X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

নায়ক হওয়ার ইচ্ছে নেই: মুশফিক ফারহান

বিনোদন রিপোর্ট
০১ নভেম্বর ২০২২, ১৬:৪৪আপডেট : ০১ নভেম্বর ২০২২, ১৮:১১

কল রিসিভ করার পর প্রশ্নটা ছিল, কেমন আছেন? জবাবে বোঝা গেলো ফুরফুরে মেজাজে আছেন তিনি। কারণ, তার সর্বশেষ প্রচার হওয়া নাটক থেকে দর্শকের দারুণ সাড়া পাচ্ছেন। ‘গল্পটা প্রেমের’ নামের নাটকটি অন্তর্জালে অবমুক্তির চারদিনে ৩৬ লাখ ভিউ ছাড়িয়েছে।
 
বলছি তরুণ অভিনেতা মুশফিক আর ফারহানের কথা। ব্যতিক্রম সব চরিত্রে নিজেকে উপস্থাপনের অদম্য চেষ্টায় ডুবে থাকা এই অভিনেতা বাংলা ট্রিবিউনের সঙ্গে কথা বললেন নানান বিষয়ে।
 
আলাপের শুরুটা হলো শেষ প্রকাশিত কাজ দিয়ে। এতে একজন পাগলের ভূমিকায় অভিনয় করেছেন তিনি। কাজের অভিজ্ঞতা জানিয়ে ফারহান বললেন, ‘এটা সত্যিই একটা চ্যালেঞ্জিং কাজ ছিল। কারণ, একজন সাধারণ যুবক, চাকরিজীবী কিংবা শিক্ষার্থীর আচার-আচরণ, পোশাক-সাজসজ্জা আমরা জানি। কিন্তু পাগল যে বেশে থাকে, সেটা তো আমরা পরিধান করি না। এটার জন্য মেকআপে প্রচুর সময় দিতে হয়েছে। এবং এই বেশভূষা নিয়ে কাজ করাও কিন্তু সহজ ছিল না।’

নাটক প্রচারের পর সেই কষ্টটা অনেকটাই ম্লান হয়ে গেছে দর্শকের সাড়ায়। জানালেন, প্রচুর দর্শকের ভালোবাসা পাচ্ছেন। মাহমুদ মাহিনের নির্মাণে এতে ফারহানের সঙ্গে দেখা গেছে সামিরা খান মাহিকে।

ফারহানের শোবিজ জার্নি শুরু হয়েছিল রেডিও জকি হিসেবে। এরপর ধীরে ধীরে অভিনয়ে আসেন। তবে এখনও মিস করেন রেডিওর স্টুডিও, মাইক্রোফোন ও শ্রোতাকে। অভিনেতার ভাষ্য, ‘মাইক্রোফোন তো আসলে আবেগের জায়গা। যে একবার আরজে ছিল, সে এটার মায়া বুঝতে পারবে। এখনও ওই সময়টা মিস করি। রেডিও ছাড়ার পেছনে আসলে সেরকম কোনও কারণ নেই। পাগলামির বশেই ছেড়ে দেওয়া।’

‘গল্পটা প্রেমের’ নাটকের দৃশ্যে মুশফিক আর ফারহান সিনেমায় কাজের ভাবনাও রয়েছে মুশফিক আর ফারহানের মনে। তবে নিজেকে তথাকথিত ‘নায়ক’ হিসেবে উপস্থাপন করতে চান না। তিনি বলেন, ‘সত্যি বলতে, আমার নায়ক হওয়ার ইচ্ছে নেই। তবে সিনেমায় কাজ করার ইচ্ছে আছে। নাটকে যেমন আমি একজন শিল্পী, সিনেমায়ও সেটাই থাকতে চাই। আমি শুধু বিভিন্ন চরিত্রে কাজ করতে চাই; সেটা যেমনই হোক, যদি আমাকে প্রভাবিত করতে পারে, আমি সেটা করবো।’

ফারহান জানান, সিনেমায় অভিনয়ের প্রস্তাব আসে, তবে সবদিক না মেলায় এখনও যুক্ত হননি। অবশ্য রুপালি জগতে আসার তাড়াও নেই তার মনে। নাটকের মতো ধীরে, সময় নিয়ে এই ভুবনে পা রাখতে চান তিনি।
 
সাম্প্রতিক ব্যস্ততা নিয়ে মুশফিক আর ফারহান জানালেন, তানিম রহমান অংশুর নির্মাণে একটি বিজ্ঞাপনচিত্রে কাজ করেছেন; যেখানে তার সহশিল্পী নুসরাত ফারিয়া। এছাড়া মহিদুল মহিমের পরিচালনায় ‘কঞ্জুস’, বিপরীতে তানজিন তিশা; জাকারিয়া সৌখিনের নির্দেশনায় ‘প্রপোজ’সহ বেশ কয়েকটি নাটকে কাজ করছেন।

এদিকে আগামী ৯ নভেম্বর সিঙ্গাপুরে উড়াল দিচ্ছেন ফারহান। সেখানে একটি নাটকের শুটিংয়ে অংশ নেবেন। এতে তার সঙ্গে দেখা যাবে তানজিন তিশাকে।

তবে অভিনয় জীবনের বাইরে এসে মুশফিক আর ফারহান নিখাদ মানবিক মানুষও বটে। জ্যেষ্ঠ অভিনেতা আলাউদ্দিন লাল যখন অর্থাভাবে হাসপাতালে কাতরাচ্ছিলেন বিনা চিকিৎসায়, তখন সহযোগিতার হাত বাড়িয়ে দেন এই অভিনেতা। লালের পুরো চিকিৎসার ভার কাঁধে তুলে নেন ফারহান। যদিও এসব বিষয়ে মুখফুটে কিছু বলতে চাইছেন না তরুণ এই অভিনেতা।

বলছেন, ‘মানুষের পাশে মানুষই দাঁড়াবে, এটাই তো স্বাভাবিক। এখানে ক্রেডিট দেওয়া বা নেওয়ার কিছু নেই।’ মুশফিক আর ফারহান

/কেআই/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…