X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ইউএস টপচার্টে বাংলাদেশের ‘হাওয়া’?

বিনোদন রিপোর্ট
০৭ সেপ্টেম্বর ২০২২, ১৪:৫০আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫৭

দেশজুড়ে ঝড় তোলার পর বিদেশেও দমকা ‘হাওয়া’ বইছে। গত ২ সেপ্টেম্বর উত্তর আমেরিকায় মুক্তি পাওয়ার পেয়েছে মেজবাউর রহমান সুমন পরিচালিত সিনেমাটি। এরইমধ্যে এটি জায়গা করে নিয়েছে ইউএস টপচার্টে।

তথ্যটি জানিয়েছেন ‘হাওয়া’র আন্তর্জাতিক পরিবেশক স্বপ্ন স্কেয়ারক্রো’র প্রেসিডেন্ট অলিউল্লাহ সজীব। বুধবার (৭ সেপ্টেম্বর) দুপুরে তিনি জানান, এটিই বাংলাদেশের প্রথম কোনও সিনেমা, যেটি যুক্তরাষ্ট্রের টপচার্টে প্রবেশ করেছে।

উচ্ছ্বাস প্রকাশ করে অলিউল্লাহ সজীব বলেন, “প্রবাসী বাঙালিদের আগ্রহে কানাডা ও আমেরিকার বক্স অফিসে একটি ঘুর্ণিঝড়ের সংকেত দেখেছিলাম আমরা। সে ঝড় যে এত বড় হবে, তা ছিলো আমাদের কল্পনারও বাইরে। এই আনন্দের ক্ষণে আমি টিম ‘হাওয়া’ এবং টিম ‘স্বপ্ন স্কেয়ারক্রো বাংলাদেশ’কে অভিনন্দন জানাই। সে সঙ্গে উত্তর আমেরিকার দর্শকদের জানাই কৃতজ্ঞতা।”

ইউএস টপচার্টের একটি ছবিতে দেখা গেলো, তালিকার সেরা ৩০-এর মধ্যে ২৭ নম্বরে রয়েছে বাংলাদেশের ‘হাওয়া’। বক্স অফিসে ব্যবসার নিরিখে এই চার্ট তৈরি হয়। সেই সূত্রে স্বপ্ন স্কেয়ারক্রো’র প্রেসিডেন্ট অলিউল্লাহ সজীব সিনেমাটির আয়ের খবরও জানিয়েছেন।

তার ভাষ্য, “প্রথম ৪ দিনে ‘হাওয়া’র গ্রস বক্স অফিস কালেকশন ২ লাখ ১৩ হাজার ৪৬১ ডলার। এ পর্যন্ত সিনেমাটি দেখেছেন ২৫ হাজার ৪৪৪ জন দর্শক। এর আগে উত্তর আমেরিকায় সর্বোচ্চ সফল বাংলাদেশি সিনেমা ছিলো ‘দেবী’। ২০১৮ সালে মুক্তি পাওয়া সেই সিনেমার সর্বসাকুল্যে আয় ছিলো ১ লাখ ২৫হাজার ৪১৪ ডলার। ‘হাওয়া’ সেই রেকর্ড মাত্র চারদিনেই ভেঙে ফেলেছে।”

‘হাওয়া’ প্রযোজনা করেছে সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড। সিনেমাটির প্রধান নির্বাহী প্রযোজক অজয় কুমার কুণ্ডুর অভিমত, ‘আন্তর্জাতিক বাজারে এই সিনেমা বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছে, এটাই আমাদের জন্য সবচেয়ে গৌরবের। এমন সিনেমার সঙ্গে আমরা যুক্ত আছি, এটা দারুণ সন্মানের বিষয়।’

উল্লেখ্য, প্রথম সপ্তাহে আমেরিকার ৭৩টি, কানাডার ১৩টিসহ মোট ৮৬টি সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘হাওয়া’। দ্বিতীয় সপ্তাহে বেশ কিছু প্রেক্ষাগৃহে সিনেমাটি প্রদর্শিত হবে বলে জানিয়েছে এর আন্তর্জাতিক পরিবেশনা সংস্থা স্বপ্ন স্কেয়ারক্রো।

‘হাওয়া’ সিনেমার গল্প আবর্তিত হয়েছে সমুদ্রের একটি মাছ ধরা ট্রলারকে ঘিরে। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সোহেল মণ্ডল, সুমন আনোয়ার প্রমুখ।

/কেআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ