X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

আমি চ্যালেঞ্জটা নিয়েছি: প্রসঙ্গ ‘কাজলরেখা’

বিনোদন রিপোর্ট
১০ মার্চ ২০২৪, ১২:৫৫আপডেট : ১০ মার্চ ২০২৪, ১২:৫৬

টানা এক যুগেরও বেশি সময় নিয়ে ছবিটি নির্মাণ করেছেন গিয়াস উদ্দিন সেলিম। এভাবেও বলা যায়, ফোক ঘরানার প্রেমময় ‘মনপুরা’ জয়ের পর এটি নির্মাতার দ্বিতীয় অধ্যায় ‘কাজলরেখা’, যেটি নির্মাণের জন্য নিয়েছেন দীর্ঘ প্রস্তুতি, এক সুতোয় গেঁথেছেন গল্প-গান-সেট-কস্টিউম-অভিনয়। মাঝে আরও তিনটি সিনেমা নির্মাণ করেছেন বটে, তবে বাজেট, আবেগ ও প্রস্তুতির বিচারে এটি সেলিমের জন্য দ্বিতীয় চ্যালেঞ্জ। যা নিয়ে দারুণ আত্মবিশ্বাসী সেলিম।

শনিবার (৯ মার্চ) রাতে রাজধানীর অভিজাত এক হোটেলে প্রথমবার ‘কাজলরেখা’র কুশলী ও সাংবাদিকদের একসঙ্গে ডেকে কথাগুলো জানান দেন গিয়াস উদ্দিন সেলিম।

নির্মাতা জানান, ‘মনপুরা’ মুক্তির পর (২০০৯) থেকেই ‘কাজলরেখা’ নির্মাণের প্রস্তুতি শুরু করেছিলেন। দীর্ঘ ১২ বছরের গবেষণা শেষে ২০২২ সালে এসে ছবিটির শুটিংয়ে নামেন। আসন্ন ঈদে যা মুক্তি পাচ্ছে।

দেশেই নয়, একসঙ্গে মুক্তির প্রস্তুতি চলছে পশ্চিমবঙ্গ, যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়াতেও।

শনিবার রাতের এই আয়োজনে গিয়াস উদ্দিন সেলিম ছাড়াও উপস্থিত ছিলেন শরিফুল রাজ, মন্দিরা চক্রবর্তী, ইরেশ যাকের, সাদিয়া আয়মান, আবুল কামাল আজাদ প্রমুখ। ছবিতেও আরও অভিনয় করেছেন রাফিয়াত রশিদ মিথিলা, খায়রুল বাশার, শাহানা সুমি, সুজয় প্রমুখ।

প্রায় ৪০০ বছরের পুরনো প্রেক্ষাপটে ময়মনসিংহ গীতিকা অবলম্বনে তৈরি ‘কাজলরেখা’।

গিয়াস উদ্দিন সেলিম বলেন, ‘ছবিটি নির্মাণের জন্য এর প্রতিটি সেক্টরকে এক সুতোয় একটি মালা হিসেবে গাঁথতে হয়েছে আমায়। ধাপে ধাপে চ্যালেঞ্জগুলো মোকাবেলা করে উতরে যাওয়ার চেষ্টা করেছি।’

সম্মেলনে নির্মাতার সঙ্গে উল্লেখযোগ্য শিল্পীরা কিন্তু ঈদেই কেন ছবিটি মুক্তি দেওয়া হচ্ছে, এমন প্রশ্ন বা আক্ষেপ রয়েছে অনেকের। কারণ, এই উৎসবে আরও অনেকগুলো ছবি মুক্তি পাচ্ছে। ফলে তৈরি হবে হল সংকট। এমন প্রসঙ্গে নির্মাতা বলেন, ‘ঈদে অনেকগুলো ছবি মুক্তি পাবে। ভালো কাজের প্রতিযোগিতা থাকাটা ইতিবাচক দিক। আর যে ছবির দম থাকবে সেই ছবি মানুষ দেখবে।’

আরও বলেন, ‘বড় আয়োজনে নির্মিত ছবি এটি। যা মুক্তির উপযুক্ত সময় হচ্ছে উৎসব। ঈদ ও বৈশাখ একসাথে আমরা পাচ্ছি। এ কারণে আমার কাছে মনে হয়েছে এই সময় ছবিটি মুক্তি দেয়া উচিত। সিনেমা নির্মাণ থেকে মুক্তি দেয়া সবকিছুই আমাদের এখানে চ্যালেঞ্জ। তাই আমি চ্যালেঞ্জটা নিয়েছি, দেখা যাক ফলাফল কি আসে।’

সংবাদ সম্মেলনে হাজির থেকে শরিফুল রাজ, মন্দিরা চক্রবর্তী, সাদিয়া আয়মান প্রত্যেকেই দর্শকদের ঈদে ভিন্ন ধাঁচের ‘কাজলরেখা’ দেখার আমন্ত্রণ জানান।

দুই বছর ধরে ৫০ দিনে নেত্রকোনার দুর্গাপুর, খুলনা সুন্দরবন, কক্সবাজার, সিলেটের হাওড় ও রাজধানীর মিরপুরে ‘কাজলরেখা’র শুটিং সম্পন্ন হয়েছে। এরমধ্যে প্রকাশ হয়েছে পোস্টার, গান ও টিজার।

/এমএম/
সম্পর্কিত
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সীমানা পেরিয়ে ঈদের তিন সিনেমা
সীমানা পেরিয়ে ঈদের তিন সিনেমা
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
বিনোদন বিভাগের সর্বশেষ
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…