X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
গাজী মাজহারুল আনোয়ারের প্রয়াণ

বিষণ্ণ রফিকুল আলম, কান্নায় ভেঙে পড়লেন আবিদা

বিনোদন রিপোর্ট
০৪ সেপ্টেম্বর ২০২২, ১৬:০০আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২২, ১৭:০৫

যেন মাথার ওপর থেকে বটের ছায়া হারিয়ে ফেললো দেশের সংগীতাঙ্গন। প্রয়াত হয়েছেন কিংবদন্তি গীতিকবি, নির্মাতা, চিত্রনাট্যকার ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার। রবিবার (৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৭টার দিকে তার হঠাৎ মৃত্যু হয়। 

দুঃসংবাদটি শোনার পর অনেক তারকা ছুটে যান হাসপাতালে। কেউ ছুটে যান তার বাসার ঠিকানায়। প্রত্যেকের চোখেই ছিল জল, কণ্ঠ ছিল কান্নায় জড়ানো, দৃষ্টি ছিল বিষণ্ন। ইন্ডাস্ট্রির অভিভাবকসম গাজী মাজহারুল আনোয়ারকে হঠাৎ হারিয়ে তারা কান্নায় ভেঙে পড়েন।

বারিধারা পার্ক রোডের গীতিকবির বাসায় ছুটে আসেন সংগীত দম্পতি রফিকুল আলম ও আবিদা সুলতানা। যতক্ষণ ছিলেন, রফিকুল ছিলেন বিষণ্ন ও উদাস। বিপরীতে আবিদা সুলতানা ভেঙে পড়েন অঝোর কান্নায়। 

রফিকুল আলম/ ছবি: সাজ্জাদ হোসেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের যোদ্ধা রফিকুল আলম তার প্রতিক্রিয়ায় বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গাজী ভাইয়ের তো অনেক পরিচয়। কিন্তু তিনি আমাদেরই মানুষ, গানের মানুষ। তার অবদান সম্পর্কে অনেক দীর্ঘ কথা বলতে হবে, সেটা এখন বলতে চাই না। বাংলাদেশ তথা তৎকালীন পূর্ববঙ্গে কবিতা ও আধুনিক গীতিকবিতা লেখার মানুষ খুব কম ছিলেন। তিনি এক জীবনে যত গান লিখেছেন, তার একটিও বিফলে যায়নি। এটা খুব বিরল। বাংলা সাহিত্য ও গানে কোথাও এত বড় গীতিকবি নেই, যার প্রতিটা গান মানুষের মনে জায়গা করে নিয়েছে। তার মৃত্যু আমাদের জন্য অনেক বড় ক্ষতি। তার লেখা ও সুরে আমি অনেক গান গেয়েছি। ফলে তার চলে যাওয়ার ব্যথা নিয়েই পথ চলতে হবে, কাজ করতে হবে।’

এদিকে কালজয়ী কণ্ঠশিল্পী আবিদা সুলতানাকে সন্তানের মতো স্নেহ করতেন গাজী মাজহারুল আনোয়ার। তাই গানের গণ্ডি ছাড়িয়ে আত্মিক সম্পর্ক গড়ে উঠেছিল তাদের মধ্যে। এই গায়িকা কাঁদতে কাঁদতে বললেন, ‘যারা তাদের দোয়া ও আশীর্বাদে আমাদের রাখতেন, এক এক করে ওনারা সবাই চলে যাচ্ছেন। অনেক বড় অভিভাবককে হারালাম আমরা। গাজী ভাই প্রচণ্ড সফল একজন মানুষ ছিলেন। যেদিকে তিনি হাত দিয়েছেন, সেদিকে সোনা ফলেছে। আসলে গাজী ভাই চলে যাওয়াতে মনে হচ্ছে মাথার ওপরে আর কেউ নেই! খালি খালি লাগছে! গাজী ভাই আদর করতেন, ভালোবাসতেন। তাকে ভাই বলতাম, কিন্তু বাবার মতো ভালোবাসতেন। কাছে ডেকে বসাতেন, কথা বলতেন। আর কিছু বলতে পারছি না (কান্নায় তার গলা ধরে আসে)।’ আবিদা সুলতানা/ ছবি: সাজ্জাদ হোসেন

প্রসঙ্গত, সোমবার (৫ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে গাজী মাজহারুল আনোয়ারকে কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রীয় শ্রদ্ধা ‘গার্ড অব অনার’ দেওয়া হবে। এরপর বাদ জোহর এফডিসিতে নিয়ে যাওয়া হবে। বাদ আসর গুলশানের আজাদ মসজিদে শেষ জানাজার পর বনানী কবরস্থানে মায়ের কবরে তাকে সমাহিত করা হবে। 

/কেআই/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…