X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

রকমারিতে মিলছে শিরোনামহীনের ‘পারফিউম’

বিনোদন রিপোর্ট
২১ মে ২০২২, ১২:৫২আপডেট : ২১ মে ২০২২, ১৫:৫১

শেষ পহেলা বৈশাখে প্রতিষ্ঠার ২৫ বছর পূর্ণ করলো বাংলার নাগরিক ব্যান্ড ‌‘শিরোনামহীন’। এ নিয়ে দলটির মধ্যে বিরাজ করছে উৎসবের আবহ। দেশ-বিদেশে বড়সড় কনসার্ট আয়োজন তো চলছেই, সঙ্গে এবার যুক্ত হলো পূর্ণাঙ্গ অ্যালবাম আর চোখ ধাঁধানো গানচিত্র।

তারই অন্যতম প্রতিধ্বনি ও প্রতিচ্ছবি মিললো ১৯ মে। এদিন প্রকাশ হলো ব্যান্ডটির পূর্ণাঙ্গ অ্যালবাম এবং শিরোনাম গানচিত্র ‘পারফিউম’। এর আগে একই অ্যালবামের আরও ৭টি গানচিত্র প্রকাশ পেয়েছে অন্তর্জালে। নতুনটিসহ মোট ৮ গান দিয়ে একইদিন প্রকাশ হলো পুরো অ্যালবাম। যা পাওয়া যাচ্ছে অন্তর্জাল বিপণন প্রতিষ্ঠান রকমারিতে।

এই অবেলায় পূর্ণাঙ্গ অ্যালবাম প্রকাশ প্রসঙ্গে জিয়াউর রহমান বলেন, ‘কৈশোরে গান শোনার সময় হাতে অ্যালবাম থাকতো। গানের লিরিক পড়তাম, মিলিয়ে নিতাম। গানের নাম, ব্যান্ডের নাম, গানের স্রষ্টা জেনে নেবার আগে তৃপ্তি পেতাম না, গান এতিম হয়ে যেতো না। ডিজিটাল যুগে শুধু গানটাই আপনমনে বেজে যায়। গানের নাম, ব্যান্ড, স্রষ্টা, পরিচয় সবকিছুই চলে গিয়েছে অন্ধকারে, লিরিক মেলানোর প্রশ্নই আসে না। সেই কবেকার ভায়োলিন, বেজে যায় কতোদিন.... কালেক্টর'রা সেই দিন ফিরে পাবার অপেক্ষা করে প্রতিদিন। আমার কাছে মনে হয়েছে, ফিলোসোফিটা ক্যাসেট বা সিডি নয়, আমি মধুর অভিজ্ঞতা ফিরে পেতে চাই। লিরিক, কর্ড মেলাতে চাই গান শোনার সময়। শুধু এই ভাবনা থেকেই অ্যালবামটি করা।’ অ্যালবাম প্রকাশ অনুষ্ঠানে অতিথিরা

এদিকে অনেকেই বলছেন ‘পারফিউম’ গানচিত্রটি প্রকাশের পর নতুন মাত্রা যুক্ত হলো এই শিল্পে। যেখানে গানের কথা ও দৃশ্যে তুলে ধরা হয়েছে একটি পারফিউমকে ঘিরে ঐতিহাসিক প্রেক্ষাপট। 

গানটির কথা ও সুর করেছেন জিয়াউর রহমান। চোখ ধাঁধানো ভিডিওটিও নির্মাণ করেছেন তিনিই। গানটির দৃশ্যধারণ হয়েছে হেমায়েতপুরে দেশালের পরিচালক গোলাম মোস্তফা সবুজের বাসভবন ‘সবুজপাতা’য়। যা এ বছর আর্ক এশিয়া স্থাপত্য অ্যাওয়ার্ড জিতেছে।

শিরোনামহীন প্রধান জিয়াউর রহমান বলেন, ‘এটা আমার নির্দেশনায় প্রথম ভিডিও। জানি না কেমন হয়েছে। তবে ব্যয়বহুল এই ভিডিওর পেছনে আড়াই বছর পরিশ্রম করেছি আমরা। বাংলাদেশের ব্যান্ড মিউজিক ইতিহাসের সর্বোচ্চ বাজেটের মিউজিক ভিডিও বলা যায় এটাকে। যেখানে গ্রিক মিথোলজি তুলে ধরা হয়েছে ভিএফএক্স প্রযুক্তির মাধ্যমে। গানের গল্পটিকে আরও বাস্তব করে তুলতেই আমাদের এই প্রচেষ্টা।’

সিলভার জুবিলি ঘিরে ৮ সেপ্টেম্বর, আইসিসিবি বসুন্ধরার এক্সপো জোন মাতাবে শিরোনামহীন। এতে মুম্বাই সিম্ফনি অর্কেস্ট্রা ছাড়াও দেশের বরেণ্য এবং খ্যাতনামা ব্যান্ড তারকারা অতিথি হিসেবে পারফর্ম করবেন।

শিরোনামহীন’র বর্তমান লাইন আপ হলো- বেস গিটারিস্ট, চেলিস্ট ও সরোদবাদক: জিয়াউর রহমান, ড্রামস, সরোদ ও বাঁশিতে কাজী আহমাদ শাফিন, লিড গিটারে দিয়াত খান, কণ্ঠে শেখ ইশতিয়াক ও কিবোর্ডে সাইমন চৌধুরী।

/এমএম/
সম্পর্কিত
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
বিনোদন বিভাগের সর্বশেষ
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
‘ওপারে ভালো থেকো বন্ধু’
অভিনেতা রুমির মৃত্যু‘ওপারে ভালো থেকো বন্ধু’
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী