X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

পাঠান: টিকিট বিক্রিতে রেকর্ড, বন্ধ হল চালু ও বিশ্লেষকদের অনুমান

বিনোদন ডেস্ক
২৪ জানুয়ারি ২০২৩, ১৪:০৭আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ১৬:০৫

চার বছরের অপেক্ষা, অন্তহীন আলোচনা আর ভারতজোড়া বিতর্ক শেষে বুধবার (২৫ জানুয়ারি) মুক্তি পাচ্ছে ‘পাঠান’। এর মাধ্যমে প্রত্যাবর্তন হচ্ছে বলিউড বাদশাহ শাহরুখ খানের। কারণ বড় পর্দায় তাকে শেষবার দেখা গিয়েছিলো ২০১৮ সালে, ‘জিরো’ সিনেমায়। বাদশাহর প্রত্যাবর্তন বলে কথা, বলিউডপ্রেমীদের মনে তাই রাজ্যের আনন্দ-উচ্ছ্বাস। শুধু ভারত নয়, বিশ্বজুড়েই ছবিটি ঘিরে উন্মাচনা চরমে।

অগ্রিম টিকিট বিক্রিতে লেগেছে ধুম। ভারতের অন্যতম তিনটি মাল্টিপ্লেক্স চেইন ‘পিভিআর’, ‘আইনক্স’ ও ‘সিনেপলিস’-এ সোমবার (২৩ জানুয়ারি) পর্যন্ত ‘পাঠান’র ৪ লাখ ১৯ হাজার অগ্রিম টিকিট বিক্রি হয়েছে। যা বলিউডের সিনেমার ইতিহাসে সর্বোচ্চ। মঙ্গলবার (২৪ জানুয়ারি) এই সংখ্যা সাড়ে ৫ লাখ ছুঁয়ে ফেলবে বলে ধারণা বিশ্লেষকদের।

এর আগে হৃতিক-টাইগার অভিনীত ‘ওয়ার’ সিনেমার মুক্তির আগে সর্বোচ্চ ৪ লাখ ১০ হাজার টিকিট বিক্রি হয়েছিলো। সেই রেকর্ড ভেঙে নতুন মাইলফলক তৈরি করলেন কিং খান।

এটা শুধু প্রথম দিনের হিসাব। পরবর্তী দিনগুলোর অগ্রিম টিকিট বিক্রি চালু হচ্ছে ক্রমশ। তবে ‘বুক মাই শো’র চিফ অপারেটিং অফিসার আশিস সাক্সেনা জানালেন, তাদের প্ল্যাটফর্মে ইতোমধ্যে ১০ লাখের বেশি টিকিট বিক্রি হয়ে গেছে। তিনি বলেন, ‘চার বছরের দীর্ঘ অপেক্ষার পর শাহরুখ খান দুর্দান্তভাবে ফিরে আসছেন। আমাদের প্ল্যাটফর্ম থেকে ইতোমধ্যে ১ মিলিয়নের বেশি টিকিট বিক্রি হয়েছে। অগ্রিম টিকিট বিক্রি বিভিন্ন ধাপে ধাপে চালু করা হচ্ছে। দর্শকের অতিরিক্ত চাপে সকালেও একটি শো বাড়ানো হয়েছে দেশজুড়ে।’

‘পাঠান’র দৃশ্যে শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন এদিকে ‘পাঠান’র মাধ্যমে বন্ধ হয়ে যাওয়া ২৫টি প্রেক্ষাগৃহ চালু হচ্ছে বলে জানালেন বলিউডের বাণিজ্য বিশ্লেষক তরন আদর্শ। তার মতে, “সিঙ্গেল স্ক্রিনের প্রাণ ফিরিয়ে আনছে ‘পাঠান’। দীর্ঘদিন ধরে বন্ধ থাকা ২৫টি হল চালু হচ্ছে। ছবিটি ঘিরে উন্মাদনা সত্যিই অবিশ্বাস্য। প্রথম দিনই এটি ৪০ থেকে ৫০ কোটি রুপি আয় করতে পারে।”

বলিউডের প্রযোজক ও বাণিজ্য বিশ্লেষক গিরিশ জোহর মনে করছেন, হলিউড ও দক্ষিণ ভারতের সিনেমার সঙ্গে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হতে পারে ‘পাঠান’। তার অনুমান, ‘প্রথম পাঁচ দিনের মধ্যে শুধু ভারত থেকেই ছবিটি ১৭৫ থেকে ২০০ কোটি রুপি আয় করবে। আর বিশ্বব্যাপী ৩৫০ কোটি রুপি সহজেই আয় করতে পারবে।’

সিনেমা প্রদর্শক অক্ষয় রাঠির প্রত্যাশাও তুঙ্গে। তিনি বললেন, “সিদ্ধার্থ আনন্দ ও যশরাজ ফিল্ম এই ঘরানার ছবিতে কখনও ব্যর্থ হয়নি। সেটা ‘টাইগার’ বা ‘ধুম’ ফ্র্যাঞ্চাইজ হোক কিংবা ‘ওয়ার’; সবগুলো ছবিই দর্শকপ্রিয়তা পেয়েছে। তাছাড়া নির্মাতা সিদ্ধার্থ আনন্দ সাধারণ দর্শকের চাহিদা বোঝেন এবং অ্যাকশন-বিনোদনের সমন্বয় করতে পারেন। এটি একটি বড় হিট হতে যাচ্ছে।”

উল্লেখ্য, ‘পাঠান’ নির্মাণ করেছেন সিদ্ধার্থ আনন্দ। এতে একজন র এজেন্টের ভূমিকায় অভিনয় করেছেন শাহরুখ খান। ভিলেন হিসেবে আছেন জন আব্রাহাম। আর নায়িকা দীপিকা পাড়ুকোন। বিশেষ চমক হয়ে দেখা দেবেন সালমান খানও। ছবিটির বাজেট প্রায় ২৫০ কোটি রুপি।

‘পাঠান’র পোস্টারে তিন তারকা সূত্র: টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়া টুডে ও দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

/কেআই/
সম্পর্কিত
অস্কারের পাতায় দীপিকা
অস্কারের পাতায় দীপিকা
বাঙালি অভিনেত্রীর ঠিকানায় দীপিকার উপহার!
বাঙালি অভিনেত্রীর ঠিকানায় দীপিকার উপহার!
তিন খান একসঙ্গে নাচলেন বিয়েবাড়িতে
তিন খান একসঙ্গে নাচলেন বিয়েবাড়িতে
সবচেয়ে ক্ষমতাধর ভারতীয়: তারকাদের মধ্যে শীর্ষে শাহরুখ খান
সবচেয়ে ক্ষমতাধর ভারতীয়: তারকাদের মধ্যে শীর্ষে শাহরুখ খান
বিনোদন বিভাগের সর্বশেষ
চীনে মুক্তি, নতুন ইতিহাস গড়বে ‘টুয়েলভথ ফেল’?
চীনে মুক্তি, নতুন ইতিহাস গড়বে ‘টুয়েলভথ ফেল’?
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
সিনেমা সমালোচনারাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!