X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

একই সন্ধ্যায় মঞ্চে উঠছে নতুন দুই নাটক

বিনোদন রিপোর্ট
২২ জানুয়ারি ২০২৪, ১২:৩০আপডেট : ২২ জানুয়ারি ২০২৪, ১৭:৫৮

নতুন বছরে এটা অবশ্যই আনন্দ খবর। প্রথম মাসে, তাও আবার একই সন্ধ্যায় মঞ্চে উঠছে একেবারে নতুন দুটি নাটক। সারা বছরই মূলত মঞ্চগুলো দখল করে থাকে পুরনো সব নাটক, তার ভিড়ে নতুনের এই জোড়া সংযোজন দর্শক ও মঞ্চ কর্মীদের জন্য উজ্জীবনী ব্যাপার হয়ে আলো ছড়াবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

নাটক দুটির নাম ‘পারো’ ও ‘ ঊনপুরুষ’। প্রথমটি দেশ নাটকের ২৫তম প্রযোজনা। রচনা ও নির্দেশনায় মাসুম রেজা। আর তাতে অভিনয়ে থাকছেন বন্যা মির্জা। হুম, এটি একক নাটক। অপর নাটকটি মঞ্চে তুলছে নতুন নৃত্য ও নাট্যদল নবরস। অপু মেহেদীর রচনা ও সৈয়দা শামছি আরা সায়েকার নির্দেশনায় ‘ঊনপুরুষ’ দিয়ে নাট্যযাত্রা শুরু করতে যাচ্ছে দলটি।

দুটো নাটকই মঞ্চে উঠবে পর পর দু’দিন ২৩ ও ২৪ জানুয়ারি। এর মধ্যে ‘ঊনপুরুষ’ রাজধানীর নাটক সরণির (বেইলি রোড) মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে প্রদর্শনী হবে সন্ধ্যা সাড়ে ৬টায়। অন্যদিকে ‘পারো’ মঞ্চায়িত হচ্ছে সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির স্টুডিও হলে। একই সূচিতে চলবে পরদিনও।

২০১৮ সালে প্রতিষ্ঠিত হয় নবরস নৃত্য ও নাট্যদল। প্রতিষ্ঠার পর বেশ সময় নিয়েই দলটি মঞ্চে আনছে তাদের প্রথম প্রযোজনা ‘ঊনপুরুষ’। এটি একজন আত্মনির্ণয় বিপন্ন মানুষের গল্প বলে জানান সংশ্লিষ্টরা।

এ প্রসঙ্গে নাট্যকার অপু মেহেদী বলেন, ‘শুধু জন্মসূত্রে প্রাপ্ত লিঙ্গ পরিচয় দিয়েই মানুষের আত্মনির্ণয় ঘটে না। এক্ষেত্রে জেন্ডার বা সামাজিক লিঙ্গ একটা বড় ভূমিকা রাখে। আমাদের সমাজ মানুষের সামাজিক পরিচয়ের কিছু ছকবাঁধা পরিচয় নির্ধারণ করে রেখেছে। সমাজের এসব নির্ধারিত পরিচয়ের বাইরেও মানুষের পরিচয় রয়েছে। তাদের কেউ কেউ পরিচয়ের স্বীকৃতির জন্য সোচ্চার হয়, আবার কেউ কেউ সমাজের ঘৃণিত রূপ দেখার ভয়ে আমৃত্যু আড়াল করে রাখে নিজেকে। আমাদের সমাজের এই আত্মনির্ণয় বিপন্ন মানুষদের গল্প বলার প্রয়াসই ঊনপুরুষ।’

‘ঊনপুরুষ’ নাটকের কলাকুশলী হিসেবে আছেন—আলো ও মঞ্চ পরিকল্পনা- সাইফুল ইসলাম, পোশাক উপদেষ্টা- ওয়াহিদা মল্লিক জলি, সংগীত পরিকল্পনা- এবি সিদ্দিক, প্রযোজনা অধিকর্তা-সাইফ মাহমুদ। নাটকটিতে অভিনয় করেছেন— ওয়াজিদ, কাশিফ আলফি আহমেদ, নূর-এ-খোদা মাশুক সিদ্দীক, সৈয়দা শামছি আরা সায়েকা, জিসান আদিত্য জয়, নুসরাত জাহান বন্যা, সাদিকা মালিহা শখ, সবুজ খান, সুকন্যা সাকিরা, গোলাম মোর্শেদ, সানি, বন্যা, শখ প্রমুখ।

‘পারো’র মহড়ায় বন্যা মির্জা এদিকে ‘পারো’ দিয়ে লম্বা বিরতির পর মঞ্চে উঠছেন যুক্তরাষ্ট্র প্রবাসী অভিনেত্রী বন্যা মির্জা। নাটকটি প্রসঙ্গে তিনি বলেন, ‘এটি মূলত একটি মেয়ের গল্প। যেখানে কেবল একটি চরিত্র। আর এই ভূমিকায় আমি অভিনয় করছি। মাত্র ২০ দিনের প্রস্তুতিতে নাটকটি মঞ্চে আনার সিদ্ধান্ত নিয়েছি আমরা। তাই টানা অনুশীলন করতে হচ্ছে।’

নির্দেশক মাসুম রেজা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পুরোদমে প্রস্তুতি নিয়েছি আমরা। গল্পটা পারোমিতা নামের এক নারীকে ঘিরে। এই চরিত্রে বন্যা মির্জা ও সুষমা সরকার অভিনয় করবেন। প্রথম দুটি শোতে বন্যা, এরপরের দুটি শোতে সুষমা। আশা করছি ভালো কিছুই হবে।’

নাটকটির সহকারী নির্দেশনায় অয়ন চৌধুরী, আলোকসজ্জায় নাসিরুল হক খোকন ও ফারুক খান টিটু এবং সংগীতে থাকছেন অসীম কুমার নট্ট।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…