X
বুধবার, ০৬ জুলাই ২০২২
২২ আষাঢ় ১৪২৯
কান উৎসব ২০২২

কানসৈকতে ‘মুজিব’ পিলার

আপডেট : ১৮ মে ২০২২, ০১:০৬

ভূমধ্যসাগরের ঢেউয়ের গর্জন কানে ভেসে এলো। পাশেই কানসৈকত ঘেঁষে পালে দে ফেস্টিভাল ভবনের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্ম অংশের সামনে বিশাল দুটি পিলারে যেন সেই গর্জন প্রতিধ্বনিত হচ্ছে! 

১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানে যে গর্জনে একটি জাতির রূপকার হিসেবে আবির্ভূত হয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার বায়োপিক ‘মুজিব: মেকিং অব আ নেশন’ ছবির পোস্টার সেই গৌরবময় ইতিহাস তুলে ধরছে। ভবনে ঢোকার মুহূর্তে চোখে পড়ছে এটি। পিলার ছাড়াও স্ট্যান্ডে ‘মুজিব’ ছবির ১ মিনিট ৩০ সেকেন্ড দৈর্ঘ্যের ট্রেলার প্রকাশ হবে মার্শে দ্যু ফিল্মে।

আগামী ১৯ মে ভারতীয় প্যাভিলিয়নে রয়েছে এই আয়োজন। অনুষ্ঠানে অংশ নিতে কানসৈকতে আসছেন চিত্রনায়ক আরিফিন শুভ, অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তাদের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর। এছাড়া পরিচালক শ্যাম বেনেগালেরও থাকার সম্ভাবনা রয়েছে।

আরিফিন শুভ মঙ্গলবার (১৭ মে) উড়োজাহাজের ভেতরে তোলা কয়েকটি স্থিরচিত্র শেয়ার করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। আগামীকাল (১৮ মে) তিনি ও তিশা কান শহরে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

কানের পথে আরিফিন শুভ বঙ্গবন্ধুর বায়োপিকে তাঁর চরিত্রে আরিফিন শুভ এবং শেখ ফজিলাতুন নেছা মুজিবের তরুণী বয়সের ভূমিকায় অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা।  

মা হওয়ার পর এবারই প্রথম দেশের বাইরে বেরিয়েছেন অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। তার সঙ্গে আছে একমাত্র মেয়ে ইলহাম নুসরাত ফারুকীও।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা এবং ভারত সরকারের এনএফডিসির যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটির ফার্স্টলুক প্রকাশিত হয় গত ১৪ এপ্রিল। এরপর উন্মুক্ত হয়েছে একটি পোস্টার। সেটাই মার্শে দ্যু ফিল্মের পিলারে রাখা হয়েছে। এতে উল্লেখ রয়েছে, চলতি বছরের সেপ্টেম্বরে মুক্তি পাবে ছবিটি।

‘মুজিব: মেকিং অব অ্যা নেশন’ ছবিতে তরুণী শেখ হাসিনা চরিত্রে নুসরাত ফারিয়া এবং কিশোরী শেখ হাসিনার ভূমিকায় আছেন ওয়ানিয়া জারিন আনভিতা। বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন নেছা মুজিবের (রেনু) কিশোরী বয়সের চরিত্রে দেখা যাবে প্রার্থনা দীঘিকে। শেখ রেহানার দুটি ভিন্ন বয়সের চরিত্রে থাকছেন সাবিলা নূর ও সামন্ত রহমান।

কানসৈকতে ‘মুজিব’ পিলার বঙ্গবন্ধুর পরিবারের অন্য সদস্যদের মধ্যে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী ও খায়রুল আলম সবুজ (বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফর রহমান), দিলারা জামান ও সঙ্গীতা চৌধুরী (বঙ্গবন্ধুর মা সাহেরা খাতুন), শরীফ সিরাজ (শেখ জামাল), নাজিবা বাশার (সুলতানা কামাল)।

জাতীয় চার নেতার চরিত্রে আছেন দেওয়ান মোহাম্মদ সাইফুল ইসলাম (সৈয়দ নজরুল ইসলাম), রিয়াজ (তাজউদ্দীন আহমদ), সমু চৌধুরী (কামারুজ্জামান) ও খলিলুর রহমান কাদেরী (মনসুর আলী)।

অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), তৌকীর আহমেদ (হোসেন শহীদ সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শামসুল হক), শহীদুল আলম সাচ্চু (এ.কে. ফজলুল হক), গাজী রাকায়েত (আবদুল হামিদ), সাব্বির হোসেন (তোফায়েল আহমেদ), তুষার খান (তফাজ্জল হোসেন মানিক মিয়া), খন্দকার হাফিজ (মেজর জেনারেল ওসমানী), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), জায়েদ খান (জেনারেল টিক্কা খান), ফজলুর রহমান বাবু (খন্দকার মোশতাক আহমেদ) ও এলিনা শাম্মী (খালেদা জিয়া)। এছাড়া বিভিন্ন চরিত্রে দেখা যাবে শতাব্দী ওয়াদুদ, রোকেয়া প্রাচী, আবুল কালাম আজাদ, আশিউল ইসলাম, হাসান দ্বীপ ও সুদীপ সারাঙ্গীকে।

কানসৈকতে ‘মুজিব’ পিলার ২০২১ সালের ২১ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে ছবিটির চিত্রায়ণ শুরু হয়। তখন এর নাম ছিল ‘বঙ্গবন্ধু’। পরে নাম পরিবর্তন করে রাখা হয় ‘মুজিব’। এর ট্যাগলাইন ‘একটি জাতির রূপকার’। ছবিটির ইংরেজি নাম ‘মুজিব: দ্য মেকিং অব অ্যা নেশন’। এর সংগীত পরিচালনা করেছেন ভারতের শান্তনু মৈত্র।

/এমএম/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
টেকনাফে ৫ দিনে ৪৭ জন ডেঙ্গুতে আক্রান্ত
টেকনাফে ৫ দিনে ৪৭ জন ডেঙ্গুতে আক্রান্ত
প্রধানমন্ত্রী ‘সেরা কূটনীতিক বঙ্গবন্ধু পদক’ প্রদান করবেন বৃহস্পতিবার
প্রধানমন্ত্রী ‘সেরা কূটনীতিক বঙ্গবন্ধু পদক’ প্রদান করবেন বৃহস্পতিবার
সয়াবিনের দামেই রাইস ব্র্যান তেল বিক্রি করছে টিসিবি
সয়াবিনের দামেই রাইস ব্র্যান তেল বিক্রি করছে টিসিবি
ডনেস্কর দিকে রুশবাহিনীর অগ্রগতি ঠেকিয়ে দেওয়ার দাবি ইউক্রেনের
ডনেস্কর দিকে রুশবাহিনীর অগ্রগতি ঠেকিয়ে দেওয়ার দাবি ইউক্রেনের
এ বিভাগের সর্বশেষ
কানে এবার সেরা কারা
কান উৎসব ২০২২কানে এবার সেরা কারা
স্বর্ণপাম জিতলো সুইডেনের ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’
কান উৎসব ২০২২স্বর্ণপাম জিতলো সুইডেনের ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’
কে জিতবে স্বর্ণপাম, সমাপনী অনুষ্ঠান শুরু
কান উৎসব ২০২২কে জিতবে স্বর্ণপাম, সমাপনী অনুষ্ঠান শুরু
ফিপরেস্কি পুরস্কার জিতলো ইরান
কান উৎসব ২০২২ফিপরেস্কি পুরস্কার জিতলো ইরান
তেলের দাম আর কাকে বলে!
কান ডায়েরি-২তেলের দাম আর কাকে বলে!