সের ভূমিকায় অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। স্বাভাবিকভাবে দুই তারকার কাছে এটি বিশেষ কাজ। তাই ‘মুজিব’ নামের সিনেমাটির ট্রেলার প্রকাশনা অনুষ্ঠানে অংশ নিতে কান শহরে আসছেন তারা। 

তিশার পারিবারিক সূত্র এবং আরিফিন শুভ নিজেই জানিয়েছেন, আগামীকাল (১৭ মে) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আকাশযানে চড়বেন দুজনে। এর পরদিন বিকালে নিস বিমানবন্দরে পৌঁছাবেন তারা। সেখান থেকে আধঘণ্টার দূরত্বে কান। 

মা হওয়ার পর এবারই প্রথম দেশের বাইরে আসছেন অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। অবশ্যই একমাত্র মেয়ে ইলহাম তার সঙ্গে থাকবে। নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর সন্তানের প্রথম কান-দর্শন হতে যাচ্ছে। 

‘মুজিব’ সিনেমার ট্রেলারের ব্যাপ্তি ১ মিনিট ৩০ সেকেন্ড। এটি প্রকাশ হবে কান উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে। আগামী ১৯ মে কানসৈকতে ভারতীয় প্যাভিলিয়নে থাকবে এই আয়োজন। শুভ ও তিশার পাশাপাশি অনুষ্ঠানে অংশ নেবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তাকে আমন্ত্রণ জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর। এছাড়া সিনেমার পরিচালক শ্যাম বেনেগালের থাকার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা এবং ভারত সরকারের এনএফডিসির যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটির ফার্স্টলুক প্রকাশিত হয় গত ১৪ এপ্রিল। এরপর উন্মুক্ত হয়েছে একটি পোস্টার। এতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকায় আরিফিন শুভকে দেখা গেছে। এতে উল্লেখ করা হয়, চলতি বছরের সেপ্টেম্বরে মুক্তি পাবে ছবিটি।

উৎসবস্থলে তোলা হচ্ছে কানের মূল ব্যানার

‘মুজিব: একটি জাতির রূপকার’ ছবিতে তরুণী শেখ হাসিনা চরিত্রে নুসরাত ফারিয়া এবং কিশোরী শেখ হাসিনার ভূমিকায় আছেন ওয়ানিয়া জারিন আনভিতা। বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন নেছা মুজিবের (রেনু) কিশোরী বয়সের চরিত্রে দেখা যাবে প্রার্থনা দীঘিকে। শেখ রেহানার দুটি ভিন্ন বয়সের চরিত্রে থাকছেন সাবিলা নূর ও সামন্ত রহমান।

বঙ্গবন্ধুর পরিবারের অন্য সদস্যদের মধ্যে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী ও খায়রুল আলম সবুজ (বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফর রহমান), দিলারা জামান ও সঙ্গীতা চৌধুরী (বঙ্গবন্ধুর মা সাহেরা খাতুন), শরীফ সিরাজ (শেখ জামাল), নাজিবা বাশার (সুলতানা কামাল)।

জাতীয় চার নেতার চরিত্রে আছেন দেওয়ান মোহাম্মদ সাইফুল ইসলাম (সৈয়দ নজরুল ইসলাম), রিয়াজ (তাজউদ্দীন আহমদ), সমু চৌধুরী (কামারুজ্জামান) ও খলিলুর রহমান কাদেরী (মনসুর আলী)।

অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), তৌকীর আহমেদ (হোসেন শহীদ সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শামসুল হক), শহীদুল আলম সাচ্চু (এ.কে. ফজলুল হক), গাজী রাকায়েত (আবদুল হামিদ), সাব্বির হোসেন (তোফায়েল আহমেদ), তুষার খান (তফাজ্জল হোসেন মানিক মিয়া), খন্দকার হাফিজ (মেজর জেনারেল ওসমানী), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), জায়েদ খান (জেনারেল টিক্কা খান), ফজলুর রহমান বাবু (খন্দকার মোশতাক আহমেদ) ও এলিনা শাম্মী (খালেদা জিয়া)।

এছাড়া বিভিন্ন চরিত্রে দেখা যাবে শতাব্দী ওয়াদুদ, রোকেয়া প্রাচী, আবুল কালাম আজাদ, আশিউল ইসলাম, হাসান দ্বীপ ও সুদীপ সারাঙ্গীকে।

২০২১ সালের ২১ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে ছবিটির চিত্রায়ণ শুরু হয়। তখন এর নাম ছিল ‘বঙ্গবন্ধু’। পরে নাম পরিবর্তন করে রাখা হয় ‘মুজিব’। এর ট্যাগলাইন ‘একটি জাতির রূপকার’। ছবিটির ইংরেজি নাম ‘মুজিব: দ্য মেকিং অব অ্যা নেশন’। এর সংগীত পরিচালনা করেছেন ভারতের শান্তনু মৈত্র। এবারের কান ব্যানার

/এমএম/
সম্পর্কিত
ঈদ শুভেচ্ছায় যা বলছেন তারকারা
ঈদ শুভেচ্ছায় যা বলছেন তারকারা
৮ বছরের যুদ্ধ শেষে মা হারালেন আরিফিন শুভ
৮ বছরের যুদ্ধ শেষে মা হারালেন আরিফিন শুভ
‘মুজিব’ নায়ক পেলেন রাজউকের ১০ কাঠার প্লট!
‘মুজিব’ নায়ক পেলেন রাজউকের ১০ কাঠার প্লট!
ওয়েব সিরিজে আরিফিন শুভ, সঙ্গে সোহিনী সরকার
ওয়েব সিরিজে আরিফিন শুভ, সঙ্গে সোহিনী সরকার
বিনোদন বিভাগের সর্বশেষ
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
‘ওপারে ভালো থেকো বন্ধু’
অভিনেতা রুমির মৃত্যু‘ওপারে ভালো থেকো বন্ধু’