X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বইমেলা ২০২৪: তারকাদের বই, তারকাকে নিয়ে বই

বিনোদন ডেস্ক
০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৩০আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১১:২৪

মূলত বই বেচাকেনার আয়োজন। কিন্তু হয়ে উঠেছে বাঙালির ঐতিহ্যের অংশ। যুগ যুগ ধরে মানুষের অন্যতম পছন্দ ও ভালোলাগার উৎসব যেন এটি। আজ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) শুরু হয়েছে সেই প্রাণের মেলা, বইমেলা। প্রতি বছরই বইমেলা উপলক্ষে হাজার হাজার নতুন বই প্রকাশিত হয়। সঙ্গে থাকে পুরনো বইয়ের নতুন মুদ্রণ। ব্যতিক্রম হচ্ছে না এবারও। সেই সঙ্গে বরাবরের মতো এই বছরও শোবিজ তারকাদের লেখা কিছু বই প্রকাশিত হয়েছে, হচ্ছে। এছাড়া তারকাকে নিয়ে লেখা বইও আসছে মেলায়। সেসব বইয়ের টুকরো তথ্য জেনে নেওয়া যাক এই আয়োজনে…

আবুল হায়াত

অভিনেতা হিসেবে দেশজুড়ে পরিচিত হলেও তার প্রতিভা বহুমুখী। নির্মাণ ও লেখালেখিতেও সমান বিচরণ। প্রায় প্রতি বছরই তার লেখা বই প্রকাশিত হয়। এবার তিনি লিখেছেন উপন্যাস। নাম ‘অপমান’। প্রকাশিত হয়েছে প্রিয় বাংলা প্রকাশন।

বইমেলা ২০২৪: তারকাদের বই, তারকাকে নিয়ে বই

মনিরুজ্জামান মনির

অসংখ্য কালজয়ী গানের রচয়িতা তিনি। এই প্রথম প্রকাশ হচ্ছে তার বই। তবে এখানেও গান। তার লেখা তিন শতাধিক গানের সংকলন নিয়ে বইটি। নামও দিয়েছেন তার নিজের লেখা বিখ্যাত গান থেকে- ‘সূর্যোদয়ে তুমি’। এটি এসেছে আজব প্রকাশ থেকে।

বইমেলা ২০২৪: তারকাদের বই, তারকাকে নিয়ে বই আশনা হাবিব ভাবনা

অভিনয় আর নৃত্য তার চেনা আঙিনা। এর বাইরে লিখতেও ভালোবাসেন। গত কয়েক বছর ধরে নিয়মিত লিখছেন। এবার তার লেখা উপন্যাস এসেছে মিজান পাবলিশার্স থেকে। নাম ‘কাজের মেয়ে’।

বইমেলা ২০২৪: তারকাদের বই, তারকাকে নিয়ে বই ফারজানা ছবি 

টিভি পর্দার অভিনেত্রী তিনি। লেখক হিসেবে আনুষ্ঠানিক আত্মপ্রকাশ এবারই। প্রকাশ হয়েছে তার লেখা উপন্যাস ‘জলছবি’। এটি পাওয়া যাবে মিজান পাবলিশার্স থেকে।

বইমেলা ২০২৪: তারকাদের বই, তারকাকে নিয়ে বই তানযীর তুহীন

দেশের ব্যান্ড মিউজিকের তারকা তিনি। গান লেখার অভ্যাস আছে আগে থেকেই। এবার প্রথম লিখলেন গল্পের বই। নাম ‘আহত কিছু গল্প’। এটি প্রকাশিত হচ্ছে কিংবদন্তি পাবলিকেশনস থেকে। 

বইমেলা ২০২৪: তারকাদের বই, তারকাকে নিয়ে বই অরণ্য আনোয়ার 

নির্মাতা হিসেবে সুনাম কুড়িয়েছেন অনেক আগেই। লেখালেখির অভ্যাসও পুরনো। এবারের বইমেলায় তার লেখা উপন্যাস ‘জল জোছনায় অমাবস্যা’ প্রকাশ হচ্ছে। এটি পাঠকের সামনে আনছে মিজান পাবলিশার্স। 

বইমেলা ২০২৪: তারকাদের বই, তারকাকে নিয়ে বই নূরুল আলম আতিক

নির্মাণে তার মুন্সিয়ানার কথা কম-বেশি সকলের জানা। লেখার হাতও পাকা। এবারের মেলায় তার লেখা কাব্যগ্রন্থ ‘মানুষের বাগান’ প্রকাশিত হয়েছে। এটি এসেছে সংহতি প্রকাশন থেকে। একই নামে একটি সিনেমাও বানিয়েছেন তিনি, যেটা মুক্তির অপেক্ষায়।

লুৎফর হাসান

তিনি যতোটা সংগীতশিল্পী, ততোটাই লেখক। শুধু গান নয়, একাধারে উপন্যাস, কবিতা আর ছোটগল্প লিখে চলেছেন ঝরঝরে অক্ষরে। সেই ধারাবাহিকতায় এবারের বইমেলায় তার লেখা অন্যতম গ্রন্থ ‘৫ ফেব্রুয়ারি’। এটি উপন্যাস। প্রকাশ করছে অন্যপ্রকাশ। বইমেলা ২০২৪: তারকাদের বই, তারকাকে নিয়ে বই

বিদ্যা সিনহা মিম

নায়িকা হিসেবে প্রতিষ্ঠিত। ক’বছর আগে লেখক হিসেবে আত্মপ্রকাশ করেন। ‘পূর্ণতা’ নামের একটি উপন্যাস প্রকাশিত হয় তার। সেটির মুদ্রণ শেষ হয়ে গিয়েছিল। এবারের মেলায় নতুন প্রচ্ছদে ফের প্রকাশ হচ্ছে বইটি। পাওয়া যাবে শব্দশিল্প প্রকাশনীর স্টলে।

বইমেলা ২০২৪: তারকাদের বই, তারকাকে নিয়ে বই সাজিয়া সুলতানা পুতুল

ক্লোজআপ ওয়ান দিয়ে খ্যাতি পাওয়া গায়িকা। লেখালেখি করেন নিয়মিত। এ বছর প্রকাশিত হয়েছে তার রচিত উপন্যাস ‘কালো গোলাপ বৃত্তান্ত’। এটি এসেছে অনন্যা প্রকাশনী থেকে। 

বইমেলা ২০২৪: তারকাদের বই, তারকাকে নিয়ে বই জুনায়েদ ইভান

ব্যান্ড ‘অ্যাশেজ’র প্রতিষ্ঠাতা ও দলনেতা। ইতোপূর্বে তার লেখা তিনটি বই প্রকাশিত হয়েছে। এবার আনলেন প্রবন্ধমূলক আত্মজীবনী। নাম ‘আমার গান ও কিছু কথা’। এটি প্রকাশ করেছে ইউ প্রকাশনী। 

তারকাকে নিয়ে বই…  

‘গুরু আজম খান’

দেশের পপ ও ব্যান্ড জগতের অন্যতম পথিকৃৎ আজম খান। সরল জীবন কাটিয়ে দিয়ে গেছেন সংগীতের সমৃদ্ধ ভাণ্ডার। তাকে নিয়েই বইটি লেখা হয়েছে। সংকলন ও সম্পাদনা করেছেন মিলু আমান ও হক ফারুক। এটি মেলায় এনেছে আজব প্রকাশ। বইমেলা ২০২৪: তারকাদের বই, তারকাকে নিয়ে বই

‘পথিকার’ 

‘মাইলস’খ্যাত সংগীতশিল্পী শাফিন আহমেদের জীবনের ঘটনাপ্রবাহ উঠে এসেছে কাগজের পাতায়। বইয়ের নাম ‘পথিকার’। এটি লিখেছেন সাজ্জাদ হুসাইন। ছাপাখানার ভূত থেকে প্রকাশিত হয়েছে বইটি। বইমেলা ২০২৪: তারকাদের বই, তারকাকে নিয়ে বই

/কেআই/এমএম/
সম্পর্কিত
বইমেলা শেষ, কবে স্বরূপে ফিরবে সোহরাওয়ার্দী উদ্যান?
বইমেলা শেষ, কবে স্বরূপে ফিরবে সোহরাওয়ার্দী উদ্যান?
ব্রহ্মপুত্রপাড়ে পণ্ডিত বইমেলা, থাকবেন ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর সাহিত্যিক ও শিল্পী
ব্রহ্মপুত্রপাড়ে পণ্ডিত বইমেলা, থাকবেন ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর সাহিত্যিক ও শিল্পী
সাঙ্গ হলো প্রাণের মেলা
সাঙ্গ হলো প্রাণের মেলা
বইমেলায় বিক্রি ৬০ কোটি টাকা, দর্শনার্থী ৬০ লাখ
বইমেলায় বিক্রি ৬০ কোটি টাকা, দর্শনার্থী ৬০ লাখ
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের লাল গালিচায় হাঁটতে কী লাগে, জানালেন প্রিয়তী
কানের লাল গালিচায় হাঁটতে কী লাগে, জানালেন প্রিয়তী
অনুরাগ কাশ্যপের সিনেমায় ঋদ্ধি!
অনুরাগ কাশ্যপের সিনেমায় ঋদ্ধি!
কান থেকে ভাবনা: নিজেকে ছোট অনুভব করাটাও দরকার
কান থেকে ভাবনা: নিজেকে ছোট অনুভব করাটাও দরকার
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
বাংলাদেশ ও রুনা লায়লাকে নিয়ে যা বললেন নাসিরুদ্দিন শাহ
কান উৎসব ২০২৪বাংলাদেশ ও রুনা লায়লাকে নিয়ে যা বললেন নাসিরুদ্দিন শাহ