X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৬ বৈশাখ ১৪৩১

পাঁচ মাস পর শেষ হলো ধর্মঘট, হলিউডে স্বস্তি

বিনোদন ডেস্ক
২৭ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৩৯আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ২১:০২

গত প্রায় পাঁচ মাস ধরে বিরূপ পরিস্থিতিতে মার্কিন বিনোদন ইন্ডাস্ট্রি হলিউড। যথাযথ সম্মানি ও লাভের অংশের দাবিতে ধর্মঘট করছিলেন লেখকরা। এর অংশ হিসেবে তারা সব ধরনের লেখার কাজ বন্ধ রেখেছেন। যার ফলে প্রায় অচলাবস্থা দেখা দেয় হলিউডে।

অবশেষে ইতি ঘটলো সেই ধর্মঘটের। বুধবার (২৭ সেপ্টেম্বর) প্রথম প্রহর থেকেই কাজের জন্য মুক্ত লেখকরা। এমনটাই জানিয়েছে লেখকদের সংগঠন রাইটারস গিল্ড অব আমেরিকা বা ডব্লিউজিএ।

সম্প্রতি সিনেমা ও টেলিভিশন প্রযোজকদের সংগঠন তিন বছরের একটি চুক্তি প্রস্তাব নিয়ে আসে লেখকদের সংগঠনের কাছে। সেই প্রস্তাবকে যথাযথ মনে করছেন নেতারা। তাই চলমান ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নেন।

লেখকদের দাবি ছিল, তাদের পারিশ্রমিক বাড়ানো, বিভিন্ন প্ল্যাটফর্মে কনটেন্ট প্রচারে লভ্যাংশ দেওয়া এবং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এআই প্রযুক্তির ব্যবহার নিয়ন্ত্রণ করা। ধারণা করা হচ্ছে, নতুন চুক্তিতে এইসব বিষয়ে সমঝোতা হয়েছে।

এ বিষয়ে রাইটারস গিল্ডের প্রেসিডেন্ট মেরেদিত স্টেইম বলেন, ‘এই ধর্মঘট অনেক দীর্ঘ হয়ে গেছে, কারণ কোম্পানিগুলো সিরিয়াস হতে দেরি করেছে।’

ইনস্টাগ্রামে রাইটারস গিল্ডের অফিসিয়াল ঘোষণা লেখকদের হয়ে সমঝোতাকারীদের প্রধান এলেন স্টুজমান বলেছেন, ‘আমি শুধু এটুকুই বলবো যে, সংগঠনের সদস্যদের ক্ষমতা কেমন, তা এই চুক্তিতে স্পষ্ট হয়ে গেছে।’

গত ২ মে রাইটারস গিল্ডের সাড়ে ১১ হাজার সদস্য একমত হয়ে ধর্মঘটের ডাক দেন। সেই থেকে তারা কর্মবিরতিতে রয়েছেন। এমনকি রাজপথে নেমে প্ল্যাকার্ড হাতেও স্লোগান দিয়ে প্রতিবাদ জানিয়েছেন। তাদের সঙ্গে এক পর্যায়ে যোগ দেয় অভিনয়শিল্পীদের সংগঠনও। তবে জুলাই মাসে অভিনয়শিল্পীরা ধর্মঘট প্রত্যাহার করে নেন।

লেখকদের এই ধর্মঘট চলেছে টানা ১৪৬ দিন। এর আগে সংগঠনটির ইতিহাসে সবচেয়ে দীর্ঘ ধর্মঘট হয়েছিল ১৯৮৮ সালে। সেটার ব্যপ্তি ছিল ১৫৩ দিন।

রাইটারস গিল্ডের প্রেসিডেন্ট মেরেদিত স্টেইম অবশ্য এই ধর্মঘটের সম্ভাবনা এখনই পুরোপুরি শেষ হয়ে যায়নি। কারণ এখনও রাইটারস গিল্ডের সদস্যদের ভোট বাকি। কেবল সমঝোতা কমিটির সিদ্ধান্তেই ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। অক্টোবরের প্রথম ভাগে সদস্যদের ভোট নেওয়া হবে নতুন চুক্তির বিষয়ে। এরপর আসবে চূড়ান্ত সিদ্ধান্ত।

সূত্র: ডেডলাইন

/কেআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
সিনেমা নির্মাণে দিতিকন্যা, নির্বাহী প্রযোজক বাঁধন
সিনেমা নির্মাণে দিতিকন্যা, নির্বাহী প্রযোজক বাঁধন
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
উঠলো অভিযোগ, তবু অন্তর্জালে ‘মা লো মা’ ঝড়!
উঠলো অভিযোগ, তবু অন্তর্জালে ‘মা লো মা’ ঝড়!