X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

এক বছরে বাউল করিমের ঘরে ১০ হাজার ডলার!

বিনোদন রিপোর্ট
১২ নভেম্বর ২০২২, ১৯:২০আপডেট : ১২ নভেম্বর ২০২২, ১৯:২০

বাউল শাহ আবদুল করিম শারীরিকভাবে নেই এক যুগেরও বেশি। অবশ্য জীবদ্দশাতেই গোটা বিশ্বের অগুনতি মানুষ কণ্ঠে তুলেছে তার কথা-সুরের গান। কেউ শখে কেউ বাণিজ্যে। যার কোনও হিসাব নেই। 

তবে দিন বদলেছে। হিসাবও মিলছে। বাউল সেটি দেখে না যেতে পারলেও তার সন্তান-শিষ্যরা এখন স্বস্তিতে আছেন। কারণ, এবারই প্রথম বাংলার লোকসংগীতে ঘটলো অসাধারণ এক ঘটনা। গানের রয়্যালটি হিসেবে বাউল শাহ আবদুল করিম পরিবার হাতে পেলো একসঙ্গে ১০ হাজার ডলার। এটি মাত্র এক বছরে বাউল করিমের গান থেকে অর্জিত হয়েছে অন্তর্জাল মাধ্যমে।

শনিবার (১২ নভেম্বর) সকালে জাতীয় আর্কাইভস ভবনের সম্মেলনকক্ষে শাহ আবদুল করিমের ছেলে শাহ নূর জালালের হাতে এই রয়্যালটির চেক তুলে দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

চেক পেয়ে নূর জালাল বলেন, ‘বাবা জানতেন না যে তার গান থেকে কখনও টাকা পাওয়া যাবে। কপিরাইট অফিসের এই উদ্যোগ তিনি দেখে যেতে পারলে অনেক খুশি হতেন। তিনি অনেক অর্থকষ্টে জীবন যাপন করেছেন। বাবার চোখের সামনে আমার মা বিনা চিকিৎসায় মারা গেছেন।’ 

করিমপুত্র নূর জানান, তার বাবার গানগুলো সঠিক কথা-সুরে মানুষের মাঝে ছড়িয়ে দিতে কাজ করে চলেছেন।

কপিরাইট অফিসের রেজিস্ট্রার মো. দাউদ মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী। স্বাগত বক্তব্য দেন কপিরাইট অফিসের ডেপুটি রেজিস্ট্রার প্রিয়াংকা দেবী পাল। শুভেচ্ছা বক্তব্য দেন শিল্পী খুরশীদ আলম, রফিকুল আলম, রেজওয়ানা চৌধুরী বন্যা, সুজিত মুস্তাফা, মনির খান, মানাম আহমেদ, ওয়ারফেজ ব্যান্ডের সদস্য শেখ মুনিরুল আলম টিপু, শিল্পী ও সুরকার জুয়েল মোর্শেদ, গীতিকবি আসিফ ইকবাল, দেলোয়ার আরজুদা শরফ, কবি মারুফুল ইসলাম, আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌস আক্তার চন্দনা প্রমুখ।

এক বছরে বাউল করিমের ঘরে ১০ হাজার ডলার! উক্ত অনুষ্ঠানে কপিরাইট অফিসের উদ্যোগে মরমি কবি হাসন রাজা, বাউল শাহ আবদুল করিম ও রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার সংগীতকর্ম সংরক্ষণের জন্য তাদের তিনটি ওয়েবসাইট উদ্বোধন করা হয়।

এমন উদ্যোগে মুগ্ধতা প্রকাশ করে রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, ‘আমি আধুনিক প্রযুক্তির সঙ্গে এখনও অভ্যস্ত হয়ে উঠতে পারিনি। এ জন্য নিজেকে ব্যাকডেটেড মনে হয়। বিশ্ব দ্রুত বদলাচ্ছে। প্রযুক্তির কল্যাণে গান সংরক্ষণ করা এখন অনেক সহজ হয়ে গেছে। এমন সুন্দর একটি কাজ করার জন্য কপিরাইট অফিসের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।’

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!