X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
শনিবার বিকেল

সেন্সর বোর্ড ‘জানে না’, মন্ত্রণালয় ‘চুপ’, তবু ‘অপেক্ষা’য় ফারুকী

কামরুল ইসলাম
০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৪৮আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ২০:২৭

এর আগে দেশের আর কোনও সিনেমার ছাড়পত্র নিয়ে এতটা জলঘোলা হয়নি, এমনকি মুক্তির দাবিতেও এতটা আন্দোলন হয়নি। চার বছর ধরে যেমনটা চলছে ‌‌‘শনিবার বিকেল’ নিয়ে।

২০১৯ সালে চলচ্চিত্র সেন্সর বোর্ডে ছবিটি প্রদর্শিত হয়। সেই কমিটি ছাড়পত্র দেওয়ারও সিদ্ধান্ত নেয়। কিন্তু রাতারাতি পাল্টে যায় সিদ্ধান্ত। অজ্ঞাত কারণে ছবিটিকে ‘নিষিদ্ধ’ করা হয়। পরবর্তী সময়ে জানানো হয়, ‘শনিবার বিকেল’র মাধ্যমে দেশের ভাবমূর্তি নষ্ট হতে পারে, সেই শঙ্কায় এর মুক্তির অনুমতি দেওয়া হয়নি।
 
এরপর পেরিয়ে গেছে প্রায় চার বছর। ছবিটির নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ও সিনেমা সংশ্লিষ্টরা নানাভাবে আবেদন, প্রতিবাদ জানিয়েও কিনারা করতে পারেনি। সবশেষে গত ২১ জানুয়ারি সেন্সর বোর্ডের আপিল কমিটি ‘শনিবার বিকেল’ পুনরায় দেখেন এবং এর মুক্তিতে কোনও বাধা নেই বলে রায় জানান।
 
কিন্তু সেই সিদ্ধান্তের ১০ দিন পেরিয়ে গেলেও এখন পর্যন্ত ছাড়পত্র হাতে মেলেনি মোস্তফা সরয়ার ফারুকীর। এ নিয়ে দফায় দফায় কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন ফারুকী। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে চিঠি পর্যন্ত দিয়েছেন, কিন্তু কোনও সাড়া পাচ্ছেন না।

বিষয়টি নিয়ে চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য, পরিচালক মুশফিকুর রহমান গুলজারের সঙ্গে যোগাযোগ হয় বাংলা ট্রিবিউন-এর। তিনি বলেন, ‘এ বিষয়ে আমি বা আমরা সদস্যরা কিছুই জানি না। আপিল বোর্ডের সদস্যরা সেন্সর বোর্ডের অফিসে এসে ছবি দেখেছেন। কিন্তু সে বিষয়ে আমাদের কিছু জানার এখতিয়ার নেই। এটা নিয়ে সেন্সর বোর্ডের চেয়ারম্যান বলতে পারবেন।’

একই কথা জানালেন সেন্সর বোর্ডের আরেক সদস্য, অভিনেত্রী অরুণা বিশ্বাসও। তার ভাষ্য, “প্রথমত ‘শনিবার বিকেল’ নিয়ে আমি কথা বলতে পারবো না। কারণ, ২০১৯ সালে যখন এটি সেন্সরে প্রদর্শিত হয়, তখন আমি কমিটিতে ছিলাম না। আর সেন্সর ছাড়পত্র নিয়ে যদি বলি, আমরা কিন্তু কোনও সিদ্ধান্ত দেই না। কেবল নিজেদের ভালো-মন্দ মতামত জানাতে পারি। সিদ্ধান্ত নেন বোর্ডের চেয়ারম্যান, তথ্য মন্ত্রণালয়ের সচিব তারা।”

মোস্তফা সরয়ার ফারুকী সদস্যদের কাছে নিরাশ হয়ে অগত্যা তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের সঙ্গে যোগাযোগ করা হয়। কিন্তু পরিচয় দেওয়ার পর তিনি ‘হ্যালো হ্যালো’ বলে কলটি কেটে দেন এবং পরে আর কল রিসিভ করেননি।
 
ফিল্ম সেন্সর আপিল কমিটির সদস্য হিসেবে ‘শনিবার বিকেল’ ছবিটি সর্বশেষ দেখেছিলেন সাংবাদিক শ্যামল দত্ত। তিনি বললেন, ‘আপিল বোর্ড অনুমোদন দেওয়ার পরও কেন ছাড়পত্র দেওয়া হচ্ছে না, এটা তো আমি বলতে পারছি না। তবে আমার মনে হয়, আপিল বোর্ডের সিদ্ধান্তের পর ছবিটিকে আটকে রাখার কোনও যুক্তি নেই।’

‘শনিবার বিকেল’কে ছাড়পত্র দেওয়া হবে কিনা- এমন প্রশ্ন করা হয় চলচ্চিত্র সেন্সর বোর্ডের উপ-পরিচালক মো. মঈনউদ্দীনকে। তার জবাব, ‘এটা এখন মন্ত্রণালয়ে আছে। সেখান থেকে সিদ্ধান্ত এলে তবেই আমরা ছাড়পত্র দিতে পারবো।’

২০১৬ সালে রাজধানীর গুলশানে হোলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনার ছায়া অবলম্বনে ‘শনিবার বিকেল’ নির্মিত হয়েছে। এরপর একই ঘটনায় বলিউডে তৈরি হয়েছে ‘ফারাজ’ নামের একটি সিনেমা। হানসাল মেহতা পরিচালিত সিনেমাটি মুক্তি পাচ্ছে ৩ ফেব্রুয়ারি।
 
যেহেতু ‘শনিবার বিকেল’ আগে নির্মিত হয়েছে, তাই নিজের সিনেমাটিকে ‘ফারাজ’-এর আগে কিংবা অন্তত একই দিন মুক্তি দিতে চান মোস্তফা সরয়ার ফারুকী। কিন্তু ছাড়পত্র না পেলে সেটা সম্ভব নয়। তাই নির্মাতার কণ্ঠে আক্ষেপের সুর, “সরকারি কর্মকর্তাদের মধ্যে আমি অনেককে চিনি, যারা আগাগোড়া পেশাদার, দায়িত্বশীল এবং সৎ। আমি বিশ্বাস করতে চাই তথ্য মন্ত্রণালয় এবং সেন্সর বোর্ডে এরকম অনেক কর্মকর্তা আছেন। আপনাদের প্রতি আমাদের আহ্বান, আপনারা আপনাদের পেশাদারিত্বের পরিচয় দিন। ‘শনিবার বিকেল’ নিয়ে আপিল কমিটি তাদের সিদ্ধান্ত জানিয়ে দেওয়ার পর এই বেআইনি বিলম্ব যে শুধু আপনাদের পেশাদার মনোভাবকেই প্রশ্নবিদ্ধ করছে তা না, দেশের ইমেজও নিঃসন্দেহে প্রশ্নের মুখে ফেলছে।”

‘শনিবার বিকেল’ ছবির একটি দৃশ্য

ফারুকীর দাবি, ‘৩১ জানুয়ারি সেন্সর বোর্ড বরাবরে চিঠি দিয়েছি দ্রুত সার্টিফিকেট দেওয়ার জন্য। আমরা এ-ও বলেছি আপিল কমিটির সিদ্ধান্তের আলোকে আমরা ফেব্রুয়ারি ৩ তারিখে ছবিটি মুক্তি দেওয়ার সব ব্যবস্থা নিয়েছি। সুতরাং জটিলতা আর কলঙ্ক না বাড়িয়ে দ্রুত সার্টিফিকেট দেওয়ার ব্যবস্থা করেন।’

উল্লেখ্য, ‘শনিবার বিকেল’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান, পরমব্রত চট্টোপাধ্যায়, ইয়াদ হুরানি, নাদের চৌধুরী, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার প্রমুখ।

 

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
যুক্তরাজ্যের টিভি চ্যানেলে ফারুকী-তিশার ‘অটোবায়োগ্রাফি’
যুক্তরাজ্যের টিভি চ্যানেলে ফারুকী-তিশার ‘অটোবায়োগ্রাফি’
ওটিটি: দুই উৎসব, দুই সিনেমা, দুই সিরিজ
ওটিটি: দুই উৎসব, দুই সিনেমা, দুই সিরিজ
‘কিছু’ না করেই সিনেমায় জেফার!
‘কিছু’ না করেই সিনেমায় জেফার!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
বিনোদন বিভাগের সর্বশেষ
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল