X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কলকাতায় প্রশংসিত উদীচীর প্রবীর সরদারের গান

বিনোদন রিপোর্ট
০৪ জুন ২০২২, ০০:২০আপডেট : ০৪ জুন ২০২২, ১০:১৬

প্রবীর সরদার। যাকে উদীচীর প্রবীর সরদার বলেই এই বাংলার বেশিরভাগ মানুষ জানেন। দেশের সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে তার ভূমিকা সম্মুখভাগে। তবে ওপার বাংলায় একই মানুষের পরিচিতিটা খানিক আলাদা হয়ে বাজলো। সেখানে তিনি বেশ প্রশংসিত গীতিকবি।

কলকাতার শিল্পীদের মধ্যে তার গান আনন্দ নিয়ে কণ্ঠে তুলেছেন শ্রীকান্ত আচার্য, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, জয়তী চক্রবর্তী, দেব গৌতম, কল্যাণ সেন বরাট, শুভ প্রসাদ নন্দী মজুমদার, পিউ মুখার্জি, কঙ্কণ ভট্টাচার্য, বিমল দে, তাপসী রায় চৌধুরী প্রমুখ।

প্রবীর সরদারের প্রকাশ প্রতীক্ষিত গানটি গেছেন রূপঙ্কর বাগচি। নাম ‘রাত যেতে কতো বাকি’। গানটির সুর-সংগীত করেছেন কলকাতারই পরাগ বরন পাল। শিগগিরই প্রকাশ পাচ্ছে গানটি, এমনটাই জানান রূপঙ্কর।

কলকাতা থেকে এই শিল্পী জানান, ‘এই গানটিতে এক অদ্ভুত নস্টালজিয়া রয়েছে। এই গানটি যখন শুনবেন, দেখবেন তখন এক অদ্ভুত ভালো লাগা তৈরি হবে। আমার মনে পড়ে, যখন গান বাজনা শুরু করেছিলাম তখন যেসব গান শুনতাম এবং গাইতাম সে গানের ফ্লেভার এই গানটির মধ্যে বিদ্যমান। যেটা খুবই প্রয়োজনীয় বলে আমার কাছে মনে হয়।’

পশ্চিমবঙ্গে কীভাবে নিয়মিত গান লেখা শুরু হলো এ বিষয়ে প্রবীর সরদার বলেন, ‘আমার অভিভাবকতুল্য মানুষ কল্যাণ সেন বরাট। তার সঙ্গে গান নিয়ে প্রথম আলাপ করি। পরামর্শ করি। আমার লেখা দেখাই। পরে তিনি আমার গান সুর করেন এবং ভালো ভালো শিল্পীদের দিয়ে গাওয়ান। এরপর মেঘ, শুভেন্দু মাইতি, তুহিন দত্তরাও নিয়মিত আমার লেখায় সুর করলেন। আমি তাদের কৃতজ্ঞতা বন্ধনে আবদ্ধ হয়েছি। আমি কখনও ভাবিনি আমার লেখা গান কলকাতার এতো শিল্পী গাইবেন।’

কলকাতার হিসাবে খুব বেশি গান করা হয়নি নিজ দেশে। এরমধ্যে তিমির নন্দী দুটি গান গেয়েছেন প্রবীর সরদারের। তাছাড়া, উদীচীর সদস্যরা কিছু গেয়েছেন। তাদের মধ্যে রয়েছেন দিদারুল আলম, অনুপম হালদার, অবিনাশ বাউল, আনান বাউল, পূর্ণ চণ্ড মণ্ডল প্রমুখ। উদীচীতে বর্তমানে সহসভাপতি হিসেবে আছেন প্রবীর।

তিনি জানান, গান দিয়ে পরিচিতি লাভ করলেও সাংস্কৃতিক আন্দোলনই তার মূল জায়গা। গানের কথা ও সুরে তিনি সাংস্কৃতিক আন্দোলন ও জাগরণের কথাই বলে চলেছেন।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা