X
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২
১৮ অগ্রহায়ণ ১৪২৯

টোকিও চলচ্চিত্র উৎসবে ফিরছে চেনা জৌলুস

জনি হক
০৭ অক্টোবর ২০২২, ১৮:৪০আপডেট : ০৭ অক্টোবর ২০২২, ১৯:৩২

করোনা মহামারি কাটিয়ে এবার স্বাভাবিকভাবে অনুষ্ঠিত হবে টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ফলে দর্শকরা আবারও চলচ্চিত্রসহ ও নানান ইভেন্ট উপভোগ করতে পারবেন। জাপানের রাজধানীর হিবিয়া, ইয়ুরাকুচো, মারুনাউচি ও গিনজা এলাকায় থাকছে এসব আয়োজন। তিন বছর পর ১০ দিনের এই আয়োজনের উদ্বোধনীতে দেখা যাবে লালগালিচার জৌলুস।

টোকিও হলো বিশ্বের প্রথম সারির ১৫টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের একটি। আগামী ২৪ অক্টোবর শুরু হবে এর ৩৫তম আসর। চলবে ২ নভেম্বর পর্যন্ত।

এবারের উৎসবে ১৪ বছর পর দেওয়া হবে কুরোসাওয়া আকিরা অ্যাওয়ার্ড। বিশ্ব চলচ্চিত্রে অসামান্য অবদান রাখায় মর্যাদাসম্পন্ন এই পুরস্কার পাবেন দুইবারের অস্কার জয়ী মেক্সিকান চলচ্চিত্র পরিচালক আলেহান্দ্রো গঞ্জালেন ইনারিতু এবং জাপানি পরিচালক ফুকাদা কোজি। আগামী ২৯ অক্টোবর ইম্পেরিয়াল হোটেলে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু ও ফুকাদা কোজি ২০০০ সালে ইনারিতুর প্রথম পূর্ণদৈর্ঘ্য ছবি ‘আমোরেস পেরোস’ কান চলচ্চিত্র উৎসবের প্যারালাল শাখা ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকে এবং টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গ্রাঁ প্রিঁ জেতে। ছবিটি অস্কারে সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র শাখায় মনোনীত হয়। এরপর তিনি একে একে বানিয়েছেন ‘বাবেল’ (২০০৬), ‘বার্ডম্যান অর দ্য আনএক্সপেক্টেড ভার্চ্যু অব ইগনোরেন্স’ (২০১৪), ‘দ্য রেভেন্যান্ট’ (২০১৬)। ২০০৯ সালে ২২তম টোকিও চলচ্চিত্র উৎসবে বিচারকদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

৫৯ বছর বয়সী ইনারিতুর নতুন ছবি ‘বার্ডো, ফলস ক্রনিকল অব অ্যা হ্যান্ডফুল অব ট্রুথস’ গত মাসে অনুষ্ঠিত ৭৯তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়। এবারের টোকিও উৎসবে গালা সিলেকশন বিভাগে দেখানো হবে এটি।

ফুকাদা কোজির ‘হারমোনিয়াম’ ২০১৬ সালে ৬৯তম কান চলচ্চিত্র উৎসবের আঁ সাঁর্তে রিগা বিভাগে জুরি প্রাইজ জেতে। আন্তর্জাতিক মঞ্চে জাপানের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্মাতাদের মধ্যে তিনি অন্যতম। করোনাকালে আর্টহাউস থিয়েটারের দুঃসময়ে জাপানের আরেক পরিচালক রিয়ুসুকে হামাগুচিকে নিয়ে ‘মিনি থিয়েটার এইড’ উদ্যোগ চালু করে প্রশংসিত হন তিনি। ৪২ বছর বয়সী এই নির্মাতার নতুন ছবি ‘লাভ লাইফ’ এবারের ভেনিস চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়।

আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগ

৩৫তম টোকিও চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশন ঘোষণা করা হয় গত ২১ সেপ্টেম্বর। টোকিও মিডটাউন হিবিয়ায় ছিল এই আয়োজন। উৎসবের মূল ভেন্যুর মধ্যে এটি অন্যতম। সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন টোকিও উৎসবের চেয়ারম্যান আনদো হিরোয়াসু। এবার ভেন্যুর সংখ্যা বৃদ্ধির কথা জানিয়েছেন তিনি। তবে বাণিজ্যিক শাখা টিআইএফএফকম আগামী ২৫ থেকে ২৭ অক্টোবর বসবে অনলাইনে।

জুলি টেমোর এবার ১০৭টি দেশ ও অঞ্চলের ১ হাজার ৬৯৫টি চলচ্চিত্রের মধ্য থেকে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে ১৫টি ছবি। এরমধ্যে আটটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে উৎসবে। প্রতিযোগিতায় স্থান পেয়েছে জাপানের তিনটি কাহিনিচিত্র। এগুলো হলো ইমাইজুমি রিকিয়ার ‘বাই দ্য উইন্ডো’, ফুকুনাগা তাকেশির ‘মাউন্টেন ওম্যান’ এবং মাতসুনাগা দেইশির ‘ইগোয়িস্ট’।

এবারের আসরে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে বিচারকদের প্রধান থাকবেন আমেরিকার মঞ্চ ও অপেরা নির্দেশক এবং চলচ্চিত্র পরিচালক জুলি টেমোর।

উদ্বোধনী ও সমাপনী চলচ্চিত্র

টোকিও চলচ্চিত্র উৎসবের প্রোগ্রামিং পরিচালক ইশিয়ামা শোজো জানান, উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে জেজে তাকাহিসার ‘ফ্র্যাগমেন্টস অব দ্য লাস্ট উইল’। 

 
সমাপনী ছবি দক্ষিণ আফ্রিকার অলিভার হারমানাস পরিচালিত ‘লিভিং’। এগুলো দেখানো হবে গালা সিলেকশন বিভাগে।

‘ফ্র্যাগমেন্টস অব দ্য লাস্ট উইল’ ছবির দৃশ্য অন্যান্য আয়োজন
 
সিনিয়র প্রোগ্রামার ইশিজাকা কেনজি জানান, এশিয়ান ফিউচার বিভাগে রয়েছে বিভিন্ন দেশের উদীয়মান নির্মাতাদের ১০টি ছবি। তারা ইসরায়েল, ইরান, তুরস্ক, চীন, ভারত ও জাপানের পরিচালক।

ওয়ার্ল্ড ফোকাস বিভাগে দেখানো হবে মেরিনা এর গোরবাখের ‘ক্লনডাউক’ (ইউক্রেন ও তুরস্ক)। যুদ্ধে ক্ষতিগ্রস্ত ইউক্রেনের জন্য বিভিন্ন থিয়েটারে অর্থ সংগ্রহ করবে উৎসব কর্তৃপক্ষ।

জাপানিজ অ্যানিমেশন প্রোগ্রামিং শাখার ফোকাস থাকবে ‘ক্রিয়েটিং ওয়ার্ল্ডস উইথ অ্যানিমেশন’। এতে দেখানো হবে জাপানের তিনটি অ্যানিমেটেড কাজ। এছাড়া ‘অ্যানিমেশন অ্যান্ড টোকিও’ বিভাগে চারটি ছবিতে অ্যানিমেশনের মাধ্যমে টোকিওকে তুলে ধরা হবে। একইসঙ্গে থাকছে সেমিনার ও আলাপচারিতা।

উৎসবে চলচ্চিত্র প্রদর্শনী ছাড়াও থাকবে তারকাদের সশরীরে উপস্থিতিতে প্রশ্নোত্তর পর্ব। দ্বিতীয়বারের মতো টোকিও চলচ্চিত্র উৎসবের দূত হিসেবে থাকবেন জাপানি অভিনেত্রী হাশিমোতো আই। উৎসবের অফিসিয়াল গান ‘বোনফায়ার’ তৈরি করেছে জাপানি রক ব্যান্ড নিউস্পিক।

৩৫তম টোকিও চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল পার্টনার অ্যামাজন প্রাইম ভিডিও, ক্যাপকম এবং কোকাকোলা। অ্যামাজন প্রাইম ভিডিও টেক ওয়ান অ্যাওয়ার্ড দেওয়া হবে জাপানে বসবাসরত পুরোপুরি আনকোড়া একজন পরিচালককে। 
/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ব্রাজেন্টিনা নিয়ে রাজ-পরীর ব্যয়বহুল প্রমিজ!
ব্রাজেন্টিনা নিয়ে রাজ-পরীর ব্যয়বহুল প্রমিজ!
তারুণ্যের উচ্ছ্বাসে ব্যান্ড তারকাদের উল্লাস
তারুণ্যের উচ্ছ্বাসে ব্যান্ড তারকাদের উল্লাস
শুরু হচ্ছে আঞ্চলিক ভাষার দুই সিনেমা দিয়ে
চট্টগ্রামে স্টার সিনেপ্লেক্সশুরু হচ্ছে আঞ্চলিক ভাষার দুই সিনেমা দিয়ে
বছরে ১০-১২টা হিন্দি ছবি আসলে আমার আপত্তি নেই: তথ্যমন্ত্রী
চট্টগ্রামে স্টার সিনেপ্লেক্সবছরে ১০-১২টা হিন্দি ছবি আসলে আমার আপত্তি নেই: তথ্যমন্ত্রী
পরী বললেন ‘আরাম’, রাজের দাবি ‘ব্রাহ্মণবাড়িয়া’!
চট্টগ্রামে স্টার সিনেপ্লেক্সপরী বললেন ‘আরাম’, রাজের দাবি ‘ব্রাহ্মণবাড়িয়া’!