X
শনিবার, ০২ মার্চ ২০২৪
১৭ ফাল্গুন ১৪৩০

ধানমন্ডি ৩২ নম্বরে বিষণ্ন ‘ফসিলস’

বিনোদন রিপোর্ট
০৯ ডিসেম্বর ২০২৩, ১৫:৩০আপডেট : ০৯ ডিসেম্বর ২০২৩, ১৬:৪২

পশ্চিমবঙ্গের ব্যান্ড মিউজিকের এ প্রজন্মের বিলবোর্ড ‘ফসিলস’। রক সংগীতে এটিকে বলা যায় কলকাতার সফলতম ব্যান্ড। তাদের জনপ্রিয়তা রয়েছে বাংলাদেশেও। সেই সুবাদে কনসার্ট করতে ঢাকায় এসেছেন রূপম ইসলাম ও তার সতীর্থরা। গানও শুনিয়েছেন ঢাকাবাসীকে।

শুক্রবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হয়েছে এ কনসার্ট। সেখানেই ‘আরও একবার’ গানের উচ্ছ্বাসে ভেসেছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী ও সাধারণ শ্রোতারা। কিন্তু এই কনসার্টে অংশ নেওয়ার আগে একটি বিশেষ কাজ সেরেছেন ‘ফসিলস’ সদস্যরা। ঢাকার ঐতিহাসিক ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে গেছেন তারা। 

কনসার্টের মঞ্চে রূপম ইসলাম হ্যাঁ, সেই বাড়ি; যেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার পরিবারসমেত থাকতেন এবং ১৫ আগস্ট ১৯৭৫ কালরাতে খুন হন সবাই। বঙ্গবন্ধুর সেই বাড়ির আঙিনায় দাঁড়িয়ে ক্যামেরাবন্দিও হয়েছেন ব্যান্ডটির সদস্যরা।

সেই ছবি অন্তর্জালে তুলে রাখলেন ‘ফসিলস’র ড্রামার তন্ময় দাস। সঙ্গে লিখলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাড়িতে আমরা। অসাধারণ গা ছমছমে অভিজ্ঞতা। মিউজিয়াম কর্তৃপক্ষের আতিথেয়তায় মুগ্ধ।’

ভিনদেশের শিল্পী হয়েও বাংলাদেশের ইতিহাসের প্রতি ‘ফসিলস’ সদস্যদের এই আগ্রহ ও ভালোবাসা দেখে মুগ্ধতা প্রকাশ করছেন নেটিজেনরা।

৩২ নম্বর বাড়ির ভেতরে ‘ফসিলস’ সদস্যরা এদিকে শুক্রবার বিকাল চারটার পর শুরু হয় ঢাবির ওই কনসার্ট। সবশেষ আকর্ষণ হিসেবে মঞ্চে ওঠে ‘ফসিলস’। রাত ১২টার দিকে তাদের পরিবেশনা শুরু হয়। সেটা চলে রাত ২টা অব্দি। ব্যান্ডটির পরিবেশনায় দর্শক-শ্রোতাদের মধ্যে উচ্ছ্বাসও দেখা গেছে বেশ। পরিবেশনা শেষে মঞ্চে দাঁড়িয়ে ‘ফসিলস’র ভোকাল ও দলনেতা রূপম ইসলাম বলেছেন, “জয় বাংলা- এটা আমাদের সবার মন্ত্র। তাও যে এই মঞ্চের সামনে দাঁড়িয়ে আপনারা আমাদের মঞ্চের স্লোগান ‘জয় রক’ বলেছেন, তার জন্য অনেক ধন্যবাদ। এটাই প্রমাণ করে যে, আপনারা ‘ফসিলস’কে কতটা ভালোবাসেন। যদি সুযোগ পাই, আমি আবার আসবো। কারণ বাংলাদেশ, আমি তোমায় অন্তর থেকে ভালোবাসি। জয় রক।”

বলা দরকার, নতুন শিক্ষার্থীদের বরণ করে নিতেই এ কনসার্টের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। এতে কলকাতার ‘ফসিলস’ ছাড়াও পারফর্ম করেছে নন্দিত ব্যান্ড ‘চন্দ্রবিন্দু’। তাদের ঘিরেও শ্রোতাদের মুগ্ধতা ছিল চোখে পড়ার মতো। এছাড়া দেশ থেকে মঞ্চ মাতিয়েছে কালজয়ী রক ব্যান্ড ‘ওয়ারফেজ’ ও তানযীর তুহিনের ‘আভাস’। কনসার্টের দৃশ্য

/কেআই/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আগুনে পোড়া শহরে এসে বলিউড বাদশাহ’র নীরবতা
আগুনে পোড়া শহরে এসে বলিউড বাদশাহ’র নীরবতা
বেইলি রোড ট্র্যাজেডি: শোকাচ্ছন্ন তারকারা যা বলছেন
বেইলি রোড ট্র্যাজেডি: শোকাচ্ছন্ন তারকারা যা বলছেন
পাভেল আরিনের ‘লিভিং রুম’-এ সাধক জালাল খাঁ!
পাভেল আরিনের ‘লিভিং রুম’-এ সাধক জালাল খাঁ!
৮ মিনিটে ৮ ঘরানার ৮ গান! (ভিডিও)
৮ মিনিটে ৮ ঘরানার ৮ গান! (ভিডিও)
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে