X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১
মৃত্যুবার্ষিকীতে স্মরণ

পূর্ণতা পেয়েছে আইয়ুব বাচ্চুর অপূর্ণ ইচ্ছে (ভিডিও)

বিনোদন রিপোর্ট
১৮ অক্টোবর ২০২২, ০০:২০আপডেট : ১৮ অক্টোবর ২০২২, ০২:০১

চার দশকের বেশি সময় ধরে গিটার ও গানের সঙ্গে মিশে ছিলেন আইয়ুব বাচ্চু। কণ্ঠ-সুরে দিয়ে গেছেন অগণিত গান। যেগুলোর বড় অংশ কাল ও প্রজন্মের সীমানাজয়ী। নানা গল্প-ভাবনার গান উঠে এসেছে তার কণ্ঠে। তবে একটি বিষয়ে গান করতে চেয়েও পারলেন না। তা হলো- বৃদ্ধাশ্রম। 

গীতিকবিতায় এই কিংবদন্তির সবচেয়ে কাছের ছিলেন বাপ্পী খান। তাকে নির্দেশনাও দিয়েছিলেন এমন একটি বিষয়ে লেখার জন্য। কিন্তু গানটা পূর্ণতা পাওয়ার আগেই গিটার জাদুকর উড়াল দিয়েছিলেন না ফেরার দেশে। 

অবশেষে আইয়ুব বাচ্চুর প্রয়াণের চার বছর পর তার ইচ্ছা পূর্ণতা পাচ্ছে। গানটি গেয়েছেন তরুণ গায়ক বিজয় মামুন। সুর-সংগীতও তারই। এবি’র চতুর্থ মৃত্যুবার্ষিকী (১৮ অক্টোবর) উপলক্ষে তাকে উৎসর্গ করে সোমবার (১৭ অক্টোবর) রাতে প্রকাশ পেয়েছে বাপ্পী খানের লেখা এই বিশেষ গানটি। যার নাম ‘আমার ডায়েরিটাতে’।

বাপ্পী খান জানান, আইয়ুব বাচ্চুর নির্দেশনায় এই গানটি তিনি রচনা করেছেন ২০১৮ সালের ১১ মার্চ। তার ঠিক ৭ মাসের মাথায় ১৮ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমান এই গিটার কিংবদন্তি।
 
এলআরবি ও একক মিলিয়ে আইয়ুব বাচ্চুর জন্য সবচেয়ে বেশি গান লিখেছেন বাপ্পী খান। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ‘এখন অনেক রাত’। গানের সুবাদে দীর্ঘদিন এবি’র সান্নিধ্য পেয়েছিলেন তিনি। অন্যদিকে বিজয় মামুনও আইয়ুব বাচ্চুর স্নেহধন্য। প্রিয় তারকার স্মরণে ট্রিবিউট দেওয়ার ভাবনা আসে মামুনের মাথায়। তিনি ছুটে যান বাপ্পী খানের কাছে।

গানটি তৈরি প্রসঙ্গে বাপ্পী খানের ভাষ্য এমন, ‘‘মামুন আমার কাছে আসার পর মনে হলো, বসকে (আইয়ুব বাচ্চু) নিয়ে নতুন করে কিছু লেখা সম্ভব নয়। তিনি সেসবের ঊর্ধ্বে। বরং তার জন্য লেখা একটি গান দিতে পারি। কথাটি শুনে মুহূর্তেই উচ্ছ্বসিত হয়ে যান মামুন। বুঝলেন, ট্রিবিউটের জন্য এর চেয়ে ভালো পন্থা আর কি হতে পারে!’’

বিজয় মামুন বললেন, ‘এই গানটা যদি বস (আইয়ুব বাচ্চু) করতেন, তাহলে আরও ভালো কিছু পেতাম আমরা। কিন্তু আমাদের দুর্ভাগ্য, তিনি গানটা করে যেতে পারলেন না। তবুও আমি চেষ্টা করেছি, বসকে স্মরণ করে নব্বই দশকের ধাঁচে গানটি করতে।’

আইয়ুব বাচ্চুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিশেষ এই গানটি প্রকাশ হয়েছে গানচিল মিউজিকের ইউটিউব চ্যানেলে। 

বিজয় মামুন ও বাপ্পী খান উল্লেখ্য, বাংলাদেশের ব্যান্ড সংগীতের অন্যতম পথিকৃৎ আইয়ুব বাচ্চু। কিংবদন্তি এই শিল্পী একাধিক ব্যান্ডের হয়ে কাজ করেছিলেন। তবে খ্যাতি পেয়েছেন নিজের গড়া ‘এলআরবি’ দিয়ে। এছাড়া একক গানেও অসামান্য সাফল্য পেয়েছেন আইয়ুব বাচ্চু। 

তার গাওয়া কালজয়ী কয়েকটি গান হলো- ‘হাসতে দেখো গাইতে দেখো’, ‘এখন অনেক রাত’, ‘এই রূপালি গিটার ফেলে’, ‘আমি কষ্ট পেতে ভালোবাসি’, ‘সেই তুমি কেন এত অচেনা হলে’, ‘আজ কবিতা অন্য কারও’, ‘ঘুমন্ত শহরে’, ‘সুখেরই পৃথিবী’, ‘তারা ভরা রাতে’, ‘মেয়ে’, ‘আমি বারোমাস তোমায় ভালোবাসি’, ‘আম্মাজান’, ‘ফেরারি এ মনটা আমার’ ইত্যাদি। 

আইয়ুব বাচ্চুর জন্ম ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে। সেখানেই তার বেড়ে ওঠা। এগারো বছর বয়সে বাবার কাছ থেকে একটি গিটার উপহার পান। সেটা থেকেই শুরু তার সংগীতের সূচনা। পশ্চিমা সংগীতে দারুণ প্রভাবিত হন তিনি। এরপর ধীরে ধীরে নিজেকে গিটারের অপ্রতিদ্বন্দ্বী হিসেবে প্রতিষ্ঠিত করেন। ভক্তরা তাকে ভালোবেসে ‘গিটার গড’, ‘গিটারের জাদুকর’ বলে অভিহিত করেন। ২০১৮ সালের ১৮ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকায় মারা যান আইয়ুব বাচ্চু। তার প্রতি শ্রদ্ধা জানাতে চট্টগ্রামের প্রবর্তক মোড়ে একটি বিশাল গিটার ভাস্কর্য বানানো হয়েছে। নব্বই দশকে আইয়ুব বাচ্চু ও বাপ্পী খান আরও:

‘আমার মৃত্যুর সাথে এই তথ্যটাও পৃথিবী থেকে হারিয়ে যাবে’

/কেআই/এমএম/
সম্পর্কিত
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার