X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৪ বৈশাখ ১৪৩১

লা গ্যালারিতে চলছে শিল্পকর্ম প্রদর্শনী ‘হোম’

বিনোদন রিপোর্ট
০২ মার্চ ২০২৪, ২০:৪৯আপডেট : ০২ মার্চ ২০২৪, ২০:৪৯

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে চলছে নাসরিন জাহান অনিকার ‘হোম’ শীর্ষক প্রথম একক শিল্পকর্ম প্রদর্শনী। ১ মার্চ সন্ধ্যা ৬টায় উদ্বোধন হয় এই প্রদর্শনীর।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাশা ডেনিমস লিমিটেডের পরিচালক জারিন মাহমুদ হোসেন, শিল্প সমালোচক মঈনুদ্দিন খালেদ ও শিল্পী মনিরুল ইসলাম।

শিল্পী নাসরিন জাহান অনিকা জানান, তিনি কিংবদন্তি চিত্রশিল্পী মনিরুল ইসলামের কাজ দ্বারা গভীরভাবে অনুপ্রাণিত। তিনি স্নাতকোত্তর সম্পন্ন করেছেন ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ-এর প্রিন্টমেকিং বিভাগ থেকে।

শিল্পী এই প্রদর্শনীর শিল্পকর্মগুলোর মাধ্যমে তার প্রাত্যহিক জীবনের অভ্যাস, রুটিন, ক্লান্তি, নিরাপত্তা এবং বন্দিত্ব উপস্থাপন করেছেন। তার ছবিগুলোর মধ্যে দৈনন্দিন জীবনে ব্যবহৃত আসবাবপত্র, তৈজসপত্র, গৃহস্থালি স্থাপত্য দেখা যায়। অনিকা তার স্ব-দৃষ্টিভঙ্গির মাধ্যমে গৃহাভ্যন্তরের জীবনযাত্রাকে সৃজনশীল এবং সমালোচনামূলকভাবে অন্বেষণ করেছেন। 

উদ্বোধনী আয়োজনে অতিথিরা উদ্বোধনী আয়োজনে এসে সমালোচকরা জানান, অনিকার ছবিগুলোর দিকে তাকালে অনুধাবন করা যায়, যে সেই দৈনন্দিন জিনিসগুলিও বেশ অদ্ভুত এবং যদি সেগুলিকে যথেষ্ট গুরুত্ব সহকারে দেখা হয়, তবে অপরিচিত ভাবনা এবং বাস্তবতার দিকে নিয়ে যায়। এই আপাতদৃষ্টিতে সরল জীবনানুষঙ্গিক উপকরণগুলোর সাথে শিল্পী গভীরভাবে একটি আত্মিক সম্পর্ক অনুভব করেন। নির্জনতায় যাপিত জীবনে শিল্পীর কাছে তারা আত্মীয়সম। কাগজ, ক্যানভাসের পাশাপাশি মাটির পাত্র ও কাঠের কাজের মাধ্যমে শিল্পী তাদের প্রতি তার এই আবেগ ফুটিয়ে তুলেছেন।

প্রদর্শনীটি চলবে মঙ্গলবার, ১২ মার্চ পর্যন্ত। 

সোমবার থেকে শনিবার রোজ বিকাল ৩টায় শুরু হয়ে প্রদর্শনী চলবে রাত ৯টা পর্যন্ত। আয়োজনটি সবার জন্য উন্মুক্ত থাকছে বলে জানান আলিয়ঁস ফ্রঁসেজ-এর গণমাধ্যম মুখপাত্র মামুন আর রশিদ। লা গ্যালারি

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
সিনেমা সমালোচনারাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু
সালমানের বাড়ির সামনে গোলাগুলি, ছুটে এলেন মুখ্যমন্ত্রী
সালমানের বাড়ির সামনে গোলাগুলি, ছুটে এলেন মুখ্যমন্ত্রী