X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

উৎসবের রঙ চেনালো ‘সাঁতাও’

বিনোদন রিপোর্ট
২১ জানুয়ারি ২০২৩, ১২:১৮আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ১৩:৫৩

উৎসব শব্দটা মানেই মানুষের ভিড়, হাসি-খুশি মুখের ছড়াছড়ি, সবার সম্মিলিত অংশগ্রহণ। কিন্তু ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’র ক্ষেত্রে ব্যাপারটা একটু ভিন্নই বটে। কেননা বছরের পর বছর ধরে এই উৎসব হয়ে আসছে ঠিকই, কিন্তু এটি ঘিরে না আছে উচ্ছ্বাস-উন্মাদনা, না আছে দর্শকের জমজমাট উপস্থিতি। অথচ চলচ্চিত্র উৎসবের রঙ-আমেজ সবই দর্শককেন্দ্রিক।

সেই রঙই যেন চিনিয়ে দিলো নতুন সিনেমা ‘সাঁতাও’। শুক্রবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অন্যতম ভেন্যু জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে খন্দকার সুমন পরিচালিত এই সিনেমার প্রিমিয়ার হয়েছে। এটি দেখার জন্য এতো বেশি মানুষের সমাগম হয়েছিলো যে, বহু মানুষকে ছবিটি না দেখেই ফিরে যেতে হয়েছে। কারণ মিলনায়তনের আসন তো দূরে থাক, দাঁড়ানোর জায়গারও সংকুলান হয়নি।

সন্ধ্যা ৭টায় শুরু হয়েছিলো ‘সাঁতাও’ প্রদর্শনী। এর ঘণ্টাখানেক আগে থেকেই জাদুঘরের সামনে দর্শকের ভিড়, দীর্ঘ সারি ছিলো লক্ষণীয়। পুরো প্রাঙ্গন দর্শকে গমগম করছিলো। এমন অভূতপূর্ব সাড়ায় আপ্লুত ছবিটির নির্মাতা খন্দকার সুমন। তিনি বলেছেন, ‘বারবার বলা হয়, আমাদের সিনেমার দর্শক নেই। এটা আমি কখনও বিশ্বাস করিনি এবং সেভাবেই প্রচারণা করেছি। এখন শুধু আমি না, সবাই দেখতে পাচ্ছেন যে, এরকম সিনেমার দর্শক আসলেই আছে।’

ছবিটি দেখতে আসা এক দর্শক জানালেন, ১৪ জানুয়ারি শুরু হওয়ার পর থেকে তিনি প্রতিদিনই উৎসবে এসেছেন। কিন্তু কোনওদিন এতো মানুষের ভিড় দেখেননি। এমনকি দেশজুড়ে ঝড় বইয়ে দেওয়া ‘হাওয়া’ সিনেমার প্রদর্শনীতেও এতো দর্শকের সমাগম হয়নি।  

এদিকে আগামী ২৭ জানুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা ‘সাঁতাও’। কিন্তু এখনও পর্যন্ত কোনও সিনেমা হল থেকে সবুজ সংকেত পাননি বলেও জানান নির্মাতা সুমন। তবে ঢাকা উৎসবে দর্শকের এই উপচে পড়া ভিড় দেখে দৃশ্যপট বদলাতে পারে, এমনটা প্রত্যাশা তার।

‘সাঁতাও’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আয়নুন পুতুল, ফজলুল হক, সাক্ষ শহীদ, আব্দুল্লাহ আল সেন্টু, মোহাম্মদ সালাহউদ্দিন, জুলফিকার চঞ্চল প্রমুখ। রংপুরের আঞ্চলিক ভাষা ও সংস্কৃতির সঙ্গে প্রাকৃতিক প্রতিকূলতার বিষয়গুলো উঠে এসেছে ছবিটিতে। গণঅর্থায়নে নির্মিত এই সিনেমার নির্বাহী প্রযোজক মানিক বাহার।

/কেআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!