X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

আজও ঢাকায় সুমন, গাইছেন গানও!

বিনোদন রিপোর্ট
২৪ অক্টোবর ২০২২, ১৫:৩৫আপডেট : ২৪ অক্টোবর ২০২২, ১৬:০৩

১৩ বছর পর ঢাকার মঞ্চে গেয়েছেন ওপার বাংলার সংগীতশিল্পী কবীর সুমন। গেলো ১৫, ১৮ ও ২১ অক্টোবর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠিত হয়েছে তার একক সংগীতানুষ্ঠান। শেষদিনের গান শেষে প্রায় কিছু না বলেই শ্রোতাদের কাছ থেকে বিদায় নেন তিনি।
 
তার সেই প্রস্থানে অনেকেই ধারণা করেছিলেন, হয়ত নিজ শহরে ফেরার তাড়া রয়েছে। যদিও তিনি ঠিক কবে ফিরে যাবেন, আয়োজকদের পক্ষ থেকে সে বিষয়ে কিছু জানানো হয়নি। 

তবে সোমবার (২৪ অক্টোবর) জানা গেলো, এখনও ঢাকায় আছেন কবীর সুমন। এমনকি গানও করছেন! কোনও মঞ্চে নয়, রেকর্ডিং স্টুডিওতে, মৌলিক গান। এরমধ্যে আসিফ আকবরের সঙ্গে একটি দ্বৈত গানে কণ্ঠ দিয়েছেন সুমন।
 
উচ্ছ্বাসের সঙ্গে খবরটি দিয়েছেন আসিফ নিজেই। বললেন, ‘আজ (২৪ অক্টোবর) আমার ক্যারিয়ারে যুক্ত হলো একটি সফলতার পালক। হ্যাঁ- কবীর সুমন চেয়েছেন আমি যেন তার সঙ্গে দ্বৈত গান করি। এই গানটি নিয়ে ওনার উচ্ছ্বাস দেখে আমি আপ্লুত। জীবনে হয়তো কোনোদিন কিছু ভালো কাজ করেছিলাম। হয়তো ময়মুরুব্বি, বন্ধুস্বজনদের দোয়া ছিলো; মহান আল্লাহ ধাপে ধাপে আমাকে সফলতা দিয়েই যাচ্ছেন- শোকর আলহামদুলিল্লাহ।’

কবীর সুমনের সুরে ইতোপূর্বে গান গেয়েছেন আসিফ। সে গান নিজের প্রতিষ্ঠানের ব্যানারে প্রকাশ করেছেন। তবে এবার প্রথম তারা দুজনে একগানে কণ্ঠ দিলেন। তাই গানটি একটু বেশিই স্পেশাল আসিফের কাছে। সেই সঙ্গে নিজ শহরে কবীর সুমনের সান্নিধ্য পেয়েও তৃপ্ত তিনি।
 
গুণী এই শিল্পীকে নিয়ে আসিফ বলেন, ‘কোনও উপাধির ধার ধারেন না শ্রদ্ধেয় অগ্রজ কবীর সুমন। কারণ তিনি কবীর সুমন। আমার ক্ষুদ্রসংগীত জীবনে ওনার সান্নিধ্য পেয়েছি।’
 
আসিফ ও সুমন দ্বৈত গানটির শুরুটা এমন- ‘আসিফ এখন একান্নোয়, কবীর চলছে তিয়াত্তর/ চলতে চলতে রাত ফুরোয়, রাত পেরোলেই আসবে ভোর।’ এটি লিখেছেন ও সুর করেছেন কবীর সুমন। সংগীতায়োজনে উজ্জ্বল সিনহা। বাংলা ঢোল স্টুডিওতে হয়েছে গানটির রেকর্ডিং। গানটি ভিডিও আকারে প্রকাশ হবে আসিফের আর্ব এন্টারটেইনমেন্ট থেকে।
 
ঢাকায় কবীর সুমনের অনুষ্ঠানটি যারা আয়োজন করেছেন, তাদের একজন আরিফ বিল্লাহ; তিনি সোমবার (২৪ অক্টোবর) দুপুরে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, আজ বিকালেই কলকাতার উদ্দেশ্যে উড়াল দেবেন গানওয়ালা।

/কেআই/এমএম/
সম্পর্কিত
সুমনের গানের রেশ ধরে...
সুমনের গানের রেশ ধরে...
হাসপাতাল থেকে কবীর সুমন: চিন্তা করবেন না
হাসপাতাল থেকে কবীর সুমন: চিন্তা করবেন না
স্মৃতিকাতর গোলাম আলি, সুমনের খেয়াল
স্মরণে ওস্তাদ রশিদ খান স্মৃতিকাতর গোলাম আলি, সুমনের খেয়াল
শ্রেয়া ঘোষালের সঙ্গে আসিফের গান
শ্রেয়া ঘোষালের সঙ্গে আসিফের গান
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা