X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

অবশেষে মুক্ত ‘ফারাজ’, এখনও বন্দি ‘শনিবার বিকেল’

বিনোদন রিপোর্ট
০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:১৮আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২১:০১

দুটি সিনেমার প্রেক্ষাপট একই; ২০১৬ সালে গুলশানের হোলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনা। কিন্তু একটি দিল্লি হাইকোর্ট পেরিয়ে মুক্তির অনুমতি পেলো, আরেকটি ‘ভাবমূর্তি’ নষ্টের শঙ্কায় চার বছর ধরে পড়ে রইলো বাংলাদেশ সেন্সর বোর্ডের অদৃশ্য ভাগাড়ে! 

ছবি দুটো যথাক্রমে- ‘ফারাজ’ (বলিউড) ও ‘শনিবার বিকেল’ (ঢালিউড)।

বিস্তারিত শুরু করা যাক দেশ থেকে। মোস্তফা সরয়ার ফারুকী ‘শনিবার বিকেল’ নির্মাণ করেছেন ২০১৯ সালে। সে বছরই এটি জমা দেওয়া হয় চলচ্চিত্র সেন্সর বোর্ডে। নানা নাটকীয়তায় ছবিটির মুক্তি আটকে দেওয়া হয়। এরপর এক এক করে বছর গড়িয়েছে চারে। হয়েছে চিঠি চালাচালি, প্রতিবাদ, সংবাদ সম্মেলন; কিন্তু সেন্সরের শেকল আর ছিঁড়তে পারেনি ‘শনিবার বিকেল’। 

সম্প্রতি ছবিটি পুনরায় দেখেছেন ফিল্ম সেন্সর আপিল কমিটির সদস্যরা এবং ‘মুক্তিতে বাধা নেই’ বলে সিদ্ধান্তও দিয়েছেন। 

কিন্তু তাতেও শিকে ছেঁড়েনি ‘শনিবার বিকেল’র ভাগ্যে। সেন্সরের কারাগারেই বন্দি হয়ে পড়ে আছে ছবিটি। সর্বশেষ অবস্থা নিয়ে সেন্সর বোর্ডের চেয়ারম্যান, তথ্য সচি মো. হুমায়ুন কবীর খোন্দকার জানান, ‘ছবিটির ব্যাপারে আরেকটু ভাববে সেন্সর বোর্ড। সামনে বোর্ডের সদস্যরা বসবেন। তখন তারা সিদ্ধান্ত জানালে আমরা চিঠি ইস্যু করবো।’

মোস্তফা সরয়ার ফারুকী সিনে অঙ্গনের মানুষের অনুমান, সহসা অনুমতির পয়গাম পৌঁছাবে না মোস্তফা সরয়ার ফারুকীর দুয়ারে। তাই তীব্র ক্ষোভ নিয়েও ধৈর্য ধরা ছাড়া নিরুপায় নির্মাতা। বললেন, “৩ ফেব্রুয়ারি ‘শনিবার বিকেল’ মুক্তি দেওয়া গেলো না। কারণ, আমরা এখনও সার্টিফিকেট হাতে পাইনি। এই অত্যন্ত খারাপ কাজটার প্রতিক্রিয়ায় আমরা অধৈর্য হতে পারতাম। কিন্তু আমরা পণ করেছি ধৈর্য ধরার। কারণ, আমরা জানি আমাদের লক্ষ্য কী। আমাদের দেরি করিয়ে দেওয়া হয়তো যাবে, আহত করা হয়তো যাবে, কিন্তু ভেঙে ফেলা যাবে না। কারণ, আমরা উঠে এসেছি এই জাতির দগদগে বাস্তব আর লাল-নীল স্বপ্নের অনেক গভীর থেকে। তিনের জায়গায় না হয় দশ হবে, কিন্তু বাংলার দামাল ছেলেদের দাবায়ে রাখতে পারবা না!”

সেই সঙ্গে যারা ‘বেআইনিভাবে’ ছবিটিকে আটকে রেখেছে, তাদের জবাব দিতে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন এই নির্মাতা।
 
এবার দৃষ্টিপাত করা যাক মুদ্রার ওপিঠে, তথা প্রতিবেশী দেশ ভারতে। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) পূর্ব নির্ধারিত তারিখেই দেশটিতে মুক্তি পাচ্ছে হানসাল মেহতা নির্মিত ‘ফারাজ’। এই ছবির মুক্তি নিয়েও জলঘোলা হয়েছে। বাংলাদেশের অবিন্তা কবির ফাউন্ডেশন থেকে ছবিটির মুক্তি আটকাতে মামলা করা হয়। সেই মামলায় দফায় দফায় শুনানি হয়েছে। সবশেষে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দিল্লি হাইকোর্ট রায় দিয়েছেন, ‘ফারাজ’ মুক্তিতে কোনও বাধা নেই।
 
তবে একটি নির্দেশনা দিয়েছেন দেশটির আদালত। তা হলো, ডিসক্লেইমারে উল্লেখ করতে হবে ছবিটি হোলি আর্টিজানের জঙ্গি হামলা থেকে অনুপ্রাণিত হলেও এর উপাদানগুলো ‘একেবারেই কাল্পনিক’।
 
হানসাল মেহতা মুক্তির খবর নিশ্চিত করে নির্মাতা হানসাল মেহতা জানিয়েছেন, শুক্রবার ‘ফারাজ’ কিছু নির্দিষ্ট সিনেমা হলে সীমিত পরিসরে প্রদর্শিত হবে। এই ছবিতে অভিনয় করেছেন জুহি বাব্বার, আমির আলি, আদিত্য রাওয়াল, জাহান কাপুর প্রমুখ। এটি প্রযোজনা করেছে টি সিরিজ ও বেনারস মিডিয়া ওয়ার্কস।

‘ফারাজ’ ছবির তথ্যসূত্র: টাইমস নাউ

/কেআই/এমএম/এমওএফ/
সম্পর্কিত
যুক্তরাজ্যের টিভি চ্যানেলে ফারুকী-তিশার ‘অটোবায়োগ্রাফি’
যুক্তরাজ্যের টিভি চ্যানেলে ফারুকী-তিশার ‘অটোবায়োগ্রাফি’
ওটিটি: দুই উৎসব, দুই সিনেমা, দুই সিরিজ
ওটিটি: দুই উৎসব, দুই সিনেমা, দুই সিরিজ
‘কিছু’ না করেই সিনেমায় জেফার!
‘কিছু’ না করেই সিনেমায় জেফার!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
বিনোদন বিভাগের সর্বশেষ
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!