X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

সিনেমার পেছনে এত রুপি!

ফয়সল আবদুল্লাহ
১৭ জুলাই ২০২২, ১৭:৫১আপডেট : ১৭ জুলাই ২০২২, ২১:১৯

আগে বলিউডে সিনেমার বাজেট ১০০ কোটি রুপি ছাড়ালেই ‘খবর’ হয়ে যেতো। সেই দিন কি আর আছে! রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ছটা কি সেখানে লাগেনি? কদিন পর বলিউডে যে বাকশো কাঁপানো মুভিগুলো রিলিজ পেতে যাচ্ছে সেগুলোর বাজেট শুনলে মনে হবে— ছবি তো নয়, যেন একেকটা মেগা প্রকল্প!

সমশেরা

রণবীর কাপুরের অদ্ভুতুড়ে এক লুক দেখা যাবে ‘সমশেরা’য়। তাকে সাধু সাজাতে কত খরচ হলো তা জানা না গেলেও ছবিটা বানাতে লেগেছে ১৫০ কোটি রুপি। মুক্তি পাবে আগামী ২২ জুলাই।

লাল সিং চাড্ডা

আগস্টের ১১ তারিখে অবসান হবে মহা-প্রতীক্ষার। পারফেকশনিস্ট সাহেব ওরফে আমির খানের ‘লাল সিং চাড্ডা’ মুক্তি পাবে এদিন। দীর্ঘদিন নানা জায়গায় শুটিংয়ের কারণে এ ছবির খরচ ছাড়িয়েছে ১৮০ কোটি রুপি।

ইন্ডিয়ান-২

কমল হাসান অভিনীত ‘ইন্ডিয়ান’ মুক্তি পেয়েছিল ১৯৯৬ সালে। ২৬ বছর পর ওটিটি প্লাটফর্ম আমাজন প্রাইম-এ আসতে চলেছে এর সিক্যুয়েল। ছবিটির ঘোষণা হয়েছিল ২০১৭ সালে। কিন্তু ২০২০ সালের ১৯ ফেব্রুয়ারি শুটিং সেটে এক দুর্ঘটনায় তিন জন ক্রু মারা গেলে ছবির কাজ আটকে যায়। আইনি জটিলতা পেরিয়ে আবার শুরু হয়েছে কাজ। আশা করা হচ্ছে এ বছরেই শেষ হবে পোস্ট প্রডাকশন। দিনে দিনে এ ছবির বাজেটও ছাড়িয়েছে ২০০ কোটি রুপি।

সালার

মারকুটে সব সেট আর খরচের বহরে ‘সালার’-এর বাজেট দাঁড়িয়েছে ২০০ কোটি। মূল চরিত্রে আছেন প্রভাস। শোনা যাচ্ছে, বাজেটের চেয়ে ২০ শতাংশ বেশি খরচ হয়েছে এর পেছনে। মুক্তি পাবে আগামী বছরের শুরুর দিকে।

টাইগার-৩

সালমান ও ক্যাটরিনার ‘টাইগার’ সিরিজের তিন নম্বর এ ছবির বাজেট ছিল ২২৫ কোটি রুপি। খাঁচা ছেড়ে ‘বাঘ’টা বের হওয়ার দিনক্ষণ ঠিক হয়েছে আগামী বছরের ২১ এপ্রিল।

পাঠান

শাহরুখের কামব্যাক মুভি ‘পাঠান’। ভক্তরা অধীর হয়ে আছে র এজেন্ট ফিরোজ পাঠানের কারিশমা দেখতে। দীপিকা, জন আব্রাহাম, ডিম্পল কাপাডিয়াকে নিয়ে ছবিতে খরচ হয়েছে ২৫০ কোটি রুপি। মুক্তি পাবে ২০২৩ সালে।

ব্রহ্মাস্ত্র

বাস্তবের জুটিকে দেখা যাবে সিনেমাতেও। ফ্যান্টাসি ঘরানার ‘ব্রহ্মাস্ত্র’ নিয়ে আসছেন রণবীর কাপুর-আলিয়া ভাট। ৩০০ কোটি রুপি বাজেটের ছবিটি মুক্তি পাবে আগামী ৯ সেপ্টেম্বর।

বড়ে মিয়া ছোটে মিয়া

ক্লাসিক ছবিটির রিমেক সংস্করণের বড় মিয়া হতে চলেছেন অক্ষয় কুমার। ছোট মিয়ার ভূমিকায় দেখা যাবে টাইগার শ্রফকে। বাজেট ৩০০ কোটি ডলারের কিছু বেশি। মুক্তি পাবে আগামী বছরের বড়দিনে।

আদিপুরুষ

প্রভাসের ছবি মানেই কাড়ি কাড়ি খরচা। ওম রাউতের পরিচালনায় ‘আদিপুরুষ’-এ আরও অভিনয় করেছেন সাইফ আলি খান ও কৃতি শ্যানন। ৪০০ কোটি রুপি বাজেটের সিনেমাটি মুক্তি পাবে ২০২৩ সালের ১২ জানুয়ারি।

পনিইন সিলভান

মনি রত্নম এবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে যাচ্ছেন, পিরিয়ডিক মুভি কাকে বলে! ‘পনিইন সিলভান’-এর প্রথম খণ্ড মুক্তি পাচ্ছে এ বছরের ২২ সেপ্টেম্বর। দক্ষিণের একঝাঁক তারকার সঙ্গে আছেন ঐশ্বরিয়া রায় বচ্চন। চোখ ধাঁধানো সব কস্টিউম, সেট আর স্পেশাল ইফেক্টের সঙ্গে আছে এ আর রহমানের মিউজিক। বাজেট ছাড়িয়েছে ৫০০ কোটি রুপি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!