X
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২
২২ আশ্বিন ১৪২৯

ছুটির দিনে নাটক-গানে মুখরিত শিল্পকলা

মাহফুজ সাদি
১২ আগস্ট ২০২২, ২২:৩১আপডেট : ১৩ আগস্ট ২০২২, ১৩:৫৯

কর্মব্যস্ত নগরবাসী দৈনন্দিন জীবনে বিনোদনের ফুসরত খুব একটা পান না। এ ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করে সাপ্তাহিক ও অন্যান্য ছুটির দিনগুলো। শুক্রবার (১২ আগস্ট) নাটক ও গানে মুখরিত হতে দেখা যায়— সেগুনবাগিচার বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমি।

এদিন বিকালে শিল্পকলা অ্যাকাডেমির তিনটি হলে তিন ধরনের তিনটি নাটক মঞ্চায়ন হয়। এর মধ্যে বিকাল ৬টায় শুরু হয় জাতীয় নাট্যশালায় মহাকাল নাট্য সম্প্রদায়ের 'প্রাণ হরণ করা যায়, চেতনা নয়' শীর্ষক আলোচনা সভা। পরে বঙ্গবন্ধুর হত্যার ওপর নির্মিত মহাপ্রয়ানের শোক আখ্যান ‘শ্রাবণ ট্রাজেডি' নাটকটি মঞ্চায়িত হয়।

ছুটির দিনে নাটক-গানে মুখরিত শিল্পকলা বঙ্গবন্ধু হত্যার ওপর প্রথম মঞ্চ নাটক হিসেবে এটি রচনা করেছেন আনন জামান, পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন আশিক রহমান লিয়ন। সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় মহাকাল নাট্য সম্প্রদায়ের ৪০তম প্রযোজনা এটি। জাতীয় নাট্যশালার ৫০০ আাসনের মধ্যে দুই-তৃতীয়াংশই পূর্ণ হয়ে যায় দর্শকের ভিড়ে।

টিকিট বিক্রির দায়িত্বে থাকা ইকবাল চৌধুরী বাংলা ট্রিবিউনকে জানান, ৫০০, ৩০০, ২০০ ও ১০০ টাকা করে টিকিট বিক্রি করেছেন তারা। ছুটির দিন হওয়ায় নির্ধারিত টিকিটের দুই-তৃতীয়াংশ বিক্রি হয়েছে আজ।

এদিকে, শিল্পকলার জাতীয় নাট্যশালার থিয়েটার হলে মঞ্চায়ন হয় পদাতিক নাট্য সংসদের ৩৩তম প্রযোজনা 'প্রেরণা' নাটক। এটি রচনা ও নির্দেশনায় ছিলেন সাবিল রেজা চৌধুরী। অটিজম নিয়ে গণসচেতনতামূলক এই নাকটটি দেখতে দর্শকদের ভিড় লক্ষ্য করা যায়।

ছুটির দিনে নাটক-গানে মুখরিত শিল্পকলা নাটকটির টিকিট বিক্রেতা রিজভী জানান, ৬০ জন ধারণক্ষমতার হলে ৫০টি টিকিট বিক্রি হয়েছে। প্রতিটি টিকিটের মূল্য ছিল ১০০ টাকা। দর্শকপ্রিয়তা পাওয়ায় আগামীতেও ভালো মঞ্চ নাটক দেখার ইচ্ছার কথা জানিয়েছেন সাবিল রেজা চৌধুরী।

অপরদিকে, শিল্পকলার স্টুডিও হলে মঞ্চায়িত হয়েছে কমিডি আবহের নাটক 'মাইক মাস্টার'।  নাটুয়া দলের প্রয়োজিত নাটকটি রচনা করেছেন আব্দুল্লাহ আল মামুন। নির্দেশনায় ছিলেন আব্দুল মোমিন। ছাত্র-শিক্ষকদের এই প্রযোজনা দেখতেও দর্শকদের ভিড় দেখা গেছে।

নাটকটির টিকিট বিক্রির দায়িত্বে থাকা কামাল হোসেন বাংলা ট্রিবিউটকে বলেন, ‘৩০০ আসনের হলটির দুই-তৃতীয়াংশ টিকিট বিক্রি হয়েছে। প্রতিটি টিকিটের দাম ছিল ৫০০, ৩০০ ও ২০০ টাকা।’ মঞ্চ নাটকের হলভর্তি দর্শক দেখে আত্মতুষ্টির কথা জানিয়েছেন অভিনয় শিল্পীরা।

এছাড়া বেইলি রোডের বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৭টায় মঞ্চায়ন হয় একক নাটক ‘এবং প্রমিলা’। সপ্তর্ষি নাট্য দলের প্রথম প্রযোজনাটি সব শহীদ ও মুক্তিযোদ্ধার প্রতি উৎসর্গ করে নির্মিত। নাটকটির মূল ভাবনা, গবেষণা ও একক অভিনয়ে ছিলেন হাসিনা সাফিনা বানু উর্মি।

ছুটির দিনে নাটক-গানে মুখরিত শিল্পকলা স্বাধীনতাযুদ্ধে যৌন পল্লীর নারীদের ত্যাগের গল্প অবলম্বনে কাহিনির নাট্যরূপ দিয়েছেন অধ্যাপক আব্দুস সেলিম, নির্দেশনায় ছিলেছেন আরিফ হায়দার। ‘এবং প্রমিলা’ নাটকটি  দেখতে দর্শক সারি কানায় কানায় পূর্ণ ছিল বলে জানা গেছে।

এদিকে, শোকাবহ আগস্ট উপলক্ষে শুক্রবার বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত শিল্পকলা অ্যাকাডেমির বাউলকুঞ্জে চলে বাউল গানের আসর। 'বাউলকন্ঠে বঙ্গবন্ধু' শিরোনামের এই আসরে গান পরিবেশন করেন শিল্পকলার বাউল দল। এতে ঢাকা ও ঢাকার বাইরে থেকে আসা শিল্পীরা গান পরিবেশন করেন। সেখানেও শ্রোতাদের ভিড় ছিল চোখে পড়ার মতো।

ছবি: মাহফুজ সাদি

/এপিএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
মাহি ও পূজা: ২১ বনাম ২১
এ সপ্তাহের ছবিমাহি ও পূজা: ২১ বনাম ২১
সন্ধ্যা নামবে শিমুল মুস্তাফার আবৃত্তিতে
সন্ধ্যা নামবে শিমুল মুস্তাফার আবৃত্তিতে
আদরের পর শিপনের বাহুডোরে মাহি (ভিডিও)
আদরের পর শিপনের বাহুডোরে মাহি (ভিডিও)
খেলা দেখতে লন্ডনে অর্জুন-মালাইকা
খেলা দেখতে লন্ডনে অর্জুন-মালাইকা
শাকিবের ঘোষণা, আরিয়ান ব্যস্ত অন্য সিনেমায়!
শাকিবের ঘোষণা, আরিয়ান ব্যস্ত অন্য সিনেমায়!