X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
বিউটি সার্কাস

প্রথম শো দেখে মুগ্ধ জয়া-সুমন, ‘সন্ধ্যা’ নিয়ে ক্ষোভ

সুধাময় সরকার
২৩ সেপ্টেম্বর ২০২২, ১৮:২৩আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৩:০২

নানা প্রতিবন্ধকতা পেরিয়ে টানা পাঁচ বছর পর শুক্রবার (২৩ সেপ্টেম্বর) দেশের ১৯ প্রেক্ষাগৃহে মুক্তি পেলো ‘বিউটি সার্কাস’। শুটিং শুরুর পর থেকেই ছবিটি আলোচনায় থাকে এর গল্প আর চরিত্র নিয়ে। কারণ, এটাই প্রথম কোনও সিনেমা, যেটি নির্মাণ হলো সার্কাস শিল্প নিয়ে। অন্যদিকে এর প্রধান চরিত্রে রয়েছেন দুই বাংলার সেরা অভিনেত্রী জয়া আহসান।

মাহমুদ দিদার পরিচালিত ছবিটি মুক্তির প্রথম শো’তেই রাজধানীর বসুন্ধরা শপিংয়ের স্টার সিনেপ্লেক্সে হাজির হন বিউটি তথা জয়া আহসান। সঙ্গে ছিলেন নায়ক রঙলাল চরিত্রের এবিএম সুমনসহ অন্যরা।

না, ‘বিউটি সার্কাস’ নিয়ে প্রতিবন্ধকতার গল্পটা সম্ভবত এখনও ফুরায়নি। কারণ, প্রথম শো দেখার পর খানিক ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন জয়া-সুমন দুজনেই। তবে কি সিনেমা দেখতে আসা দর্শকদের নিয়ে তাদের এই অসন্তোষ! মোটেই নয়। বরং দর্শকদের উপস্থিতি আর আগ্রহ দেখে বেজায় তৃপ্ত জয়া-সুমনরা।    

ছবিটি দেখার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জয়া আহসান বললেন, ‘আমাদের কষ্ট সার্থক হয়েছে।’ 

ছবিটি দর্শকদের দেখার আহ্বান জানিয়ে জয়া বলেন, ‘ছবিটি দেখার সময় নিজের মনেই প্রশ্ন জেগেছে, এমন ঝুঁকিপূর্ণ দৃশ্যে আমরা শুটিং করেছিলাম! যখন কাজটি করেছি, তখন আসলে এসব নিয়ে ভাবিনি। কারণ, ডুবে ছিলাম চরিত্রের ভেতর। ছবিটি আজ দেখার পর সেসব স্মৃতি মনে পড়লো। অবাকও হলাম নিজেকে নিয়ে। ছবিটি বড় পর্দায় দেখার পর এবং দর্শকদের উচ্ছ্বাস পেয়ে একটা কথাই মনে হলো, আমাদের কষ্ট সার্থক হয়েছে।’ 

সরকারি অনুদান নিয়ে নির্মিত ‘বিউটি সার্কাস’ সিনেমায় নাম-ভূমিকায় অভিনয় করেছেন জয়া। এই ছবির মধ্য দিয়ে দেড় বছর পর দেশের পর্দায় ফিরেছেন এই অভিনেত্রী। জয়া ছাড়াও এতে অভিনয় করেছেন ফেরদৌস আহমেদ, তৌকীর আহমেদ, এবিএম সুমন, শতাব্দী ওয়াদুদ, গাজী রাকায়েত, অকাল প্রয়াত হুমায়ুন সাধু প্রমুখ।

এবার অসন্তোষ প্রসঙ্গ। জয়া জানান, একই দিনে দুটি ছবি মুক্তি পেলেও স্টার সিনেপ্লেক্সের কোনও শাখায় তাদের ছবিটি সন্ধ্যার কোনও শো পায়নি! তার ভাষ্যে, ‘‘দেখুন মানুষ তো দিনের বেলায় ছবি দেখার সময়-সুযোগ অতোটা পায় না। অথচ সন্ধ্যেবেলায় আমাদের সেরকম কোনও শো নেই। এখানে বোধহয় ‘অন্য কোনও একটি বিষয়’ আছে! আমি বলবো একই যাত্রায় পৃথক ‘অন্যকিছু’ থাকতে পারে না। দুটো ছবি রিলিজ হয়েছে। দুটোই সমান সুযোগ পাক। দুটোই ভালো করুক- সেটা আমি চাই। বাকিটা তো দর্শকরা রায় দেবেন। কিন্তু দর্শকদের দেখার সুযোগটা তো আমাদের দিতে হবে। তবু স্টার সিনেপ্লেক্স কর্তৃপক্ষকে থ্যাংকস জানাচ্ছি, ‘অন্য কিছু’র পরেও তারা দিনের বেলায় আমাদের ছবির জন্য অনেকগুলো শো রেখেছেন।’’ 

মুক্তির আগে সংবাদ সম্মেলনে দিদার, ফেরদৌস, জয়া ও সুমন শুক্রবার স্টার সিনেপ্লেক্সের প্রথম শো’টি জয়া আহসান, মাহমুদ দিদার ছাড়াও সাধারণ দর্শকদের সঙ্গে বসে দেখেছেন ‘ঢাকা অ্যাটাক’-খ্যাত এবিএম সুমন। ছবিটি প্রথম বড় পর্দায় দেখে তিনিও প্রকাশ করেন মুগ্ধতা। জয়া আহসানের মতো তিনিও প্রকাশ করেন খানিক হতাশা। 

বাংলা ট্রিবিউনকে সুমন বলেন, ‘ছবিটি দেখে আর দর্শকদের উচ্ছ্বাসে যতটা আনন্দ পেয়েছি, ততটাই মন খারাপ হলো। কারণ, স্টার সিনেপ্লেক্সে আমাদের ছবিটি ইভনিং শো পায়নি। অথচ সিনেমা দেখার জন্য দিনের সবচেয়ে ভালো সময় সন্ধ্যা। তবে হাল ছাড়ছি না। আমার বিশ্বাস দর্শক আগ্রহে দ্রুতই সন্ধ্যার শো পাবো আমরা।’

স্টার সিনেপ্লেক্স সূত্রে জানা গেছে, প্রথম সপ্তাহে তারা দিনে দুটি করে শো চালাচ্ছে ‘বিউটি সার্কাস’-এর। যার বেশিরভাগই সকাল ১১টা আর বিকাল ৪টার শো। যে দুটি শো সাধারণত দর্শকদের পক্ষে থাকে না। বিপরীতে একইসঙ্গে মুক্তি পাওয়া দীপংকর দীপনের ‘অপারেশন সুন্দরবন’ ছবিটি দিনে তো বটেই, পাশাপাশি প্রতিদিন সন্ধ্যা ৭টার শো রয়েছে স্টার সিনেপ্লেক্সের প্রতিটি ব্রাঞ্চে। 

এই বিষয়ে জানতে যোগাযোগ করেও পাওয়া যায়নি প্রতিষ্ঠানটির মুখপাত্র মেসবাহ উদ্দিন আহমেদকে।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
ঈদের সিনেমা: হলে কেমন চলছে, দর্শক কী বলছে
ঈদের সিনেমা: হলে কেমন চলছে, দর্শক কী বলছে
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!
বিনোদন বিভাগের সর্বশেষ
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ