X
সোমবার, ০৪ জুলাই ২০২২
২০ আষাঢ় ১৪২৯
কান উৎসব ২০২২

লালগালিচায় ইউক্রেনীয় নারীর অভিনব প্রতিবাদ

আপডেট : ২২ মে ২০২২, ১৬:১৯

কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায় অভিনব কায়দায় প্রতিবাদ করে তোলপাড় সৃষ্টি করেছেন একজন নারী। তার বুক থেকে পেট পর্যন্ত দেখা গেছে ইউক্রেনের জাতীয় পতাকার নীল ও হলুদ রঙ। তাতে লেখা ছিল, ‘স্টপ রেপিং আস (আমাদের ধর্ষণ বন্ধ করুন)।’ 

শুক্রবার (২০ মে) সন্ধ্যায় এই অনাকাঙ্ক্ষিত ঘটনার সাক্ষী হলো দক্ষিণ ফরাসি উপকূলের শহর।

ইউক্রেনে রুশ সেনাদের যৌন সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শুধু অন্তর্বাস পরে লালগালিচায় হাজির হন অজ্ঞাত ওই নারী। তার অন্তর্বাসে লাল রঙের এলোমেলো দাগ। এমন কাণ্ডে উপস্থিত সবাই হতভম্ব হয়ে গেছে। নিরাপত্তা রক্ষীরা ঘিরে ধরার আগে তিনি চিৎকার করে আলোকচিত্রীদের সামনে পোজ দেন। পরে তাকে কাপড়ে ঢেকে বের করে দেওয়া হয়। তার সংগঠন স্কাম সামাজিক যোগাযোগমাধ্যমে ঘটনাটি শেয়ার করেছে।

শুক্রবার (২০ মে) সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় রাত ১১টা) কান শহরের পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ছিল অস্ট্রেলিয়ান পরিচালক জর্জ মিলারের ‘থ্রি থাউজেন্ড ইয়ারস অব লংগিং’ ছবির উদ্বোধনী প্রদর্শনী। এতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন টিল্ডা সুইন্টন ও ইদ্রিস অ্যালবা। আচমকা ঘটে যাওয়া বিক্ষোভের কারণে লালগালিচায় ছবিটির কলাকুশলীসহ অতিথিদের পায়চারিতে বিঘ্ন ঘটে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত মাসে দাবি করেন, রুশ সৈন্যরা যেসব এলাকা দখল করেছিল সেসব জায়গায় শিশুদের যৌন নিপীড়নসহ শত শত ধর্ষণ ঘটনার রিপোর্ট পেয়েছেন তদন্তকারীরা। ৭৫তম কান উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে স্যাটেলাইটের মাধ্যমে যুক্ত হয়ে নিজ দেশের জন্য সারাবিশ্বের সহায়তা চেয়েছেন তিনি।

সব মিলিয়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের হাওয়া বয়ে যাচ্ছে কানসৈকতে। দুই দেশের সংঘাত চারদিকে ব্যাপক আলোচিত হচ্ছে। পুতিন-সমর্থক ফিল্ম প্রফেশনালদের অ্যাক্রেডিটেশন দেয়নি কান কর্তৃপক্ষ। রুশ সাংবাদিকদের অনেকেই এবার ব্যাজ পাননি।

ইউক্রেনে রুশ সেনাদের হাতে নিহত লিথুয়ানিয়ান পরিচালক মান্তাস কোয়েদারাভিসাসের প্রামাণ্যচিত্র ‘মারিউপোলিস টু’র বিশেষ প্রদর্শনী হয়েছে উৎসবে। এছাড়া দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বিভিন্ন শহরে বোমা হামলার ওপর ইউক্রেনের সের্গেই লজনিৎসা পরিচালিত ‘দ্য ন্যাচারাল হিস্ট্রি অব ডেস্ট্রাকশন’ রয়েছে স্পেশাল স্ক্রিনিং শাখায়।

ইউক্রেনের চলচ্চিত্র নির্মাতারা শনিবার উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে বিভিন্ন কার্যক্রমে অংশ নিয়েছেন। 

/এমএম/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
রাজশাহীতে ছুরিকাঘাতে কিশোর নিহত
রাজশাহীতে ছুরিকাঘাতে কিশোর নিহত
ইতালিতে হিমবাহে ধস, নিহত ৫
ইতালিতে হিমবাহে ধস, নিহত ৫
ক্যারিবীয়দের রান উৎসবের দিনে হারও দেখলো বাংলাদেশ
ক্যারিবীয়দের রান উৎসবের দিনে হারও দেখলো বাংলাদেশ
পাত্রী দেখে ফেরার পথে সংঘবদ্ধ ধর্ষণের শিকার নারী মেম্বার
পাত্রী দেখে ফেরার পথে সংঘবদ্ধ ধর্ষণের শিকার নারী মেম্বার
এ বিভাগের সর্বশেষ
কানে এবার সেরা কারা
কান উৎসব ২০২২কানে এবার সেরা কারা
স্বর্ণপাম জিতলো সুইডেনের ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’
কান উৎসব ২০২২স্বর্ণপাম জিতলো সুইডেনের ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’
কে জিতবে স্বর্ণপাম, সমাপনী অনুষ্ঠান শুরু
কান উৎসব ২০২২কে জিতবে স্বর্ণপাম, সমাপনী অনুষ্ঠান শুরু
ফিপরেস্কি পুরস্কার জিতলো ইরান
কান উৎসব ২০২২ফিপরেস্কি পুরস্কার জিতলো ইরান
তেলের দাম আর কাকে বলে!
কান ডায়েরি-২তেলের দাম আর কাকে বলে!