X
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪
১ বৈশাখ ১৪৩১

কান-জয়ী সেই কৃষ্ণাঙ্গ নারী নির্মাতার হাতে সোনার ভালুক

জনি হক
জনি হক
২৫ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৪০আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০৯

ঔপনিবেশিক যুগে পশ্চিম আফ্রিকার দেশ বেনিনের ডাহোমে সাম্রাজ্য (১৬০০-১৯০৪) থেকে ২৬টি রাজকীয় শিল্পকর্মের ভাণ্ডার লুট করে পশ্চিমা শক্তি। ১৮৯২ সালে ফরাসি সৈন্যরা ডাহোমের সিংহাসন দখলে নেয়। সেই অভিযানে বিজয়ের সময় লুট করা হয় প্রাচীন এই ভাণ্ডার। প্যারিসের একটি জাদুঘরে এসব অ-ইউরোপীয় শিল্পকর্মের প্রদর্শনী হয়েছে। ফ্রান্স সরকার ২০২১ সালে সেগুলো বেনিনে ফিরিয়ে দিয়েছে। এরমধ্যে রয়েছে ডাহোমের সাবেক দুই রাজা গ্লেলি ও বেহানজিনের মূর্তি। এখন বেনিনের প্রাচীন রাজকীয় আবোমে শহরে বিশেষ একটি জাদুঘরে দর্শনার্থীদের জন্য প্রদর্শন করা হচ্ছে দুর্লভ শিল্পকর্মগুলো। 

বেনিন থেকে লুট হওয়া শিল্পকর্মের ভাণ্ডার দেশটিতে পুনরুদ্ধার ও সেগুলোর প্রত্যাবর্তনের প্রভাব নিয়ে ফরাসি-সেনেগালিজ পরিচালক মাতি দিওপ নির্মাণ করেছেন প্রামাণ্যচিত্র ‘ডাহোমে’। ৭৪তম বার্লিন চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণভালুক জিতেছে এটি। শনিবার (২৫ ফেব্রুয়ারি) তার হাতে এই স্বীকৃতি তুলে দেওয়া হয়।

বার্লিন উৎসবের ইতিহাসে এ নিয়ে দ্বিতীয়বার আফ্রিকান চলচ্চিত্র সোনার ভালুক জিতলো। ২০১৫ সালে ব্রিটিশ-দক্ষিণ আফ্রিকান নির্মাতা মার্ক ডর্নফোর্ড মে পরিচালিত দক্ষিণ আফ্রিকান অপেরা বিষয়ক চলচ্চিত্র ‘ব্রিদ আম্ফেফামলো’ এই সম্মান অর্জন করে।

বার্লিনে টানা দুই আসরে সোনার ভালুক জিতলো প্রামাণ্যচিত্র। ২০২৩ সালে সোনার ভালুক পেয়েছে ফরাসি পরিচালক নিকোলা ফিলিবের্ত পরিচালিত ‘অন দ্য অ্যাডাম্যান্ট’। এর বিষয়বস্তু ছিল ফ্রান্সের রাজধানী প্যারিসে মানসিক রোগে আক্রান্ত প্রাপ্তবয়স্কদের ভাসমান ডে-কেয়ার সেন্টার। কাকতালীয় হলো, এবারের সেরা চলচ্চিত্র ‘ডাহোমে’র বিষয়বস্তুর সঙ্গে জড়িয়ে আছে প্যারিস! শুধু তাই নয়, সেনেগালের বংশোদ্ভূত মাতি দিওপের জন্ম প্যারিসেই।

এবারের আসরে মূল প্রতিযোগিতা শাখায় বিচারকদের প্রধান ছিলেন অস্কারজয়ী কেনিয়ান-মেক্সিকান অভিনেত্রী লুপিটা নিয়োঙ্গো। বার্লিনে এই দায়িত্ব পালন করা প্রথম কৃষ্ণাঙ্গ এবং প্রথম আফ্রিকান তিনি। তার নেতৃত্বে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন অভিনেতা-পরিচালক ব্র্যাডি কোরবেট, অভিনেত্রী-পরিচালক জাজমিন ত্রিঙ্কা, চীনা পরিচালক অ্যান ওয়ে, জার্মান পরিচালক ক্রিস্তিয়ান পেটসয়েট, স্প্যানিশ পরিচালক আলবের্তে চেরা ও ইউক্রেনিয়ান কথাসাহিত্যিক অকসানা জাবাজকো। 

স্বর্ণভালুক জয়ের পর মাতি দিওপ বলেন, ‘খুব কম জানা একটি গল্পকে পর্দার আলোয় তুলে আনতে পারা দারুণ সুযোগ। ফ্রান্স এই বাস্তবতা ধামাচাপা দিতে সব চেষ্টাই করেছে। একটি সত্যি ঘটনাকে এমনভাবে সংজ্ঞায়িত করার চেষ্টা চালানো হয়েছে যেন পরিত্রাণ পাওয়া যায়। আমরা তাদের দলে যারা ভুলে যেতে রাজি নয়। পুনঃপ্রতিষ্ঠার জন্য প্রথমে পুনরুদ্ধার করতে হবে।'

(বাঁ থেকে) বাসেল আদ্রা ও ইউভাল অ্যাব্রাহাম মাতি দিওপ পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘আটলান্টিকস’ ২০১৯ সালে কান উৎসবে গ্রাঁ প্রিঁ জিতেছে। এর বিষয়বস্তু অভিবাসন এবং সেনেগালের রাজধানী ডাকারে বসবাসকারী পুরুষদের সাগরে হারিয়ে যাওয়া। কানের মূল প্রতিযোগিতায় স্থান পাওয়া প্রথম কৃষ্ণাঙ্গ নারী পরিচালকের ইতিহাস গড়েন তিনি। 

‘ডাহোমে’তে ইউরোপীয় উপনিবেশবাদকে প্রশ্নের মুখ দাঁড় করিয়েছেন মাতি দিওপ। জার্মানির রাজধানী বার্লিনে ১১ দিনের উৎসবটির সমাপনী চলচ্চিত্র ছিল এটি। ‘ডাহোমে’ যৌথভাবে প্রযোজনা করেছেন এভ রবাঁ, জুডিথ ল্যু লেভি ও মাতি দিওপ। 

ইউরোপের তিন প্রধান চলচ্চিত্র উৎসবের (কান, বার্লিন, ভেনিস) মধ্যে বার্লিন সবচেয়ে রাজনৈতিক হিসেবে বিখ্যাত। পুরস্কার গ্রহণের পর মাতি দিওপ রাজনৈতিক বক্তব্য তুলে ধরে বলেন, ‘আমি ফিলিস্তিনের পাশে দাঁড়িয়েছি।’ তার মতো অনেকেই বার্লিনে অংশগ্রহণকালে ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

এমিলি ওয়াটসন সেরা প্রামাণ্যচিত্র অ্যাওয়ার্ড পেয়েছে ইসরায়েল-ফিলিস্তিনের ‘নো আদার ল্যান্ড’। পশ্চিম তীরে নির্মাতা বাসেল আদ্রার গ্রাম রক্ষার জন্য সংগ্রাম তুলে ধরা হয়েছে এতে। কারণ ইসরায়েলি বসতি স্থাপনকারীরা এটিকে ঘিরে রেখেছে। তিনি বলেন, ‘আমি এখানে পুরস্কার উদযাপন করছি। কিন্তু গাজায় ইসরায়েলি হামলায় আমার দেশে হত্যা ও গণহত্যার সময় উদযাপন করা আমার পক্ষে খুব কঠিন।’

‘নো আদার ল্যান্ড’ যৌথভাবে পরিচালনা করেছেন ইসরায়েলি সাংবাদিক ইউভাল অ্যাব্রাহাম। তার কথায়, ‘আমি একজন ইসরায়েলি আর বাসেল ফিলিস্তিনি। দুই দিন পরেই আমরা নিজেদের দেশে ফিরে যাবো যেখানে আমরা সমান নই। আমাদের মাঝখানে দেয়াল হয়ে দাঁড়ানো জাতিবিদ্বেষের এই অবস্থা ও বৈষম্যের অবসান হওয়া উচিত।’

জুরি প্রাইজ জিতেছে দক্ষিণ কোরিয়ার হং সাং-সু পরিচালিত “অ্যা ট্রাভেলার’স নিডস”। জুরি প্রাইজ পেয়েছে ফরাসি পরিচালক ব্রুনো দ্যুমোঁর ‘দ্য এম্পায়ার’। আমেরিকান জলহস্তীর ওপর নির্মিত ‘পেপে’র সুবাদে সেরা পরিচালক হয়েছেন ডমিনিকান রিপাবলিকের নেলসন কার্লো দে লস সান্তোস।

সেবাস্তিয়ান স্তান ‘অ্যা ডিফারেন্ট ম্যান’ চলচ্চিত্রে নিউরোফাইব্রোমাটোসিসে আক্রান্ত এডওয়ার্ড চরিত্রে অনবদ্য নৈপুণ্যের জন্য সেরা অভিনয়শিল্পীর পুরস্কার জিতেছেন রোমানিয়ান-আমেরিকান তারকা সেবাস্তিয়ান স্তান। নতুনভাবে জীবন শুরুর জন্য অস্ত্রোপচার করায় সে। নিজের আগের জীবন অবলম্বনে একটি মঞ্চনাটকে অভিনয়ের জন্য এডওয়ার্ড অন্য একজনের ওপর স্থির হয়ে যায়।

উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র ‘স্মল থিংস লাইক দিজ’-এ দুর্নীতিগ্রস্ত চরিত্র ফুটিয়ে তোলায় সেরা পার্শ্ব অভিনয়ের পুরস্কার পেয়েছেন ব্রিটিশ অভিনেত্রী এমিলি ওয়াটসন।

সেরা চিত্রনাট্য হয়েছে জার্মান পরিচালক ম্যাথিয়াস গ্লাসনারের ‘ডাইং’। অসাধারণ শৈল্পিক অবদানের জন্য পুরস্কার পেয়েছেন ভেরোনিকা ফ্রাঞ্জ ও সেভেরিন ফিয়ালা পরিচালিত “দ্য ডেভিল’স বাথ” চলচ্চিত্রের চিত্রগ্রাহক মার্টিন গেশলাখত।

হং সাং-সু এবারের আসরে সম্মানসূচক স্বর্ণভালুক পুরস্কার পেয়েছেন আমেরিকান নির্মাতা মার্টিন স্করসেসি।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ঈদের চতুর্থ দিন: টিভি পর্দায় যা থাকছে
ঈদের চতুর্থ দিন: টিভি পর্দায় যা থাকছে
চেনা বটমূলে রবি-নজরুলের গান আর বাঙালিয়ানার বার্তা
নববর্ষ ১৪৩১চেনা বটমূলে রবি-নজরুলের গান আর বাঙালিয়ানার বার্তা
বাঁশির সুরে বর্ষবরণ শুরু
বাঁশির সুরে বর্ষবরণ শুরু
দেশে নতুন মিউজিক প্ল্যাটফর্ম, শুরুতেই ‘বৈশাখী ঝড়’
দেশে নতুন মিউজিক প্ল্যাটফর্ম, শুরুতেই ‘বৈশাখী ঝড়’
বলিউড: ঈদের ছবি কেমন চলছে
বলিউড: ঈদের ছবি কেমন চলছে